আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হল খানবাহাদুর আহ্ছানউল্লাহ’র বার্ষিক ওরছ


269 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হল খানবাহাদুর আহ্ছানউল্লাহ’র বার্ষিক ওরছ
ফেব্রুয়ারি ১১, ২০২০ কালিগঞ্জ ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

শাহীন গোলদার :
দেশ এবং জাতির সুখ, শান্তি ও সমৃদ্ধ কামনা করে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, বিশিষ্ট শিক্ষা সংস্কারক, সাহিত্যিক, মানবসেবাধর্মী ও আধ্যাত্মবাদী মিশনের প্রবক্তা সুফি সাধক খানবাহাদুর আহ্ছানউল্লাহর (রহ.) ৫৬ তম (তন দিনব্যাপী) বার্ষিক ওরছ।

শেষ দিনে মঙ্গলবার ফজর বাদ শুরু হয়ে সকাল ৯টার সময় আখেরী মোনাজাত অনুষ্টিত হয়। নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব আলহাজ্জ মাওলানা মো.আবু সাঈদ (রংপুরী) আধাঘন্টা ব্যাপি আখেরী মোনাজাত প্ররিচালনা করেন।

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতা রওজা শরীফে বার্ষিক ওরছের আখেরী মোনাজাতে বিভিন্ন দেশের শাখা মিশন ও স্থানীয় লক্ষাধিক মানুষ অংশ নেন। এ সময় গোটা এলাকা আমিন আমিন ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে।

এসময় প্রায় একশত কোরআন খতম ও প্রায় এক কোটি কলেমা শরিফ বকশিস করা হয়। এসময় পাক রওজা শরীফ, মাহফিল মাঠ, মহিলা ক্যাম্প, রাস্তা-ঘাট সর্বত্র মানুষ আর মানুষ। হজরত পীর কেবলার মাজার শরীফ ছেড়ে চলে যেতে ভেবে সকল ভক্তবৃন্দ কাঁন্নায় ভেঙ্গে পড়েন। পরো এলাকা আল্লাহ আল্লাহ ধ্বণিতে মুখরিত হয়ে ওঠে।

আখেরী মোনাজাতে নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক সফল স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী আলহাজ্জ অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক এমপির সভাপতিত্বে আলোচনা রাখেন প্রবাসী ড. গোলাম মঈন উদ্দিন (নলতা শরীফ), ভারতের করাই পারসরাই এর খালিদ আহম্মদ, কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের প্রাক্তন সভাপতি আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ, মাগুরা জেলার সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জাান শেখর, সাতক্ষীরার জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল,সাবেক প্রতিমন্ত্রী ডা.আফতাবুজ্জামান প্রমূখ।

পীর কেবলা রচিত ভক্তের পত্র থেকে পাঠ করেন ভারত থেকে আগত অধ্যাপক গোলাম মহিউদ্দীন। আখেরী মোনাজাত সহ তিনদিন ব্যাপি বার্ষিক ওরছ শরীফে আরো উপস্থিত ছিলেন উরছ শরীফ উদযাপন কমিটির আহবায়ক ও পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ, কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি ও দৈনিক আলোকিত বাংলাদেশ এর সম্পাদক ও প্রকাশক আলহাজ্জ কাজী রফিকুল আলম, প্রোকৗশলী ড.কাজী আলী আজম,সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্জ মুনসুর আহমেদ, আলহাজ্জ মো. আব্দুর রাজ্জাক, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্জ মো.নজরুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রতিষ্ঠান) মো. আবু মাসুদ, সাবেক অতিরিক্ত সচিব আলহাজ্জ ডা. মো. খলিল উল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার ইলতুৎ মিশ, কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. মোজাম্মেল হক রাসেল, সহকারী পুলিশ সুপার (সার্কেল) মো. ইয়াছিন আলী, কালিগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. দেলোয়ার হুসেন, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো.এনামুল হক খোকন, কর্মকর্তা ও অন্যান্য ব্যক্তিদের মধ্যে আলহাজ্জ চৌধুরী আমজাদ হোসেন, আলহাজ্জ মো. মালেকুজ্জামান, মো.আনোয়ারুল হক, আলহাজ্জ মো. সাইদুর রহমান, আলহাজ্জ মো. ইউনুছ, আলহাজ্জ আবুল ফজল, অধ্যক্ষ মো. রিয়াজুল ইসলাম, ডা. নজরুল ইসলাম, খায়রুল হাসান, শফিকুল হুদা, আলহাজ্জ আলমগীর হোসেন, আলহাজ্জ একরামুল রেজা, আলহাজ্জ রবিউল হক, মো.আজিজুর রহমান, মো. শফিকুল আনোয়ার রঞ্জু, আলহাজ্জ মো.আনারুল ইসলাম বাচ্চু, আলহাজ্জ অহিদুজ্জামান, আহছানউল্লা ইন্সটিটিউট এর মহাপরিচালক আলহাজ্জ এ এফ এম এনামুল হক, ঢাকা আহ্ছানিয়া মিশনের নির্বাহী পরিচালক আলহাজ্জ ড. কাজী এহছানুর রহমান, ঢাকা আহ্ছানিয়া মিশনের পরিচালক (হেলথ বিভাগ) ইকবাল মাসুদ, প্রভাষক ও গবেষক মো. মনিরুল ইসলাম, মাওলানা উসমান গনি,আলহাজ্জ হাবিবুল্লাহ (ভারত), আলহাজ্জ হাফেজ মো. শামছুল হুদা, আলহাজ্জ মো. আবু দাউদ, আলহাজ্জ মো.আনিসুজ্জামান খোকন,আলহাজ্জ ডা. আকবর আলী, আলহাজ্জ ডা. আবুল কাশেম, মো. আনছার আলী, প্রভষক মো.মনিরুজ্জাম মহসিনসহ কেন্দ্রীয় ও দেশ-বিদেশ থেকে আগত আহ্ছানিয়া শাখা মিশনের কর্মকর্তা-কর্মচারী, সদস্য, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী,আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা, ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সংবাদকর্মী, চিকিৎসকবৃন্দ, স্কাউট, রোভার স্কাউট, স্বেচ্ছাসেবক তথা নানা শ্রেণি-পেশার লক্ষাধিক ধর্মপ্রাণ নারী-পুরুষ ও শিশু।

আখেরী মোনাজাত অনুষ্ঠানের পূর্বে ৩০ পারা কোরআন খতম করেন হাফেজ মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন হাফেজ ক্বারী মো. কবিরুল ইসলাম। মিলাদ শরীফ, ফাতেহা ও তাওয়াল্লাদ শরীফ পাঠ করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের পেশ ইমাম আলহাজ্জ মাওলানা মো. আশরাফুল ইসলাম আজিজী। কেয়াম পরিবেশন করেন হবিগঞ্জের মো. আব্দুর রহমান। মুর্শিদী পেশ করেন মো. শাহীন আলম, মো. আনিছুর রহমান ও গাজী আক্তার হোসেন বাচ্চু।নাত-এ রসূল পেশ করেন মো. ফিরোজ আলম। হামদ্ পরিবেশন করেন মো. মানসুরার রহমান। আখেরী মোনাজাতের পূর্বে হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রহ.) মাজার শরীফে সরকারি চাঁদর পেশ করা হয়।

আখেরী মোনাজাত শেষে বেলা সাড়ে ১০ টা হতে নলতা শরীফ শাহী জামে মসজিদের ২য় তলায় কেন্দ্রীয় আহছানিয়া মিশনের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় মিশনের সভাপতি আলহাজ্জ অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক খোকনের সঞ্চালনায় পাক রওজা শরীফের শ্রদ্ধেয় খাদেম আলহাজ্জ মৌলভী আনছার উদ্দিন আহমদ সহ কেন্দ্রীয় ও বিভিন্ন শাখা মিশনের ১ হাজারও বেশি কর্মকর্তা বা সদস্য উপস্থিত ছিলেন।