অল্পের জন্য বিমান দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছিলেন মনমোহন


339 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অল্পের জন্য বিমান দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছিলেন মনমোহন
জুলাই ২৭, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
২৯ জন যাত্রীসহ পোর্ট ব্লেয়ার যাওয়ার পথে মাত্র কয়েকদিন আগে নিখোঁজ হয়েছে ভারতীয় বিমান বাহিনীর বিমান। সেই বিমানের নিখোঁজ হওয়ার পর এবার প্রকাশ্যে এল ভিভিআইপি বহনকারী এয়ার ইন্ডিয়ার একটি বিমান দুর্ঘটনার খবর। জানা গেছে সেসময় একটুর জন্য বিমান দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছিলো ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ’কে বহনকারী বিমান।
ভারতের একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী, ২০০৭ সালে এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানে মনমোহন সিংহ রাশিয়া সফরে যাওয়ার সময়ে এই ঘটনা ঘটেছিল। বিভিন্ন সূত্র উদ্ধৃত করে ওই দাবি করা হয়েছে, ২০০৭ সালের ১১ নভেম্বর মস্কো বিমানবন্দরে অবতরণের সময়ে এয়ার ইন্ডিয়া ওয়ান বিমানের ল্যান্ডিং গিয়ার ঠিকমতো কাজ করেনি। ফলে মাটির কাছাকাছি চলে এলেও বিমানের চাকা বার হয়নি। বিপদ আন্দাজ করে বিমানবন্দরের এটিসি থেকে বিমানটির চালককে সতর্ক করা হয়। ককপিটে বিপদসঙ্কেতও দেখা দেয়। এরপরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেন চালক। কোনওরকম বিপদ এড়িয়েই মস্কো বিমানবন্দরে অবতরণ করে মনমোহন সিংহের বিমান। ওই সংবাদপত্রে দাবি করা হয়েছে, বারবার এই বিষয়ে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষের কাছে জানতে চাইলেও কোনও জবাব পাওয়া যায়নি।

যদিও সাবেক বিমানচালকদের একাংশের মতে, ভিভিআইপিদের নিয়ে ওড়ার সময়ে বিমান অবতরণের আগে অনেক সময়েই একটু দেরি করে ল্যান্ডিং গিয়ার চালু করেন বিমান চালকরা। কারণ, ল্যান্ডিং গিয়ার চালু করলে বিমানের মধ্যে জোরে শব্দ হয়। এমনও হতে পারে, প্রধানমন্ত্রী বিমানে থাকায় ইচ্ছাকৃতভাবেই একটু দেরি করে ল্যান্ডিং গিয়ার চালু করেছিলেন চালক, যাতে বিমানে থাকা প্রধানমন্ত্রীর অসুবিধা না হয়। কারণ যাই হোক না কেন, শেষ পর্যন্ত নিরাপদেই মস্কো পৌঁছেছিলেন মনমোহন। তবে মনমোহনের এঘটনা প্রকাশের পর নড়ে চড়ে বসেছে বিমান কর্তৃপক্ষ।