অষ্টম অধিবেশনে ১০টি বিল পাস


299 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অষ্টম অধিবেশনে ১০টি বিল পাস
নভেম্বর ২৪, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হয়েছে। গতকাল রাত ৯টার দিকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্তির বিষয়ে রাষ্ট্রপতির আদেশ পড়ে শোনান। সমাপনী ভাষণও দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

ভাষণে স্পিকার বলেন, ‘জনগণ সর্বময় ক্ষমতার মালিক, আর সংসদ হচ্ছে সেই ক্ষমতার প্রতীক। তাই জাতীয় সংসদকে সব কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু বলা যায়। রাষ্ট্রের তিনটি স্তম্ভ হচ্ছে আইন বিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ। সে অনুযায়ী, সংসদ হচ্ছে রাষ্ট্রের আইনসভা। এখানে রাষ্ট্রের আইন প্রণয়ন হয়ে থাকে। সংবিধান প্রদত্ত দিকনির্দেশনা অনুযায়ী আইন প্রণয়ন করা হয়।’

স্পিকার আরো বলেন, দশম জাতীয় সংসদের সব অধিবেশন মিলিয়ে মোট ২৭টি বিল পাওয়া গেছে। এর মধ্যে ১০টি বিল সংসদে পাস হয়েছে। আইন প্রণয়ন কার্যাবলি ছাড়াও অষ্টম অধিবেশনে কার্যপ্রণালির ৭১ বিধিতে ৪২১টি নোটিশ পাওয়া যায়। এর মধ্যে ১৮টি নোটিশ গ্রহণ করা হয়েছে এবং আটটি নোটিশের ওপর আলোচনা হয়। এছাড়া ৭১ বিধিতে দুই মিনিট করে আলোচিত নোটিশ ছিল ১০৫টি।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রথম অধিবেশনের মধ্য দিয়ে শুরু হয় দশম জাতীয় সংসদ। এরই মধ্যে দুটি বাজেট অধিবেশনসহ আটটি অধিবেশন সম্পন্ন হলো।