আইপিএলে আম্পায়ারের হাতে বিশেষ বস্তুটা লক্ষ করেছেন?


312 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আইপিএলে আম্পায়ারের হাতে বিশেষ বস্তুটা লক্ষ করেছেন?
মে ২, ২০১৬ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বর্তমানে ক্রিকেট খেলা পালটে গিয়েছে। দিন-রাতের টেস্ট, পাঁচ দিনের ক্রিকেটে গোলাপি বলের ব্যবহার, টি টোয়েন্টি ক্রিকেট এসবই নতুন নিয়ম। আগে এসব ছিলনা। উদ্ভাবনী ক্ষমতার পরিচয় দিয়েছে আন্তজার্তিক ক্রিকেট কাউন্সিল।

আর টি টোয়েন্টি ফরমেট এসে যাওয়ায় ব্যাটের আকার বদলে গেছে। ওভারের সংখ্যা কমানো হয়েছে। রানও উঠছে প্রচুর। খেলার চাল চিত্রটাই বদলে গেছে। টেকনিকের আর ধার ধারছেন না ব্যাটসম্যানরা। তা হলে আম্পায়াররাই বা বাদ যাবেন কেন?

যে গতিতে খেলা হয় এবং রান তোলার জন্য ব্যাটসম্যানরা যেভাবে বল পেটাতে শুরু করেন তাতে যে কোন মুহূর্তেই আহত হতে পারেন আম্পায়াররা। সেরকম ঘটনাও ঘটেছে অনেক। রনজি ট্রফির একটি ম্যাচে অস্ট্রেলিয়ান আম্পায়ার জন ওয়ার্ড মাথায় আঘাত পেয়েছিলেন।

যে কোন মুহূর্তে চোটের আশঙ্কা থেকে যায় আম্পায়ারদের। কারণ তাদের তো বল প্রতিহতের কোন ব্যবস্থা থাকেনা। এমন কিছুই নেই যা প্রবল গতিতে ছুটে আসা বলের আঘাত থেকে আম্পায়ারদের রক্ষা করবে। ঠিক সেই জন্যই অস্ট্রেলিয়ার আম্পায়ার ব্রুস অক্সেনফোর্ড উদ্ভাবনী ক্ষমতার পরিচয় দিয়েছেন।

হাতে একধরনের ‘বর্ম’ পরে আইপিএলে আম্পায়ারিং করতে দেখা যাচ্ছে তাকে। এটাকে বলা হচ্ছে ‘হ্যান্ড শিল্ড’। বলের আঘাত থেকে নিজেকে রক্ষা করার জন্যই এই ‘হ্যান্ড শিল্ড’ বা‘বর্ম’ পরে নামছেন অক্সেনফোর্ড।

এই বস্তুটি শক্ত ফাইবার-প্লাস্টিক দিয়ে তৈরি। ফলে আম্পায়ারের দিকে বল ধেয়ে এলে এই ফাইবার প্লাস্টিক দিয়ে তৈরি বর্মটিই রক্ষাকবচ হিসেবে কাজ করে। এবারের আইপিএলে গুজরাত লায়ন্স বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচে এই ‘হ্যান্ড শিল্ড’ পরে নেমেছিলেন আম্পায়ার অক্সেনফোর্ড।

এবারের আইপিএলেই যে অক্সেনফোর্ড এ বস্তুটি ব্যবহার করছেন, তা নয়। টি টোয়েন্টি বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার ওয়ার্ম আপ ম্যাচে এ ‘হ্যান্ড শিল্ড’ পরে আম্পায়ারিং করতে নেমেছিলেন অক্সেনফোর্ড। তার এই বৈপ্লবিক উদ্ভাবন আম্পায়ারমহলে ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে। –