আপিলে প্রার্থিতা ফিরল বিএনপি নেতা মোরশেদ খানের


212 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আপিলে প্রার্থিতা ফিরল বিএনপি নেতা মোরশেদ খানের
ডিসেম্বর ৮, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

নির্বাচন কমিশনে আপিলের শুনানিতে বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি নেতা এম মোরশেদ খান।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে তৃতীয় দিনের শুনানিতে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন আপিল কর্তৃপক্ষ তার আবেদন মঞ্জুর করে।

মোরশেদ খান আসন্ন একাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৮ আসনে প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তবে শিক্ষাগত যোগ্যতার সনদ দাখিল না করায় এবং বিদ্যুতের বিল খেলাপি হওয়ায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়।

চট্টগ্রাম-৮ আসনটি জোট শরিক দল জাসদের মইন উদ্দিন খান বাদলকে ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। তবে ধানের শীষের চূড়ান্ত প্রার্থী এখনও ঘোষণা করা হয়নি।

শুনানি শেষে মোরশেদ খান সাংবাদিকদের বলেন, প্রার্থিতা ফিরে পেয়ে আমি অত্যন্ত সন্তুষ্ট। নির্বাচন কমিশন আমার প্রতি সদয় আচরণ করেছে।

শনিবার সকাল ১০টায় নির্বাচন কমিশনের অস্থায়ী এজলাসে একাদশ সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার যাচাই-বাছাইয়ে বাতিল হওয়া মনোনয়নপত্রের ওপর শুনানি শুরু হয়।

শেষ দিনে ৩১১ থেকে ৫৪৩ নম্বর পর্যন্ত অর্থাৎ ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি হবে। নির্বাচন কমিশনে মোট ৫৪৩ জন আপিল করেছেন। এর মধ্যে গত দুই দিন ৩১০ জনের আপিল আবেদনের শুনানি নিষ্পত্তি করা হয়েছে। শনিবার ২৩৩ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে।

শুক্রবার দ্বিতীয় দিন ১৫০ জনের শুনানি অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ৭৮ জন প্রার্থীর আবেদন গ্রহণ করে তাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়, ৬৫ জনের আবেদন খারিজ এবং ৭ জন প্রাথীর আবেদন স্থগিত করে নির্বাচন কমিশন।

গত বৃহস্পতিবার ১৬০ জনের আপিল আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়, ওই দিন ৮০ জন প্রার্থীর আবেদন বৈধ বলে রায় দেয় ইসি।

গত ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। রিটার্নি কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্দ ব্যক্তিরা ৫৪৩টি আবেদন করেন।