আমের আঁটির ৫ গুণ


456 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আমের আঁটির ৫ গুণ
মে ১৮, ২০১৬ ফটো গ্যালারি স্বাস্থ্য
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক
মৌসুমটাই দেশি ফলের। আম, জাম, লিচু, জামরুল ইত্যাদি ফলের সমারোহ চারদিকে। তবে সবকিছুকে ছাপিয়ে ঘ্রাণ ছড়াচ্ছে ফলের রাজা আম। ঘরে ঘরে আম খাওয়ার ধুম পড়ে গেছে। আম তো খাচ্ছেন আর ময়লা ফেরার ঝুড়িতে ফেলে দিচ্ছেন আঁটি। কিন্তু আপনি কি জানেন এই ফেলে দেয়া আমের আঁটি আপনার কাজে লাগতে পারে। জেনে নিন আঁটির কয়েকটি গুণের কথা।

দাঁত ভালো রাখে: আমের আঁটিকে রোদে শুকিয়ে চূর্ণ করুন। টুথপেস্টের বদলে আমের আঁটি থেকে তৈরি পাউডার দিয়ে রোজ দাঁত মাজুন। দাঁত ভালো থাকবে।

ডায়েরিয়া হলে: ডায়েরিয়া হলে মধুর সঙ্গে ১-২ গ্রাম আমের আঁটির পাউডার মিশিয়ে দিনে তিনবার করে খান। উপকার পাবেন।

ওজন নিয়ন্ত্রণে রাখে: আমের আঁটির নির্যাস ওজন কমাতে সাহায্য করে। এছাড়া কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে।

চুলের যত্নে: আমের আঁটিতে থাকা ফ্যাটি অ্যাসিড, মিনারেল এবং ভিটামিন চুলকে স্বাস্থ্যোজ্জ্বল রাখে। আঁটির বাইরের শক্ত আবরণ ফেলে দিন। ভেতরের আঁটি নারকেল, অলিভ বা সরিষার তেলের মধ্যে ডুবিয়ে কয়েক সপ্তাহ ধরে রোদে দিন। নিয়মিত চুলে লাগান। চুল ঘন, কালো এবং উজ্জ্বল থাকবে।

ব্রণ থেকে মুক্তি পেতে: আমের আঁটির পাউডারের সঙ্গে টমেটো মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। ব্রণ থেকে মুক্তি পাবেন। এছাড়া ত্বকের মরা কোষ দূর করে এবং ব্ল্যাকহেডস‌্ সারিয়ে তুলতে সাহায্য করে