অস্ট্রেলিয়াও তাহলে সেমিফাইনালে হারে !


100 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অস্ট্রেলিয়াও তাহলে সেমিফাইনালে হারে !
জুলাই ১২, ২০১৯ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

সমর্থকদের মুখে একটা কথা প্রচলিত ‘সেমিফাইনালে উঠলেই কাপটা অস্ট্রেলিয়ার’। বিশ্বকাপের সেমিফাইনালে গত ৪৪ বছর ধরে অভেদ্য এক দূর্গ গড়েছিল অজিরা। আগের সাতটি সেমিফাইনালের একটিতেও হারেনি হলুদ জার্সিধারীরা। এর মধ্যে শিরোপা জিতেছে পাঁচবার। দূর্গটা আর আগলে রাখতে পারলেন না অ্যারন ফিঞ্চ। ইংল্যান্ডের বিপক্ষে হেরে দূর্গপতন হলো অস্ট্রেলিয়ার।

অন্য আসরের মতো এবারো অস্ট্রেলিয়াকে সম্ভাব্য ফাইনালিস্ট ধরে এগোচ্ছিলেন বিশ্লেষকরা। তবে সব হিসাব ওলট পালন করে দিয়ে জয় ছিনিয়ে নিলো ইংল্যান্ড। এখন আর যাই হোক, নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পাচ্ছে ক্রিকেট। ইংল্যান্ড বা নিউজিল্যান্ডের কেউই যে এতোদিন বিশ্বকাপ জিততে পারেনি।

১৯৭৫ সালের সেমিফাইনালে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছিল অস্ট্রেলিয়া। পরের তিনটি আসরেই শেষ চারে ওঠা হয়নি অজিদের। ১৯৮৭ সালের শেষ চারে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ওঠে ক্যাঙারুরা। ১৯৯৬ সালে হারায় ওয়েস্ট ইন্ডিজকে। ১৯৯৯ সালের সেমিতে ভাগ্যের ছোঁয়ায় জেতে অস্ট্রেলিয়া। অ্যালেন ডোনাল্ড সেই ভূতুরে দৌঁড় না দিলে সেবারই দূর্গ পতন হতে পারত অস্ট্রেলিয়ার।

২০০৩ সালের সেমিফাইনালে অস্ট্রেলিয়া ৪৮ রানে পরাজিত করে শ্রীলংকাকে। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারায় রিকি পন্টিংয়ের দল। ২০১৫ সালে ঘরের মাঠে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়া।

শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ যাত্রা শেষ হলো অস্ট্রেলিয়ার। এরই সাথে নতুন ইতিহাসের রচনা হলো বিশ্বকাপে। এই প্রথম অচেনা কারো হাতে উঠতে যাচ্ছে বিশ্বকাপের ট্রফিটি। ইয়ন মরগান নাকি কেন উইলিয়ামস, সোনালী ট্রফিটি জিতে শেষ হাসি কে হাসবেন তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী রোববার পর্যন্ত। সেডিন ক্রিকেটের মক্কা লর্ডসে হবে শিরোপা লড়াই।