আরো শক্তিশালী হবে ন্যাটো জোট : ট্রাম্প


346 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আরো শক্তিশালী হবে ন্যাটো জোট : ট্রাম্প
মে ২৮, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক জোট। ন্যাটো’র সদস্য রাষ্ট্রগুলো এই সামরিক জোটের অর্থ ব্যয় বহন করে থাকে। তবে সম্প্রতি এর সদস্য রাষ্ট্রগুলো জোটে অর্থ ব্যয় আরো বাড়াতে রাজি হওয়ার ফলে জোটটি আরো শক্তিশালী হবে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার এক টুইটার বার্তায় তিনি এ দাবি করেন।

ট্রাম্প বলেন, ন্যাটোর বেশিরভাগ রাষ্ট্র এ সংস্থায় অর্থ পরিশোধের পরিমাণ বাড়িয়ে দিতে রাজি হয়েছে। ন্যাটোতে অর্থ আসতে শুরু করায় এটি আরো শক্তিশালী হবে। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো আন্তর্জাতিক সফরের শেষ পর্যায়ে রয়েছেন ট্রাম্প। ইতালির সিসিলি দ্বীপে গ্রুপ সেভেন এবং আফ্রিকান দেশগুলোর নেতাদের সাথে বৈঠকে বসার কথা রয়েছে তার।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যরা ঠিকমতো তাদের বকেয়া অর্থ পরিশোধ করছে না বলে অভিযোগ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

ব্রাসেলসে ন্যাটোর নতুন সদর দফতরে তিনি জোটের সদস্য দেশগুলোকে ‘বিশাল অঙ্কের’ অর্থ বকেয়া ফেলার জন্য অভিযুক্ত করেন। ঠিকমতো অর্থ এলে সন্ত্রাসীদের হুমকি মোকাবেলায় ন্যাটো আগের চেয়ে শক্তিশালী হবে বলে জানান তিনি।

ট্রাম্প এই সামরিক জোটের ২৮ সদস্যদেশের মধ্যে ২৩টির কড়া সমালোচনা করে বলেন, এসব দেশ ন্যাটোর পাওনা না দিয়ে নিজেদের সামরিক খাতে অতিরিক্ত অর্থ খরচ করছে।

যেসব সদস্যদেশ জোটের তহবিলে তাদের জিডিপি’র শতকরা দুই ভাগ অর্থ দিতে ব্যর্থ হয়েছে তাদেরকে আগামী বছরগুলোতে এর ক্ষতিপূরণ হিসেবে অতিরিক্ত অর্থ দিতে হবে বলে জানান ট্রাম্প।