আশাশুনিতে এসিল্যান্ডের নির্দেশে ভূগর্ভের বালি উত্তোলন বন্ধ


157 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনিতে এসিল্যান্ডের নির্দেশে ভূগর্ভের বালি উত্তোলন বন্ধ
অক্টোবর ১৩, ২০২১ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

॥ এস,কে হাসান ॥

আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নের তুয়ারডাঙ্গায় মেইন সড়কের কয়েক ফুট দূরে ও বহু ঘরবাড়ি বেষ্টিত পুকুর থেকে ড্রেজার মেশিন দিয়ে ভূগর্ভের বালি উত্তোলনের কাজ এসিল্যান্ডের নির্দেশে বন্ধ করা হয়েছে। বুধবার (১৩ অক্টোবর) সকালে সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানার নির্দেশে খাজরা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা ঘটনাস্থানে গিয়ে বালু উত্তোলন কাজ বন্ধ করে দেন।
গোয়ালডাঙ্গা টু প্রতাপনগর মেইন সড়কের গা ঘেষে তুয়ারডাঙ্গা গ্রামে সড়ক থেকে মাত্র ১০/১৫ ফুট দূরে পুকুরে ড্রেজার মেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করছিলেন তুয়ারডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি আশীষ কুমার মন্ডল ও ইউপি সদস্য আনোয়ারুল ইসলাম। পুকুরের ৩ পাশে খুবই নিকটবর্তী অনেকগুলো ঘরবাড়ি রয়েছে। রয়েছে তুয়ারডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যলয়। একেবারে লোকালয়ের মধ্যে ভূগর্ভের বালি উত্তোলন করার দুঃসাহসিকতা এলাকাবাসীকে হতবাক করে দিয়েছে।
এনিয়ে বুধবার (১৩ অক্টোবর) বিভিন্ন পত্রপত্রিকা ও সোস্যাল মিডিয়ায় সংবাদ প্রকাশিত হয়। সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানা বিষয়টি উপলব্ধি করে খাজরা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে অবৈধ বালু উত্তোলন বন্ধ করার নির্দেশ প্রদান করেন। নির্দেশ পেয়ে তিনি সরেজমিন গিয়ে ড্রেজার মেশিন বন্ধ করে বালু উত্তোলন বন্ধের ব্যবস্থা করেন। ফলে এলাকার মানুষের মধ্যে স্বস্তির নিঃশ্বাস ফিরেছে। তবে তাদের মনে সন্দেহ বিরাজ করছে যে, রাতের আঁধারে তারা মেশিন চালু করে বালু উত্তোলনের পরিকল্পনা করেছে। অবিলম্বে মেশিন পুকুর থেকে মেশিন উঠানো ও অবৈধ কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন জব্দ করে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে এলাকার সচেতন মহল জোর দাবি জানিয়েছেন।
এব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) শাহীন সুলতানা জানান, ভূগর্ভের বালু উত্তোলন সম্পর্কে পত্রিকায় খবর দেখে বালু উত্তোলন বন্ধ করার জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠাই। তিনি বালু উত্তোলন বন্ধ করে এসেছেন। যদি নির্দেশ অমান্য করা হয় তাহলে মোবাইল কোর্ট পরিচালনা করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

#