আমরা সবসময় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আছি : সাতক্ষীরা জেলা প্রশাসক


166 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আমরা সবসময় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আছি : সাতক্ষীরা জেলা প্রশাসক
মে ২৩, ২০২০ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

॥ মেহেদী হাসান সবুজ ॥

সুপার সাইক্লোন আম্পানে ক্ষতিগ্রস্থ আম বাগান পরিদর্শন করেছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। এসময় ক্ষতিগ্রস্ত আম চাষির কাছথেকে নায্য দামে আম ক্রয় করেন জেলা প্রশাসক।

শুক্রবার ২২ মে বিকালে লাবসা গ্রামের ক্ষতিগ্রস্ত আম চাষি লেকাত হোসেনের আম বাগান পরিদর্শন করেন সাতক্ষীরার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। পরিদর্শন কালে জেলা প্রশাসক সেখান থেকে ৩০ টাকা কেজি দরে কয়েক মন আম ক্রয় করেন সেগুলো সাতক্ষীরা শিশু সদনে পাঠিয়ে দেন আমের আচার তৈরি করার জন্য। এসময় সাতক্ষীরা জেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নজরুল ইসলাম,সদর উপজেলা নির্বাহী অফিসার দেবাশীষ চৌধুরী,উপজেলা কৃষি অফিসার আমজেদ হোসেন ও ক্ষতিগ্রস্ত আম চাষী লেওকাত হোসেন উপস্থিত ছিলেন।

এসময় ভারপ্রাপ্ত জেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন,এবছর জেলায় ৪ হাজার ১০০ দশ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। ঘুর্ণিঝড় আম্পানে ক্ষতি হয়েছে ৪৮ হাজার আম চাষির ২ হাজার ৩৭ হেক্টর জমিতে চাষকৃত ১৬ হাজার মেট্রিকটন আম যার মূল্য ৬৫ কোটি টাকার বেশি।

ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত আম বাগান পরিদর্শন কালে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন,ঘুর্ণিঝড় আম্পানে সাতক্ষীরা জেলায় ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। তার মধ্যে আম চাষিরা সর্বসান্ত হয়েগেছে। এই জেলায় আমের সুখ্যাতি রয়েছে উল্লেখ করে জেলা প্রশাসক বলেন,এ বছর আম উৎপাদনের যে লক্ষমাত্রা ছিলো তার ৮০ ভাগ আম ঝড়ে পড়ে গেছে। যার ফলে যারা ব্যবসায়ী ও কৃষক তাদের মাথায় হাত উঠে গেছে। এ অবস্থায় জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন ক্ষতিগ্রস্ত আম চাষিদের পাশে এসে সহায়তায় প্রদান করবে। এই জেলার সব নির্বাহী অফিসার দের নির্দেশ দিয়েছি ন্যায্য মূল্যে ক্ষতিগ্রস্ত চাষিদের কাছথেকে আম ক্রয় করতে।
জেলা প্রশাসক আরো বলেন,আমাদের যে বরাদ্দ আছে তা থেকে আমরা চেষ্টা করবো ক্ষতিগ্রস্ত কৃষকদের সাহায্য করতে, তাদের কাছথেকে ন্যায্য মূল্যে আম কিনতে। সরকার সে ভাবেই আমাদের নির্দেশনা দিয়েছে। আমারা সবসময় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে আছি, সরকার সবসময় অসহায় মানুষের পাশে আছে বলেও জানিয়েছেন সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।