আফগানদের আটকাতে পারল না বাংলাদেশ


103 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আফগানদের আটকাতে পারল না বাংলাদেশ
সেপ্টেম্বর ১১, ২০১৯ খেলা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

শক্তির বিচারে আফগানিস্তান ফুটবল দল বেশ এগিয়ে। কিন্তু অদৃষ্টে একটা আশা ছিল। কাতারের কাছে আফগানরা ৬ গোল হজম করেছে। আহত তারা। তাজিকিস্তানের মাটিতে তাই ৪০ বছর আগের ঢাকার স্মৃতি ফিরিয়ে আনার লক্ষ্য ছিল জেমি ডের শিষ্যদের। কিন্তু আফগানদের বিপক্ষে পারল না বাংলাদেশ। কাতার বিশ্বকাপ ও ২০২৩ এএফসি এশিয়ান কাপ বাছাইপর্বের মিশনে ১-০ গোলে হেরেছে লাল সবুজের দল।

ম্যাচের প্রথমার্ধে গোল খায় বাংলাদেশ। আফগান ফুটবলার ফারশাদ নুরের ২৭ মিনিটে করা ওই গোল আর শোধ দিতে পারেনি বাংলাদেশ। তবে প্রথমে গোল খেলেও জামাল ভূঁইয়ারা বাকি সময়টা আফগানদের ঠিকঠাক আটকে রাখে।

বাংলাদেশ ১৯৭৯ সালে ঢাকার আফগানদের বিপক্ষে ফুটবলে একমাত্র জয়টি পায়। ওই জয়ে ১৯৮০ আসরের এশিয়ান কাপের মূলপর্বে জায়গা পায় বাংলাদেশ। পরের ১০ আসরে বাছাইপর্বের গণ্ডিতেই বন্দি থাকে লাল-সবুজের দলটি। প্রায় তিন যুগেরও সেই হতাশা গল্পে এবারও নতুন হাওয়া লাগল না। দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়াম সুখস্মৃতি বয়ে আনতে পারল না বাংলাদেশ ফুটবলে।

বাংলাদেশ ২০১৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপে আফগানদের কাছে এক এবং একমাত্র হারের স্বাদ পায়। ছয়বারের সাক্ষাতে বাকি চার ম্যাচ সমতা করে মাঠ ছাড়ে দু’দল। অন্তত হার এড়ানো তাই ছিল বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য। কিন্তু সেটাও পূরণ হলো না। দু’দলের ফিরতি লেগের ম্যাচটি ২০২০ সালের ২৬ মার্চ ঢাকায় অনুষ্ঠিত হবে। বাছাইয়ে গ্রুপ ‘ই’তে বাংলাদেশের বাকি তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও কাতার।