আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন আফ্রিদি


283 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন আফ্রিদি
ফেব্রুয়ারি ২০, ২০১৭ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
২১ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে ইতি টানলেন শহীদ আফ্রিদি। টেস্ট ও একদিনের ক্রিকেট থেকে আগেই নিজেকে সরিয়ে নিয়েছিলেন, এবার টি-২০ থেকেও সরে গেলেন।

১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭ বলে শতরান করে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেছিলেন আফ্রিদি। প্রথম ইনিংসটাই তাকে জনপ্রিয় করে তোলে। এরপর থেকে যত সময় গড়িয়েছে, ততই জনপ্রিয়তা বেড়েছে এই অলরাউন্ডারের।

২১ বছরের আন্তর্জাতিক ক্রিকেট জীবনে মাত্র ২৭টি টেস্ট খেলার সুযোগ পেয়েছেন মারকুটে ব্যাটসম্যান ও আক্রমণাত্মক স্পিনার আফ্রিদি। টেস্টে তার রান ১,১৭৬। সর্বোচ্চ স্কোর ১৫৬। উইকেট নিয়েছেন ৪৮টি।

একদিনের ও টি-২০ ক্রিকেটে আফ্রিদির রেকর্ড অনেক বেশি উজ্জ্বল। ২৯৮টি একদিনের ম্যাচে ৮,০৬৪ রান করেছেন তিনি। সর্বোচ্চ স্কোর ১২৪। উইকেট নিয়েছেন ৩৯৫টি। ৯৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে আফ্রিদি করেছেন ১,৪০৫ রান। উইকেট নিয়েছেন ৯৭টি।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেকে প্রমাণ করার সুযোগ পেয়েছিলেন তিনি। কিন্তু বাইশ গজে সেভাবে জ্বলে উঠতে পারেননি। ব্যর্থ হয়েছিলেন নেতা হিসেবেও। তখনই দলে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠেছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ড যে তাকে আর চাইছে না, তাও হাবভাবে বুঝিয়ে দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও অধিয়ানকের পদ ছেড়ে দিয়ে দেশের জার্সি গায়ে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন আফ্রিদি। তবে রোববার জানিয়ে দিলেন, তার সময় ফুরিয়েছে। এবার যুব ক্রিকেটারদের জায়গা করে দেওয়ার পালা। তবে আগামী দু’বছর ঘরোয়া ক্রিকেট খেলবেন বলে জানান তিনি।

দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ার একাধিকবার বিতর্কে জড়ালেও প্রতিবারই নিজের স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তা সামলে ভক্তদের মন জয় করে গিয়েছেন ৩৬ বছরের তারকা ক্রিকেটার। তার অবসর ঘোষণার সঙ্গে পাক ক্রিকেটে একটা অধ্যায়েরও অবসান ঘটল।