আউট সোর্সিংয়ের প্রক্রিয়া বন্ধসহ ৩ দফা দাবিতে স্বারকলিপি প্রদান


207 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আউট সোর্সিংয়ের প্রক্রিয়া বন্ধসহ ৩ দফা দাবিতে স্বারকলিপি প্রদান
মার্চ ২, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিনিধি:
কৃষি গবেষণা প্রতিষ্ঠান সমূহে আউট সোর্সিংয়ের প্রক্রিয়া বন্ধ পূর্বক শ্রমিকদের চাকুরি স্থায়ীকরণ ও বেতন বৃদ্ধির দাবিতে স্মারকলিপি ও মানববন্ধন করেছে শ্রমিকরা।
সোমবার দুপুরে সাতক্ষীরা কালেক্টরেট চত্বরে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন, কামরুল ইসলাম। মানববন্ধনে সংঞতি প্রকাশ করে বক্তব্য রাখেন, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও জাতীয় শ্রমিক ফেডারেশন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি এড. ফাহিমুল হক কিসলু, সাতক্ষীরা জেলা জাসদের সভাপতি ওবায়েদুস সুলতান বাবলু, পরমানু কৃষি গবেষনা(বীনা)’র আল হেলাল, বাংলাদেশ খেত মজুর ইউনিয়ন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি অজিত কুমার রাজবংশী প্রমুখ।
পরে সংগঠনটির সাতক্ষীরার আহবায়ক কামরুল ইসলাম ও সদস্য সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত ৩ দফা দাবি সম্বলিত স্মারকলিপি সাতক্ষীরা জেলা প্রশাসকের হাতে তুলে দেন।
স্মারকলিপিতে বলা হয়েছে, সাতক্ষীরাসহ সারা দেশের কৃষি গবেষনা প্রতিষ্ঠানগুলো যেমন: বিএডিসি, ধান গবেষনা ইনস্টিটিউট, কৃষি গবেষণা ইনস্টিটিউটসহ সকল গবেষণা প্রতিষ্ঠানগুলোতে দীর্ঘদিন শ্রমিকরা কাজ করলেও কতিপয় কর্মকর্তাদের অনিয়ম দুর্নীতির কারণে শ্রমিকদের চাকুরি স্থায়ী করা হয় না। মোটা অংকের অর্থের লোভে কর্মকর্তারা বছরের পর বছর আউট সোর্সিংয়ের প্রক্রিয়া চালু রেখেছে। এতে শ্রমিকরা তাদের ন্যায্য পারিশ্রমিক থেকে বঞ্চিত হচ্ছে। প্রতিষ্ঠানগুলোতে কর্মরত শ্রমিকদের মনোবল ভেঙ্গে যাচ্ছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিএডিসি সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্থ। ব্যাংকের মাধ্যমে শ্রমিকদের বেতন দেওয়ার জন্য মন্ত্রণালয়ের নিদের্শনা থাকলেও তা মানা হয় না। মৌসুমে কাজ থাকলে করায়, কাজ না থাকলে বাড়ি পাঠিয়ে দেয়। ফলে মাসের মধ্যে ১৫ দিন কাজ করতে পারে, বাকী ১৫ দিন বাড়ি বসে কাটায়। এতে শ্রমিকদের চরম অর্থ সংকটে পড়তে হচ্ছে।
বর্তমানে শ্রমিকদের যে বেতন দেওয়া হচ্ছে, এতে তাদের সংসার পরিচালনা করা দূরহৃ ব্যাপার। বার বার অনুরোধ করার পরেও অজানা কারণে বেতন বৃদ্ধি করা হচ্ছে না। ফলে এই দ্রব্যমূল্যে বাজারে ওই স্বল্প বেতনে স্ত্রী-পরিজন নিয়ে তাদের জীবন-যাপন করাটাও কষ্টসাধ্য হয়ে পড়েছে। অথচ শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমের কারণে বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। কিন্তু যাদের কারণে দেশের এই উন্নতি হয়েছে। তাদের অভুক্ত এবং অবহেলায় রেখে কোন উন্নতি সম্ভব নয়। সে কারণে অবিলম্বে সারা দেশসহ সাতক্ষীরার সকল কৃষি গবেষনা প্রতিষ্ঠান সমূহে আউট সোর্সিং প্রক্রিয়া বন্ধ, বেতন বৃদ্ধি, শ্রমিকদের বৈশাখী ভাতা এবং শ্রমিকদের চাকুরি স্থায়ী করনের দাবি জানাচ্ছি।