আলোকচিত্রী শহিদুল আলমের জামিন মঞ্জুর


321 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আলোকচিত্রী শহিদুল আলমের জামিন মঞ্জুর
নভেম্বর ১৫, ২০১৮ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক :

তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা আলোকচিত্রী শহিদুল আলমকে জামিন দিয়েছেন হাইকোর্ট।

শহিদুল আলমের জামিন প্রশ্নে দেওয়া রুল যথাযথ ঘোষণা করে বৃহস্পতিবার দুপুরে বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফজলুর রহমান খান।

শহিদুল আলমের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, এ আদেশের ফলে শহিদুল আলমের মুক্তিতে বাধা নেই।

অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।

আলোকচিত্রী শহিদুল আলম গত আগস্টে ছাত্র আন্দোলন নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। এ ঘটনায় গত ৫ আগস্ট তথ্যপ্রযুক্তি আইনে রমনা থানায় করা মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ। ঢাকার হাকিম আদালতে শহিদুলের জামিন আবেদন নাকচ হলে তার আইনজীবীরা ১৪ আগস্ট মহানগর দায়রা জজ আদালতে আবেদন করেন।

এরপর ওই আদালতে তার জামিন সংক্রান্ত আবেদন নামঞ্জুর হলে ২৮ আগস্ট হাইকোর্টে জামিনের আবেদন করা হয়। পরে ৪ সেপ্টেম্বর ওই আবেদনের শুনানিতে বিব্রবতবোধ করেন হাইকোর্ট। এ পর্যায়ে বিধি অনুসারে প্রধান বিচারপতি হাইকোর্টের অন্য একটি বেঞ্চকে বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেন।

১০ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিচারাধীন শহিদুল আলমের জামিন আবেদনটি নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্টের ওই বেঞ্চ। পরে ১১ সেপ্টেম্বর ঢাকার আদালত শহিদুল আলমের জামিন নাকচ করেন। এরপর গত ১৮ সেপ্টেম্বর শহিদুল আলমের জামিন চেয়ে হাইকোর্টে ফের আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে গত ৭ অক্টোবর হাইকোর্ট শহিদুলকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন এবং এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে রুলের জবাব দিতে বলেন।

পরে সেই রুলের ওপর হাইকোর্টের একটি বেঞ্চে শুনানি শুরু হলেও গত ১ নভেম্বর মামলাটি ওই বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেওয়া হয়। এরপর শহিদুল আলমের আইনজীবীরা আবেদনটি বিচারপতি শেখ আবদুল আউয়াল ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করেন। বৃহস্পতিবার হাইকোর্টের এই বেঞ্চ আগে জারি করা রুল যথাযথ ঘোষণা করে শহিদুল আলমকে জামিন দেন।