আমেরিকার সঙ্গে কোনও ইস্যুতে সরাসরি আলোচনা নয় : ইরান


81 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আমেরিকার সঙ্গে কোনও ইস্যুতে সরাসরি আলোচনা নয় : ইরান
ফেব্রুয়ারি ২২, ২০২১ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, মার্কিন সরকারের সঙ্গে কোনও ইস্যুতেই সরাসরি আলোচনা করবে না তেহরান।

বন্দিবিনিময়ের ব্যাপারে আমেরিকা এবং ইরানের মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে মার্কিন কয়েকজন কর্মকর্তা দাবি করার পর এই বক্তব্য দিলেন খাতিবজাদে।
এক সাক্ষাৎকারে রবিবার তিনি বলেন, আমেরিকার কারাগারে বেশ কয়েকজন ইরানি বন্দি রয়েছেন যাদেরকে আইনগত প্রক্রিয়া অবলম্বন না করে মিথ্যা অভিযোগে আটক রাখা হয়েছে। এসব বন্দির মুক্তির বিষয়টিকে ইরান সরকার সবসময় অগ্রাধিকার দিয়ে থাকে। তবে তাদের মুক্তির ব্যাপারে ইরান সরকার আমেরিকার সঙ্গে সরাসরি যোগাযোগ করেনি। অবশ্য এই ইস্যুতে সুইজারল্যান্ড দূতাবাস অথবা কয়েকজন ভিনদেশি পররাষ্ট্রমন্ত্রীর মাধ্যমে মার্কিন সরকারের সঙ্গে বার্তা বিনিময় হয়েছে।

সাঈদ খাতিবজাদে বলেন, “আমাদের দেশের স্বাধীনতা নিশ্চিত করা এবং আমেরিকায় আটক বন্দীদের মুক্ত করা আমাদের কাছে বিশেষ গুরুত্বপূর্ণ ইস্যু কিন্তু তা নিয়ে মার্কিন সরকারের সঙ্গে সরাসরি কোনও আলোচনা হয়নি।”

এর আগে, রবিবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান দাবি করেন, ইরানে আটক থাকা মার্কিন নাগরিকদের মুক্তির ব্যাপারে তেহরানের সঙ্গে সরাসরি যোগাযোগ শুরু হয়েছে।