আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের নিশ্চয়তা প্রদান করতে হবে : এমপি লুৎফুল্লাহ


842 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের নিশ্চয়তা প্রদান করতে হবে : এমপি লুৎফুল্লাহ
আগস্ট ৯, ২০১৬ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

আব্দুর রহমান ও আশরাফুল আলম :
সাতক্ষীরায় ‘আদিবাসীদের শিক্ষা. ভূমি ও জীবনের অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালী ও আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার রক্ষায় করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৯আগস্ট) সকালে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থার আয়োজনে একটি বর্নাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটির উদ্বোধন করেন জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থার সভাপতি গোপাল চন্দ্র মুন্ডার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ। এসময় তিনি বলেন, ‘চিন্তা ও মননশীল আদিবাসীদের দ্বিতীয় স্থানে রেখেছে। পর্যাটনের নামে বাণিজ্য করে আদিবাসীদের ব্যবহার করা হয়। আদিবাসীদের জন্য মিডিয়া সব সময় দায়িত্বশীল ভুমিকা পালন করে থাকে। পাহাড়ি আদিবাসীদের জন্য বিভিন্ন সুযোগ সুবিধা থাকলেও সমতল আদিবাসীদের জন্য কোন সুযোগ সুবিধা লক্ষ্যনীয় নয়। সমতল আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় তাদেরকে আন্দোলন-সংগ্রাম করতে হচ্ছে। আদিবাসীদের শিক্ষা সাংস্কৃতি ও ভূমি নিয়ে আজ আমাদের লড়াই করতে হচ্ছে। তাদেরকে রাজনৈতিকভাবে অগ্রসর করে গড়ে তুলতে পারলে আদিবাসীদের অধিকার নিশ্চিত হবে। এজন্য আমাদের দৃষ্টিভঙ্গীর পরিবর্তন করতে হবে। আমাদের দেশে আদিবাসীরা এখন অনেক এগিয়ে গেছে। তাদের শিক্ষা, ভূমি ও জীবনের নিশ্চয়তা প্রদান করতে হবে। সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানান তিনি।

ZZZZ

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সনাক সভাপতি ড. দিলারা বেগম, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক এম. কামরুজ্জামান, সনাক সাতক্ষীরার শিক্ষা বিষয়ক উপ কমিটির আহবায়ক প্রফেসর আব্দুল হামিদ, স্বদেশ এর নির্বাহী পরিচালক মাধব দত্ত প্রমুখ। আলোচনা সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক, সাতক্ষীরার এরিয়া ম্যানেজার আবুল ফজল মোঃ আহাদ, স্বাগত বক্তব্য সামস্, শ্যামনগর, সাতক্ষীরার নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা। মূল প্রবন্ধ পাঠ করেন সুন্দরবন আদিবাসী মুন্ডা মহিলা সমবায় সমিতি লিঃ সভানেত্রী নিলীমা মুন্ডা।

মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন আইভিআর খুলনার মেরিনা পারভীন যুথী, এনজিও পরিচালক মাধব দত্ত, রতি কান্ত মুন্ডা, ফাদার জন ফাগান, বাংলাদেশ মহিলা পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক জ্যোন্সা দত্ত পরিত্রানের আলাউদ্দীন প্রমুখ।

eeeee

কর্মশালায় আদিবাসীদের যে সমস্যাগুলো চিহ্নিত হয়েছে তা উপস্থাপন করেন সনাক সাতক্ষীরার এরিয়া ম্যানেজার আবুল ফজল মোঃ আহাদ। এসময় তিনি বলেন, কর্মশালায় প্রাপ্ত সমস্যাসমূহ এবছরের প্রতিপাদ্যের সাথে মিল রয়েছে। এগুলো সমাধানে প্রধান অতিথির সুদৃষ্টি ও ইতিবাচক উদ্যোগ গ্রহনের আহবান জানান। আন্তজার্তিক আদিবাসী দিবসের দাবীসমূহ : সকল শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসী শিক্ষার্থীদের কোটা ভিত্তিক সুযোগ-সুবিধা প্রদানের ব্যবস্থা করতে হবে এবং সরকারী ও বেসরকারী উদ্যোগে আদিবাসী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপবৃত্তি প্রদানের ব্যবস্থা করা। আদিবাসীদের ভূমি বিষয়ক রাষ্ট্রীয় প্রজাস্বত্ত্ব আইন ১৯৫০ এর ৯৭ ধারা যথাযথ বাস্তবায়ন করতে হবে এবং মিথ্যা ও হয়রানীমূলক মামলা প্রত্যাহার করা। উপজেলা ও জেলা ভিত্তিক আদিবাসীদের উন্নয়নের জন্য গৃহীত নীতি-নির্ধারণ কর্মসূচীতে আদিবাসী প্রতিনিধিত্ব নিশ্চিত করা। আদিবাসীদের জীবনধারাকে সরাসরি প্রভাবিত করে এমন সকল ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের সময় আদিবাসী জনগোষ্ঠীর মতামত গ্রহণ করা। আদিবাসী জনগোষ্ঠীর বৈচিত্র্যতার সাথে যথাযথ সঙ্গতি বিধানের জন্য উন্নয়ন নীতি গ্রহণ করা; আদিবাসী নারী, শিশু ও তরুণদের গুরুত্ব প্রদান করে আদিবাসীদের জীবনমান উন্নয়নে বাস্তবধর্মী কার্যক্রম গ্রহণ করা। সরকার কতৃক প্রদত্ত স্থানীয় সরকারের সুযোগ-সুবিধা প্রদানে আদিবাসী জনগোষ্ঠীর জন্য সেবা প্রাপ্তি নিশ্চিত করা ও আদিবাসীদের ভাষা ও সংস্কৃতি সংরক্ষণে উপজেলা ভিত্তিক আদিবাসী সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা। আলোচনা সভা শেষে বিকালে সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি ড. দিলারা বেগমের সভাপতিত্বে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় আদিবাসী সম্প্রদায়ের বিভিন্ন উপজেলার প্রতিনিধি ও সচেতন নাগরিক কমিটির সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন আন্তর্জাতিক আদিবাসী দিবস উদ্যাপন কমিটির সমন্বয়কারী রাম প্রসাদ মুন্ডা ও সুন্দরবন আদিবাসী মুন্ডা মহিলা সমিতির সভানেত্রী নিলীমা মুন্ডা।

 

কয়রায় বিশ্ব আদিবাসী দিবস পালন
————————–

শেখ মনিরুজ্জামান মনু,কয়রা :
কয়রায় সুন্দর বন আদিবাসী উন্নয়ন সংস্থা (সাউস) এর উদ্যোগে বিশ্ব আদিবাসী দিবস পালন করা হয়েছে।
৯ জুলাই এ উপলক্ষে র‌্যালী শেষে পরিষদ চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কয়রা সদর ইউপি চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উত্তর বেদকাশি ইউপি সদস্য গনেশ চন্দ্র মন্ডল। গনেশ মুন্ডার সভাপতিত্বে আলোচনা সভায় শুচ্ছো বক্তব্য রাখেন সাউসের যুগ্ম আহবায়ক প্রভাত কুমার সরদার। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  আদিবাসী রাজা গীরেন্দ্রনাথ মুন্ডা, সুশীলনের পরিমল কর্মকার,শেয়ারের ম্যানেজার পলাশ বিশ্বাস,গনমুখী প্রতিনিধি যাদব অধিকারী,  সাউসের নির্বাহী পরিচালক বলাই কৃঞ্চ সরদার,সহ-সভাপতি স্বপন মুন্ডা,কোষাধ্যক্ষ ধীরেশ মাহাতো, সাংস্কৃতিক সম্পাদক মন্টু লাল মুন্ডা, পালকির সুপার ভাইজার রতন কুমার সরদার,ছাত্রী অনিতা মুন্ডা প্রমুখ। আলোচনা সভায় বক্তারা আদিবাসীদের বর্ন বৈষম্যর শিকার না হওয়া, স্বাস্থ্য সেবা নিশ্চিৎ করা,কমিউনিটি সেন্টার নির্মান,চাকুরির ক্ষেত্রে কোটা সংরক্ষন নিশ্চিৎ করন, তাদের কমিউনিটিতে মন্দির স্থাপন, শিশু শিক্ষার জন্য স্কুল স্থাপন করা,কর্ম সংস্থানের ব্যাবস্থা করা,প্রয়োজনীয় আইনের সহযোগিতা করা,কম্পিউটার প্রশিক্ষনের ব্যাবস্থা করা সহ তাদের ৪৫ দফা দাবি পুরুনের জন্য সরকারের সহযোগিতা কামনা করেন।