আরও ডাচ বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর


286 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আরও ডাচ বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর
নভেম্বর ৫, ২০১৫ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদার‌ল্যান্ডসের কোম্পানিগুলোকে বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের পণ্য আমদানির আহ্বান জানিয়েছেন। তিনি বাংলাদেশে আরও ডাচ বিনিয়োগ প্রত্যাশা করেন বলে জানান।

বুধবার নেদারল্যান্ডসের গ্রান্ড হোটেল আমরাথ কুরহাউস দি হেগ-এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও ‍উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যানের সৌজন্য সাক্ষাৎ হয়। সেসময় প্রধানমন্ত্রী এ কথা জানান।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী ডাচ মন্ত্রীকে বলেন, ওষুধ, চামড়া, অ্যাগ্রো-প্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং, পাট, বিদ্যুৎ, জ্বালানি বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি, অবকাঠামো এবং জাহাজ শিল্পে ডাচ কোম্পানিগুলোর আরও বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানাবে। তিনি আরও বলেন, তৈরি পোশাকসহ নেদারল্যান্ডস  বাংলাদেশ থেকে ওষুধ, বাইসাইকেল, পাট, পাটজাত দ্রব্য, হোম টেক্সেটাইল, প্রক্রিয়াজাত খাদ্য, ফুটওয়ার, সিরামিক, ক্যাবলওয়ার, পিভিসি ব্যাগসহ বিভিন্ন ধরণের বিশ্বমানের পণ্য সাশ্রয়ী মূল্যে আমদানি করতে পারে।

এ সময় লিলিয়ান প্লাউম্যান এমডিজির লক্ষ্যমাত্রা অর্জন, বিশেষ করে দারিদ্র বিমোচনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

এদিকে, নেদারল্যান্ডসের বৈদেশিক মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর দেশটির অবকাঠামো ও পরিবেশ মন্ত্রী মেলানি সুল্‌জ ভ্যাঁ হেগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় মেলানি সুলজ বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে তার সরকার আরও সহযোগিতা করবে বলে আশা প্রকাশ করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিস হেদায়েত উল্লাহ, নৌ সচিব শফিক আলম মেহেদী, পররাষ্ট্র সচিব শহিদুল হক, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল।