আমি কোনো প্রতিদান চাই না : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী


270 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আমি কোনো প্রতিদান চাই না : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী
মে ৩০, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমি কারো কাছে কোনো প্রতিদান চাই না। আমি দিতে পছন্দ করি। আমরা ভারতকে যা দিয়েছি তারা আজীবন তা মনে রাখবে। তাদের দেশের সন্ত্রাসবাদ ঠেকাতে সীমান্তে আমাদের কঠোর অবস্থান তারা মনে রাখবে। আর হ্যা, একাত্তরে তারা আমাদের জন্য অনেক করেছে। আশ্রয় দিয়েছে, প্রশিক্ষণ দিয়েছে, খেতে দিয়েছে- এজন্য আমরা কৃতজ্ঞ।’

ভারতের কাছে বাংলাদেশ প্রতিদান চায়- আনন্দবাজার পত্রিকায় ছাপা হওয়া এমন একটি খবরের প্রসঙ্গ তুলে বুধবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক প্রশ্ন রাখেন, ভারতের কাছে আপনি কি প্রতিদান চেয়েছেন? এর জবাবে প্রধানমন্ত্রী ওই কথা বলেন।

ভারত সফরের সামগ্রিক বিষয় তুলে ধরতে ওই সংবাদ সম্মেলন আহ্বান করেন প্রধানমন্ত্রী। বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের সরকারি সফরে গত শুক্রবার পশ্চিমবঙ্গে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে সম্মানিত অতিথি হিসেবে তিনি শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে যোগ দেন এবং পশ্চিমবঙ্গের আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি গ্রহণ করেন।

শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শান্তিনিকেতনে বাংলাদেশ ভবন উদ্বোধন করেন এবং সেখানে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দেশে ফেরার আগে কলকাতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এই সফরে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজোড়িত ‘জোড়াসাঁকো ঠাকুর বাড়ি’ এবং কলকাতায় ঐতিহাসিক ‘নেতাজী সুভাষ চন্দ্র বসু’ জাদুঘর পরিদর্শন করেন। পশ্চিমবঙ্গে দুই দিনের সরকারি সফর শেষে শনিবার রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।