আরব আমিরাতে চাল, ফল ও সবজি উপহার পাঠাল বাংলাদেশ


192 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আরব আমিরাতে চাল, ফল ও সবজি উপহার পাঠাল বাংলাদেশ
মে ১, ২০২০ জাতীয় প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::

বাংলাদেশ ইতিহাদ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইটে করে উপহার হিসেবে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি বিজ্ঞানীদের আবিষ্কার করা উন্নতমানের চাল বাংলামতি, মৌসুমি ফল ও তাজা সবজি পাঠিয়েছে।

শুভেচ্ছা এবং বাংলাদেশ ও আরব আমিরাতের মধ্যকার ভ্রাতৃত্বের নিদর্শন হিসেবে এ উপহার পাঠানো হয়েছে বলে শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। খবর ইউএনবির

উপহারের মধ্যে রয়েছে- বাংলামতি চাল, তাজা তরমুজ, আনারস, ঢেঁড়স, আলু, কুমড়া, শসা ইত্যাদি।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বাংলামতি চাল সরবরাহ করেছে এবং কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের নির্দেশনায় কৃষি মন্ত্রণালয় তাজা শাকসবজির ব্যবস্থা করে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ২০২০ সালের জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সাথে বৈঠকে উল্লেখ করেছিলেন যে কৃষি খাতে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে এবং খাদ্য উৎপাদনে উদ্বৃত্ত থেকে যাচ্ছে।

অন্যদিকে, ২০২০ সালের জানুয়ারিতে আবুধাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে এক বৈঠকে আরব আমিরাত বিনিয়োগ কর্তৃপক্ষের চেয়ারম্যান শেখ হামাদ বিন জায়েদ আল নাহিয়ান বাংলাদেশ থেকে চাল আমদানির আগ্রহ প্রকাশ করেছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব আমিরাতের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক, আবুধাবির যুবরাজ, পররাষ্ট্রমন্ত্রী, মানবসম্পদমন্ত্রী এবং খাদ্য নিরাপত্তা প্রতিমন্ত্রীকে এ উপহার পাঠিয়েছেন।

বাংলাদেশ সরকার উদ্বৃত্ত কৃষিপণ্য, বিশেষ করে মৌসুমি ফল, তাজা সবজি ও মাংস রপ্তানির জন্য বিদেশে বাজারের সন্ধান করছে।

আরব আমিরাত কর্তৃপক্ষ উপহার নেয়ার একই ফ্লাইটে করে প্রায় ৪০ টন তাজা সবজি ও মাংস কিনে নিয়ে গেছে। এটি আরব আমিরাতে উন্নতমানের চাল, ফল, সবজি ও মাংস রপ্তানির ভালো এক শুরু হতে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় মনে করছে।