আফ্রিকানদের মুস্তাফিজ-বিস্ময়


425 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আফ্রিকানদের মুস্তাফিজ-বিস্ময়
জুলাই ২, ২০১৫ খেলা
Print Friendly, PDF & Email

 

ভয়েস ডেস্ক : অনুশীলন শেষ করে মাঠ পাড়ি দেওয়ার সময় হাসতে হাসতে লুটোপুটি খাচ্ছিলেন মুস্তাফিজুর রহমান।

সিনিয়র পেস বোলার রুবেল হোসেন ও অলরাউন্ডার নাসির হোসেনের কী কথায় খুব ফেটে পড়লেন হাসিতে। তারা দু জনও একটু রসিকতা করে পিঠ চাপড়ে দিলেন তরুণ এই পেসারের।

একটু পরেই দক্ষিণ আফ্রিকা দলের সংবাদ সম্মেলনে মুস্তাফিজুরকে নিয়ে যেসব কথাবার্তা হলো, তাতে এই তরুণের আরেকটু পিঠ চাপড়ানি পেলেও অন্যায় হয় না।

ভারতের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম তিন ম্যাচে ১৩ উইকেট নিয়ে ইতিহাসে নাম লিখিয়েছেন, ভারতকে গুড়িয়ে দিয়েছেন এবং রীতিমতো আলোচ্য হয়ে উঠেছেন। বুধবার সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি অধিনায়ক ফাফ ডু প্লেসিস বললেন, তিনি ভারতের বিপক্ষে মুস্তাফিজের খেলা দেখে তখনই বুঝতে পেরেছেন, কী অসাধারণ বোলার সে।

তবে ডু প্লেসিসের আশা, ভারতীয়দের মতো ভুল তারা করবেন না, হ্যাঁ, ছেলেটাকে ভারতের বিপক্ষে খেলতে দেখেছি। এখনও সেভাবে ভিডিও নিয়ে গভীরভাবে দেখা হয়নি বা বসে আলোচনা করা হয়ন। তবে আমি এটুকু দেখেছি, ও অসাধারণ। একই সঙ্গে এটা বুঝেছি, ভারতীয়রা ওর বিপক্ষে ভালো খেলতে পারেনি। আমরা সেটা করতে চাই। আমরা বদলাতে পারবো বলে আশা করি।

ডু প্লেসিস বলছেন, আসলে শুধু মুস্তাফিজ নন; বাংলাদেশের পেস বোলারদের ঝাক বেধে এই উত্থানটাই একটা বিস্ময়কর ঘটনা। আর এই বিস্ময় হজম করতে না পেরেই ভারত গুড়িয়ে গেছে বলে তার ধারণা।

দক্ষিণ আফ্রিকান অধিনায়ক মনে করেন, বাংলাদেশ তাদের বিপক্ষেও পেস বোলিংয়ে ভরসা করবে। আর তেমন হলে তারা ভালো কিছু করার ব্যাপারে আশাবাদী, ‘আমার ধারণা, এটা একটা বিস্ময়কর উত্থান। উপমহাদেশে খেলা মানেই আমাদের প্রত্যাশা থাকে যে, স্পিনাররাই আসল শক্তি হয়ে উঠবে। আমার কী মনে হয়, ভারত এটা ভেবেই বাংলাদেশে এসেছিল। ফলে তাদের জন্য বাংলাদেশের এই এতোগুলো দারুণ সিমার এক ঝাক বিস্ময় হয়ে এসেছে।

তিনি বলেন, আমি অবশ্য নিশ্চিত না যে, তারা আমাদের সঙ্গেও একই কাজ করবে কি না। তবে আমার ধারণা করবে। কারণ, তাদের পেস আক্রমণে তারা ভালো ফল পাচ্ছে। তবে কিছুটা স্পিন অপশন বাড়াবে হয়তো।