অস্ত্র আইন সংস্কার করতে না পারায় হতাশ ওবামা


378 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অস্ত্র আইন সংস্কার করতে না পারায় হতাশ ওবামা
জুলাই ২৮, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, “সম্প্রতি যে হারে গণহত্যা হচ্ছে এর মধ্যে এই বিষয়টি নিয়ে অগ্রসর হতে না পারা খুবই পীড়াদায়ক।”

প্রেসিডেন্ট হিসেবে বাকি মেয়াদে অস্ত্র আইন সংস্কার নিয়ে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা। তবে তার কণ্ঠে খুব একটা আত্মবিশ্বাস ছিল না বলে উল্লেখ করেন বিবিসি প্রতিনিধি।

ওবামার এই সাক্ষাৎকারের মাত্র কয়েক ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রে একটি সিনেমা হলে বন্দুকধারীর গুলিতে দুই জন নিহত এবং সাত জন আহত হয়। বন্দুকধারী নিজেও আত্মহত্যা করে।

২০০৯ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন ওবামা। প্রেসিডেন্ট হিসেবে তার টানা দ্বিতীয় মেয়াদ শেষ হতে আর মাত্র ১৮ মাস বাকি।

পুরো মেয়াদে অস্ত্র আইন সংস্কারের ক্ষেত্রেই তিনি সবচেয়ে বেশি হতাশ হয়েছেন এবং সবচেয়ে বেশি কোণঠাসা অনুভব করেছেন, বলেন ওবামা।

“নাইন-ইলেভেনের পর সন্ত্রাসী হামলায় আমেরিকার কত জন নাগরিক নিহত হয়েছে সেই হিসাব করতে গেলে সংখ্যাটি ১০০ জনেরও কম হবে। কিন্তু ওই সময়ে আগ্নেয়াস্ত্র জনিত সহিংসতায় মারা যাওয়ার সংখ্যা কয়েক হাজার হবে।”

বাবার বাড়ি কেনিয়ার উদ্দেশ্যে রওয়ানা হওয়ার আগে হোয়াইট হাউজে বসে বিবিসিকে এ সাক্ষাৎকার দেন ওবামা।

ওবামা বলেন, “এ সমস্যা সমাধানের কোনো উপায় বের করতে না পারা আমাদের জন্য পীড়াদায়ক।”

অস্ত্র আইন সংস্কার করে আইনটি আরও কঠোর করার চেষ্টা করেছিলেন ওবামা। কিন্তু আইনে উল্লেখযোগ্য কোনো সংস্কার আনতে ব্যর্থ হন তিনি।