আফগানিস্তান থেকে ১০ দিন পর মার্কিন সেনা প্রত্যাহার শুরু


217 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আফগানিস্তান থেকে ১০ দিন পর মার্কিন সেনা প্রত্যাহার শুরু
মার্চ ৩, ২০২০ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, তালেবানের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে আগামী ১০ দিন পর আফগানিস্তান থেকে তার দেশের সেনা প্রত্যাহারের কাজ শুরু হবে। সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে তিনি এই কথা জানান।

তিনি বলেন, তিনি আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর কমান্ডারকে সেনা প্রত্যাহারের প্রাথমিক কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।
এসপার বলেন, আমেরিকা প্রথমে আফগানিস্তানে মোতায়েন সেনা সংখ্যা ৮ হাজার ৬০০ জনে নামিয়ে আনবে। এরপর আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষ করে তালেবানের পক্ষ থেকে কোনো সহিংসতা হয় কিনা তা দেখার পর বাকি সেনা প্রত্যাহারের ব্যাপারে সিদ্ধান্ত নেবে ওয়াশিংটন।

প্রায় এক বছরের আলোচনা শেষে গত শনিবার আফগানিস্তানের তালেবানের সঙ্গে শান্তি চুক্তি সই করে আমেরিকা। কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত শান্তি চুক্তিতে আমেরিকার পক্ষে সই করেন বিশেষ মার্কিন প্রতিনিধি জালমাই খালিলজাদ ও তালেবানের অন্যতম উপপ্রধান মোল্লা গনি বারাদার।

আফগানিস্তানে গত প্রায় দুই দশকের যুদ্ধ অবসানের লক্ষ্যে এই শান্তি চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। চুক্তি অনুযায়ী, তালেবান সহিংসতা বন্ধ রাখলে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।