আইএস জঙ্গিদের পক্ষে লড়তে আরেক বাংলাদেশি নিহত !


405 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আইএস জঙ্গিদের পক্ষে লড়তে আরেক বাংলাদেশি নিহত !
জুলাই ২৭, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
বাংলাদেশের আরো এক তরুণ আইএস জঙ্গিদের পক্ষে লড়তে গিয়ে সিরিয়ায় প্রাণ হারিয়েছেন। এ নিয়ে ব্রিটেনের পত্রিকা দি মিরর’এর সাংবাদিক ডোমিনিক হ্যারিস এক সচিত্র প্রতিবেদনে বলছেন, আসাদ উসাম্যান নামে ২৫ বছরের ওই যুবকের নিহত হবার ঘটনা নিশ্চিত করেছে দি ইন্টারন্যাশনাল সেন্টার ফর দি স্টাডি অব র‌্যাডিক্যালিজেশন। এক দল যুবকের সঙ্গে আসাদ পোর্টসমাউথ থেকে আইএস জঙ্গিদের পক্ষে লড়তে সিরিয়ায় যায়। অন্তত ৫ জন যুবক তাদের দলে ছিল। তারা তাদের পরিচয় দিত ব্রিটানি ব্রিগেড বাংলাদেশি ব্যাড বয়সের সদস্য হিসেবে। আসাদ ছিল এ দলের নেতৃত্বে। এ দলটির তৎপরতা ২০১৩ সালে জানা যায়। ওই বছরের অক্টোবরে তারা গ্যাটউইক বিমানবন্দরে যাতায়াতের সময় ক্যামেরায় তাদের ছবি ধরা পড়ে। ওই সময় তারা সিরিয়ায় যুদ্ধের জন্যে যাচ্ছিল। ওই দলটির চারজনই ইতিমধ্যে মারা গেছে। এবং দলের একমাত্র সদস্য মাসুদুর চৌধুরী ব্রিটেনে জেল খাটছেন।

এছাড়া ইফতেখার জামান নামে এক ব্রিটিশ যুবক যিনি প্রথম ব্রিটিশ নাগরিক হিসেবে আই এস জঙ্গিদের সঙ্গে সিরিয়ায় তথাকথিত জিহাদে অংশ নেন। ইফতেখার অন্যান্য যুবককে তার সঙ্গে জিহাদে যোগ দিতে উদ্বুদ্ধ করেন। কিন্তু তিনি ২০১৩ সালের ডিসেম্বরে মারা যান। বাংলাদেশি যুবক আসাদ ইফতেখার জামানের চাচাত ভাই। সিরিয়া ও ইরাকে আইএস জঙ্গিদের হয়ে লড়তে যেয়ে ৫০তম ব্রিটিশ যুবক হিসেবে আসাদ মারা গেল।
তার এ মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন লন্ডনের কিংস কলেজের ইন্টারন্যাশনাল সেন্টার ফর দি স্টাডি অব র‌্যাডিকালিজেশন’এর সিনিয়র রিসার্চ ফেলো শিরাজ মাহের। এ প্রতিষ্ঠানটি সামাজিক যোগাযোগ মাধ্যম তদারকি করে আইএস জঙ্গিদের গতিবিধি ও তাদের সঙ্গে কারা যোগ দিচ্ছেন সে সম্পর্কে তথ্য সংগ্রহ করে।
শিরাজ মাহের বলেন, পোটসমাউথ থেকে যে সব যুবকরা আইএস জঙ্গিদের সঙ্গে লড়তে গিয়েছিল তাদের মধ্যে আসাদ যিনি আবু আব্দুল্লাহ হিসেবে পরিচিতি তিনি সর্বশেষ ব্যক্তি হিসেবে নিহত হয়েছেন। মাহের আরো জানান, আসাদের জাতীয়তা নিয়ে এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি ফলে অর্ধশত ব্রিটিশ যুবক আইএস জঙ্গির পক্ষে লড়তে যেয়ে নিহত হয়েছেন বলা হচ্ছে এ নিয়েও বিতর্কের সুযোগ রয়েছে।