আন্তজার্তিক অহিংস দিবস উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত


388 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আন্তজার্তিক অহিংস দিবস উপলক্ষে সাতক্ষীরা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত
অক্টোবর ২, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

স্টাফ রিপোর্টার :

“ সহিংসতা রুখবো, শান্তির দেশ গড়বো” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় আন্তজার্তিক অহিংস দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বেসরকারী উন্নয়ন সংস্থা অগ্রগতি ও সাতক্ষীরা প্রেসক্লাবের আয়োজনে উক্ত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রেসক্লাবের সাধারন সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জল।
তিনি তার লিখিত বক্তব্যে বলেন, শান্তির স্বপক্ষে করা উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ মহাতœা গান্ধী, করমচাদঁ গান্ধী ও মোহনদাসের জন্ম দিনে বিশ্বজুড়ে এই অহিংস দিবসটি পালন করা হয়।

২০০৪ সালে নোবেল জয়ী সাহিত্যিক শিরীন ইবাদী আন্তজার্তিক এই অহিংস দিবসটি পালনের প্রস্তাব করেন। এপর ২০০৭ সালের ১৫ জানুয়ারী জাতিসংঘের সাধারন পরিষদে এই দিবসটি পালনের সিদ্ধান্ত গ্রহন করা হয়। এপর থেকে প্রতিবছর ২রা অক্টোবর বিশ্বজুড়ে এই দিবসটি পালিত হচ্ছে।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় সাতক্ষীরাই এই প্রথম এ দিবসটি পালিত হচ্ছে। এ বছর স্বল্প পরিসরে দিবসটি পালিত হলেও আগামী বছর থেকে দিবসটি উপলক্ষে ব্যাপক কর্মকান্ড গ্রহন করা হবে।
তিনি আরো বলেন, বাংলাদেশের মানুষ বরাবরই শান্তি প্রিয়। সমাজে অশান্তি, সহিংসতা সমাজের কারোই প্রত্যশিত নয়। তবুও মাঝে মধ্যে কিছু সুযোগ সন্ধানী, স্বার্থোন্বেষী মানুষ সামাজিক শান্তি, সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টায় লিপ্ত থাকে। আর বার বার বাংলাদেশের শান্তিপ্রিয় মানুষ এই অপচেষ্টা কৃতিত্বের সাথে রুখে দিয়েছে।
তিনি এ সময় সমাজ থেকে সহিংসতা রুখতে রাজনীতিবিদদের উদ্দেশ্যে তিনটি সুপারিশ পেশ করেন। সুপারিশ গুলো হল, (১) নিজেরা প্রতিজ্ঞা বদ্ধ হবেন যেন, তাদের দল ও সমর্থকরা অহিংস কর্মসূচী গ্রহন করেন। (২) রাজনৈতিক দল, সংগঠন বা প্রতিষ্ঠানের সাথে যুক্ত কোন ব্যক্তি রাজনৈতিক কিংবা ব্যক্তিগতবাবে সহিংসতা বা আইন বহির্ভূত কাজের দায়ে অভিযুক্ত হলে তার বিরুদ্ধে স্বচ্ছতার সাথে আইন প্রয়োগ করবেন। (৩) নাগরিকদের কথা শুনবেন এবং জিদের দল, সংগঠন বা প্রতিষ্ঠানের কাজে অগ্রাইধকার প্রদানেরে ক্ষেত্রে প্রতিনিয়ত নাগরিকদের ধারনা ও পরামর্শ গ্রহন করবেন।
সংবাদ সমম্মলনে এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রেসক্লাব সভাপতি আবু আহমেদ, বেসরকারী উন্নয়ন সংস্থা অগ্রগতির নির্বাহী পুরচালক আব্দুস সবুর, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, শিক্ষাবীদ আনিসুর রহিম, সাংবাদিক সুভাস চৌধুরী, আবুল কালাম আজাদ, মমতাজ আহমেদ বাপী, আব্দুল বারী, আবুল কাসেম, মনিরুল ইসলাম মনি, শহিদুল ইসলাম, রবিউল ইসলাম প্রমুখ।