আরও বেশি রাফায়েলের অর্ডার দিচ্ছে ভারত


428 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আরও বেশি রাফায়েলের অর্ডার দিচ্ছে ভারত
মে ২২, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
আরও বেশি রাফায়েল বিক্রর ব্যাপারে ভারতের সঙ্গে কথা বলতে প্রস্তুত ফরাসি সংস্থা ‘ড্যাসল্ট অ্যাভিয়েশন’। চলতি বছরের শেষেই এই রাফায়েল কেনার ব্যাপারে কথা হবে বলে জানা গেছে। এছাড়া ২০১৮ সালে চুক্তি সম্পূর্ণ হবে বলে মনে করা হচ্ছে। এমনটাই জানিয়েছেন, ফরাসি সংস্থার কর্ণধার এরিক ট্রিপার।

তিনি আরও জানান, কানাডাকেও ফাইটার জেট বিক্রি করবে ওই সংস্থা। গত বছরের সেপ্টেম্বর মাসে ফরাসি সংস্থার সঙ্গে ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি হয় ভারতের। ট্রিপার জানান, এয়ারফোর্স ও নেভির জন্য অন্তত ৫৭টি রাফায়েলের অর্ডার আসতে পারে চলেছে ভারতের পক্ষ থেকে। তবে বোয়িং-এর সঙ্গেও কথা চলছে ভারতের।

অন্যদিকে, পাকিস্তানের আচরণ এবং চীনের সঙ্গে তার ঘনিষ্ঠতা দেখেই এবার সীমান্তবর্তী এলাকায় রাফেল জেট মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় বিমান বাহিনী। পাকিস্তান এবং চীনের পক্ষ থেকে যেকোন বিপদের সঙ্গে মোকাবেলা করতে সক্ষম এই রাফায়েল যুদ্ধবিমান। হরিয়ানার আম্বালা এবং পশ্চিমবঙ্গের হাসিমারাতে এই যুদ্ধবিমান রাখা হবে বলেও জানা গেছে।

এছাড়া ভারত-চীন সীমান্তে চীনা সেনাদের বিশেষ টহলদারিতে ভারতের চিন্তা বেড়ে গেছে আরও বহুগুণ। আর এ চিন্তাই ভারতকে রাফেল জেট মোতায়েনের সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে বলে ধারণা করা হচ্ছে।

প্রসঙ্গত, গতবছর সেপ্টেম্বরে ফ্রান্সের যুদ্ধবিমান নির্মাতা ডেসাল্ট অ্যাভিয়েশনের সঙ্গে ষাট হাজার কোটি টাকার চুক্তি করে ভারত। ৩৬টির মধ্যে ১৮টি যুদ্ধবিমান আম্বালা এবং বাকিগুলো হাসিমারাতে রাখতে চলেছে ভারত। এই হাসিমারা চীন সীমান্তের সব থেকে কাছের সামরিক ঘাঁটি।