অস্ত্র নিয়ে হাজির ট্রাম্প সমর্থকরা, রাজ্যপরিষদগুলোর কাছে বিক্ষোভ


175 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
অস্ত্র নিয়ে হাজির ট্রাম্প সমর্থকরা, রাজ্যপরিষদগুলোর কাছে বিক্ষোভ
জানুয়ারি ১৮, ২০২১ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক সামনে রেখে রাজ্যপরিষদগুলোর আশপাশে জড়ো হয়েছেন ট্রাম্প সমর্থকরা। কেউ কেউ হাজির হয়েছেন অস্ত্র নিয়ে। ছোট ছোট দলে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন তারা।

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে সহিংসতায় পাঁচজন নিহত হওয়ার ঘটনায় উত্তেজনা চলছে যুক্তরাষ্ট্রজুড়ে। স্থানীয় সময় রোববার এমন পরিস্থিতিতেই চলেছে এই মহড়া।

বিবিসি বলছে, টেক্সাস, ওরেগন, মিশিগান, ওহাইও ও অন্যান্য রাজ্যে আইনপরিষদগুলোর সামনে বিক্ষোভ হয়েছে। তবে নিরাপত্তা জোরদার করায় অন্য অন্যান্য অনেক রাজ্যের পরিস্থিতি শান্ত ছিল।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় জো বাইডেনের অভিষেক উপলক্ষে সশস্ত্র বিক্ষোভকারীদের ব্যাপারে সতর্কতা দিয়েছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই)।

৩ নভেম্বরের নির্বাচন ঘিরে আগে থেকেই ‘গুজব’ ছড়াচ্ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বারবার বলে এসেছেন, তাকে হারানোর জন্য চক্রান্ত হচ্ছে। নির্বাচনের সময়েও নানা গুজব আর ভুল তথ্য ছড়িয়ে সংবাদ মাধ্যম গরম রেখেছেন তিনি। তবে শেষ পর্যন্ত তার জন্য পরাজয়ই নির্ধারিত হয়।

নির্বাচনে হেরে গিয়ে নির্বাচনের সময়ের চেয়ে বেশি ক্ষুব্ধ হয়ে ওঠেন ট্রাম্প। সমর্থকদের নানা সময় উত্তেজিত করে তোলেন তিনি। তার সমর্থকরা সে সময় ভাঙচুর, অগ্নিসংযোগ করে আদালত পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন।

তবে নতুন করে উত্তেজনা শুরু হয় গত ৬ জানুয়ারি। এদিন ওয়াশিংটনে দেশটির আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে কংগ্রেসের যৌথ অধিবেশনে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতির আনুষ্ঠানিকতা চলছিল। এরই এক পর্যায়ে শুরু হয় বিক্ষোভ। পরে তা সংঘর্ষে রূপ নেয়। সহিংসতায় এক পুলিশ সদস্যসহ নিহত হন পাঁচজন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি শপথ নিতে যাচ্ছেন জো বাইডেন। এরই প্রস্তুতি হিসেবে এরই মধ্যে ওয়াশিংটন ডিসিতে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে।

ট্রাম্প–সমর্থকদের সশস্ত্র সমাবেশের হুমকির মুখে হোয়াইট হাউসসংলগ্ন এলাকায় মেশিনগান হাতে ন্যাশনাল গার্ডের সদস্যদের দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। নগরীতে কড়া তল্লাশি চলছে।

ক্যাপিটল ভবনের বাইরের পশ্চিম এলাকায় জো বাইডেনের শপথ অনুষ্ঠিত হবে। বাইবেলে হাত রেখে আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।