আনন্দে ভাসছে মালয়েশিয়া , শপথ নিলেন মাহাথির


363 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আনন্দে ভাসছে মালয়েশিয়া , শপথ নিলেন মাহাথির
মে ১১, ২০১৮ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

প্রতিদিন ডেস্ক :;

সব জল্পনার অবসান ঘটিয়ে আবারও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাহাথির মোহাম্মদ। গতকাল স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়) তিনি এ শপথ নেন। এর আগে রাজপ্রাসাদ থেকে পরবর্তী সরকার গঠনের জন্য মাহাথিরকে আমন্ত্রণ জানানো হয়। সূত্র : রয়টার্স।

মালয়েশিয়ার সপ্তম প্রধানমন্ত্রী হিসেবে ৯২ বছর বয়সী মাহাথিরকে শপথবাক্য পাঠ করান রাজা ইং দি-পেরাতুয়ান অং সুলতান মুহাম্মদ। রাজপ্রাসাদ ‘ইস্তানা নেগারা’য় এ শপথ অনুষ্ঠিত হয়। এ সময় মাহাথিরের স্ত্রী তুন ড. সিতি হাসমাসহ জোটের অন্যান্য নেতা ও রাজপ্রাসাদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ফলে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রী হলেন ড. মাহাথির মোহাম্মদ। আর প্রথম মালয়েশীয় হিসেবে তিনিই প্রথমবারের মতো দ্বিতীয়বারের প্রধানমন্ত্রী হলেন। প্রসঙ্গত, তার এই শপথ নিয়ে এর আগে বেশ কিছু জটিলতাও তৈরি হয়েছিল। তবে সব জটিলতাকে কাটিয়ে আনুষ্ঠানিকভাবে মালয়েশিয়ার নেতৃত্বে এলেন মাহাথির।

গত বুধবারের নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতান হারপান পার্লামেন্টের ২২২ আসনের মধ্যে ১২২টিতে জয় পায়। বিজয়ী জোটের পরিকল্পনা অনুযায়ী ড. মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। তবে নির্বাচনে ‘কোনো একক দল জয়লাভ করেনি’ উল্লেখ করে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক সংবাদ সম্মেলনে বলেন, রাজাই সিদ্ধান্ত নেবেন তিনি কাকে প্রধানমন্ত্রী করবেন। এরপর মাহাথিরের শপথকে ঘিরে অনিশ্চয়তা সৃষ্টি হয়। পরে নাজিব রাজাক নিজের পরাজয় স্বীকার নেন।