আইএস দমনে স্থলসেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র


270 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আইএস দমনে স্থলসেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র
নভেম্বর ১৭, ২০১৫ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডেস্ক :

প্যারিসে প্রাণঘাতী হামলার পরও ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে স্থলসেনা পাঠানোর সম্ভাবনা নাকচ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

আইএস এর সঙ্গে লড়তে যুক্তরাষ্ট্র স্থলসেনা পাঠালে ‘ভুল করা হবে’ বলে জানান তিনি। বরং বর্তমানে যেভাবে ইরাক এবং সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে লড়ছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী তা চালিয়ে যাওয়া এবং এ হামলাই আরো জোরদার করার পক্ষে মত দেন ওবামা।

তুরস্কে জি-২০ নেতাদের সম্মেলনে বক্তেব্যের পর এক সংবাদ সম্মেলনে ওবামা বলেন, “আমরা বর্তমান কৌশলেই কাজ চালিয়ে যাব এবং এতেই কাজ হওয়ার সবচেয়ে ভাল সুযোগ আছে।”

তিনি আরও বলেন, আইএস এর বিরুদ্ধে সরাসরি লড়াইয়ের জন্য ‍যুক্তরাষ্ট্রের সেনা না পাঠানোর মতটি কেবল তার একার নয়, বরং তার সবচেয়ে ঘনিষ্ঠ সামরিক ও বেসামরিক উপদেষ্টারাও এর পক্ষে। তারাই তাকে বলেছেন, আইএস মোকাবেলায় স্থলসেনা পাঠানোটা ভুল হবে।

প্যারিসে গত শুক্রবারের জঙ্গি হামলায় ১২৯ জনের মৃত্যুর ঘটনার পর আইএস এর ওপর হামলা জোরদার করেছে ফ্রান্স। এ অভিযানে একজোট হতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়াকেও আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ।

দেশেও সন্ত্রাস মোকাবেলায় কয়েক ধরনের পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। ফ্রান্সজুড়ে  কাজে নামানো হচ্ছে ১ লাখ ১৫ হাজার নিরাপত্তা কর্মকর্তাকে।

পার্লামেন্টের দুই কক্ষের যৌথ এক বিরল অধিবেশনের ভাষণে ওলাঁদ সোমবার ফ্রান্স যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছে বলে জানান  এবং আইএস কে ধ্বংস করার অঙ্গীকার করেন।