আমেরিকার সঙ্গে সমন্বয় রেখেই ‘সার্জিকাল অপারেশন’


207 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আমেরিকার সঙ্গে সমন্বয় রেখেই ‘সার্জিকাল অপারেশন’
অক্টোবর ১, ২০১৬ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :
আমেরিকার সঙ্গে ‘সব রকম’ সমন্বয় রেখেই নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ‘সার্জিকাল অপারেশন’ চালিয়েছে ভারত। শুধু এক রাতের একটি অভিযানই নয়, এই প্রথম সন্ত্রাসের বিরুদ্ধে সম্মুখ সমরে আমেরিকাকে পুরোপুরি পাশে পাচ্ছে ভারত। খবর আনন্দবাজার।

ভারতের সেনা অভিযান চলাকালীন নয়াদিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড বর্মা ছিলেন ওয়াশিংটনে। সেখানে নির্ধারিত কাজ অসমাপ্ত রেখেই ‘বিশেষ বার্তা’ নিয়ে তড়িঘড়ি নয়াদিল্লি চলে এসেছেন তিনি।

সার্কের দেশগুলিও এখন একসুরে পাক সন্ত্রাসের নিন্দায় মুখর। বছর দেড়েক আগেও আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ছিলেন ছিলেন পাকিস্তানের পরম মিত্র। তার সরকারও আজ সরাসরি সমর্থন জনিয়েছে ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’‌কে।

আফগান রাষ্ট্রদূত সইদা আবদালি এক বিবৃতিতে বলেছেন, ‘পাকিস্তান ক্রমাগত মিথ্যাচার করে যেতে পারে না। জবাবদিহির দায় রয়েছে তাদের। পাকিস্তান যে সন্ত্রাসে মদত দেয়, এ নিয়ে কোনও সন্দেহই নেই।’

মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র জন কার্বি আজ ভারত-পাকিস্তান চলতি পরিস্থিতি নিয়ে একটি সাংবাদিক সম্মেলনও করেছেন ওয়াশিংটনে। সেনা অভিযানের কথা হোয়াইট হাউস জানত কি না, বারবার এই প্রশ্ন করা হয়েছে কার্বিকে। প্রথমে তিনি এড়িয়ে যান। পরে সোজাসুজি জানতে চাওয়া হয়, ভারত ও আমেরিকার মধ্যে যেহেতু জোরালো সন্ত্রাসবিরোধী সহযোগিতা রয়েছে, ভারতের এই ‘সার্জিকাল স্ট্রাইক’-টির ক্ষেত্রেও কি কোনও সমন্বয় ছিল? কার্বি বলেন, ‘‘এ ব্যাপারে আমার কাছে কোনও উত্তর নেই। আপনারা তো জানেন যে বিশেষ কোনও সামরিক অভিযান নিয়ে আমি কোনও কথা বলি না।’’

ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে বৈঠকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গ্যুয়েন পাক সন্ত্রাসের বিরুদ্ধে ভারতীয় পদক্ষেপকে ‘খোলাখুলি সমর্থন’ করেছেন।