অবসরে যাওয়ার সময় শুধু প্রিয় বইগুলো সঙ্গে নিবেন প্রণব


190 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অবসরে যাওয়ার সময় শুধু প্রিয় বইগুলো সঙ্গে নিবেন প্রণব
অক্টোবর ৫, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
আগামী জুলাইতে অবসরে যাবেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ইতোমধ্যে ভবনকে বিদায় জানিয়ে নতুন ঠিকানায় যাওয়ার জন্য মানসিক প্রস্তুতি নিতে শুরু করেছেন তিনি। সাড়ে চার দশক ধরে ফাইল বা সঙ্কটমোচন বৈঠক নিয়েই ব্যস্ততায় কাটানোর পর যাচ্ছেন দীর্ঘ অবসরে। তবে প্রণব মুখার্জি রাষ্ট্রপতি ভবন ছাড়ার সময় সাথে নেবেন শুধুই তার প্রিয় বইগুলো। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রণব মুখার্জির নতুন ঠিকানা হিসেবে আপাতত নির্ধারিত হয়েছে ৩৪ নম্বর এপিজে আব্দুল কালাম রোড। এই টাইপ-৮ বাংলোয় এর আগে থাকতেন লোকসভার প্রাক্তন স্পিকার পূর্ণ সাংমা। জুলাইয়ে রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হচ্ছে। সম্প্রতি কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে রাষ্ট্রপতি ভবনের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, দিল্লিতে টাইপ-৮ বাংলো খুব বেশি নেই। এখন এই বাংলোয় সাংমার পরিবার থাকেন। নগরোন্নয়ন মন্ত্রণালয় থেকে তাদের অনুরোধ করা হয়েছে, ওই বাংলোটি যেন তারা খালি করে দেন। এখনও প্রণব মুখার্জির মেয়াদের বেশ কিছুদিন বাকি। ফলে তিনি যদি চান, তা হলে তার পছন্দ অনুযায়ী বাংলোটির সংস্কার করা যেতে পারে। তবে এখনও পর্যন্ত সে রকম কোনও অনুরোধ রাষ্ট্রপতি ভবন থেকে আসেনি বলে জানিয়েছে মন্ত্রণালয়।

নতুন বাড়িতে রাষ্ট্রপতি ভবনে ব্যবহার করা প্রায় কোনো জিনিসই নিয়ে যেতে চান না প্রণব মুখার্জি। বিভিন্ন দেশ থেকে পাওয়া উপহার সবই থাকবে ভবনের নবনির্মিত সংগ্রহশালায়। গত চার বছরে যত বই উপহার পেয়েছেন তার বেশিটাই দিয়ে যাবেন ভবনের গ্রন্থাগারে। শুধুমাত্র ব্যক্তিগত সংগ্রহের প্রিয় বইগুলোই তিনি নিয়ে যেতে চান।