আইএস হামলা চালিয়েছে: তুরস্ক


299 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আইএস হামলা চালিয়েছে: তুরস্ক
জানুয়ারি ১৩, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
তুরস্কের ইস্তাম্বুলের সুলতান আহমেত স্কোয়ারে আত্মঘাতী হামলার ঘটনায় আইএসকে (ইসলামিক স্টেট) দায়ী করেছে দেশটি। আইএসের সঙ্গে জড়িত সৌদি বংশোদ্ভুত এক নাগরিক ওই হামলা চালায় বলে জানিয়েছে তুর্কি প্রশাসন। খবর আলজাজিরা ও বিবিসির।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টা ২০ মিনিটে এ আত্মঘাতী বোমা বিস্ফোরিত হয়। এতে ১০ জন এবং ১৫ জন আহত হয়। স্থানটি পর্যটকদের কাছে খুব আকর্ষণীয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

হামলার ঘটনার পর বিকেলে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, ওই হামলায় ৮ জার্মান নাগরিক নিহত হয়েছে। এ ছাড়া আহত ১৫ জনের মধ্যে ৯ জনই জার্মান। ভাষণে সন্ত্রাসীদের মানবতার শত্রু বলে উল্লেখ করেন মেরকেল। তিনি বলেন, ‘সন্ত্রাসীরা সব স্বাধীন মানুষের শত্রু। প্রকৃতপক্ষে সন্ত্রাসীরা সিরিয়া, তুরস্ক, ফ্রান্স বা জার্মানি যেখানেই থাকুক না কেন তারা পুরো মানবজাতির শত্রু।’

এদিকে, তুর্কি প্রধানমন্ত্রী আহমেত দভুতগলু বলেছেন, হামলাকারী আইএসের একজন সদস্য। একই সঙ্গে আইএস দমনে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। দভুতগলু বলেন, ‘সশস্ত্র সংগঠনটি (আইএস) যতক্ষণ পর্যন্ত তুরস্ক বা বিশ্বের জন্য হুমকি হিসেবে থাকবে ততক্ষণ পর্যন্ত এর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাব।’ এমনকি সংগঠনটির বিরুদ্ধে যুদ্ধের ক্ষেত্রে তুরস্ক এক পা-ও পিছু হটবে না বলে উল্লেখ করে তিনি বলেন, ‘সন্ত্রাসী সংগঠনটি এবং এর সব সহযোগীকে খুঁজে বের করে শাস্তি দেওয়া হবে।’

তুর্কি উপ-প্রধানমন্ত্রী নুমান কার্তালমাস জানিয়েছেন, হামলাকারীর নাম নাবিল ফাদেল। সৌদি বংশোদ্ভুত ওই নাগরিক সিরিয়া হয়ে তুরস্কে প্রবেশ করেছে বলেও জানান তিনি।