আম্পানের তান্ডব : তালার পানচাষী আব্দুর রহিম সর্বশান্ত


192 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আম্পানের তান্ডব : তালার পানচাষী আব্দুর রহিম সর্বশান্ত
মে ৩১, ২০২০ তালা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

বি. এম. জুলফিকার রায়হান ::

সুপার সাইক্লোন আম্পানের তান্ডবে তালা উপজেলায় কৃষিখাতে ব্যপক ক্ষয়ক্ষতি হয়। বিশেষ করে পান বরজ পড়ে যাওয়ায় এই উপজেলার কৃষকদের কোটি-কোাটি টাকার ক্ষতি হয়েছে। এদেরমধ্যে আব্দুর রহিম মোল্যা নামের এক কৃষক আম্পানের আঘাতে সর্বশান্ত হয়ে পড়েছে। আম্পানের আঘাতে ২বিষা পান বরজ পড়ে যাওয়ায় তার প্রায় ৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ঋন, দেনা এবং হারি করে জমি নিয়ে সেখানে পান চাষ করতে যেয়ে আব্দুর রহিম’র ভবিষ্যৎ এখন অন্ধকারে!

তালা উপজেলার খেশরা গ্রামের মৃত. জাহেদ মোল্যার ছেলে আব্দুর রহিম মোল্যা জানান, সংসারের আর্থিক উন্নতি করার জন্য প্রায় ৪কিলোমিটার দুরে মুড়াগাছা গ্রামের শেখ পাড়ায় তিনি একটি পান বরজ করেন। এজন্য তিনি ওই গ্রামের মহিউদ্দীন সরদারের কাছ থেকে ২ বিঘা জমি হারি নিয়ে প্রায় ১১ লক্ষ টাকা ব্যয় করে একটি বড় পানবরজ গড়ে তোলেন। এই বরজ করতে যেয়ে তাকে প্রায় ৩ লক্ষ টাকা উচ্চ সুদে ধার নিতে হয় এবং বিভিন্ন এনজিও থেকে আরো ৪ লক্ষ টাকা ঋন নিতে হয়।

আব্দুর রহিম জানান, পান বরজ তৈরির পর ইতোমধ্যে পান তোলা ও বাজারে বিক্রি শুরু হয়। পানের ফলনও ভাল হওয়ায় ১ বছরের মধ্যে সকল ঋন পরিশোধ করে বরজ থেকে লাভবান হওয়ার সম্ভাবনা দেখা দেয়। কিন্তু প্রলয়ংকারী ঘূর্নিঝড় আম্পানের আঘাতে পান বরজটি পড়ে যেয়ে সব তছনছ হয়ে গেছে। এতে তার সবমিলিয়ে ৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এই টাকা যোগাড় করে নতুন করে পান বরজ সাজানো তার পক্ষে সম্ভব না হওয়ায় তার চোখেমুখে এখন হতাশার ছাপ পড়েছে।

পান বরজটি ঠিক করে আবার পান চাষ করা সহ ঋন পরিশোধের সুবিধার্থে তিনি তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন ও উপজেলা কৃষি অফিসারের সু-দৃষ্টি কামনা করেছেন।

#