অস্ট্রেলিয়াতে ব্যাপক বন্যা


245 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অস্ট্রেলিয়াতে ব্যাপক বন্যা
ফেব্রুয়ারি ৪, ২০১৯ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে। গত এক সপ্তাহে কুইন্সল্যান্ড রাজ্যের টাউনসভিলেতে এক মিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। ১৯৯৮ সালে যে বৃষ্টিপাত হয়েছিল এটি রেকর্ডকেও ভঙ্গ করেছে। রবিবার টাউনসভিলেতে রোজ রিভার বাঁধের পানি ধারণক্ষমতার অতিরিক্ত হয়ে যাওয়ায় বাঁধ খুলে দেওয়ায় বন্যার প্রাবল্য আরও বেড়েছে বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে রবিবার অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়ে বলেছে, ‘রোজ রিভারের পানি নিয়ন্ত্রণকারী বাঁধ পুরোপুরি খুলে দেওয়ায় জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতির ঝুঁকি রয়েছে।’ আরও জানানো হয়েছে, প্রতি সেকেন্ডে বাঁধ থেকে ১ হাজার ৯০০ ঘনমিটার পানি প্রবাহিত হচ্ছে, যা অনেক বেশি বিপজ্জনক।
এছাড়া স্থানীয়দের সতর্ক করে বলা হয়েছে, ‘পরিস্থিতির দ্রুত পরিবর্তন অব্যাহত থাকবে। পরিস্থিতি সম্পর্কে খবর রাখুন এবং জরুরি সেবা বিভাগের পরামর্শ অনুসরণ করুন।’

এদিকে বিবিসি জানিয়েছে, এর আগে কর্মকর্তারা হুঁশিয়ারি করে দিয়ে বলেছিলেন, বন্যায় ২০ হাজার বাড়ি প্লাবিত হতে পারে। কুইন্সল্যান্ডের উপকূলীয় এলাকাগুলোতে ইতিমধ্যে গাড়ি ও গবাদি পশু বানের পানির তোড়ে ভেসে গেছে।