আশাশুনিতে ব্যাপক অংশগ্রহনের মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত


140 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনিতে ব্যাপক অংশগ্রহনের মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত
আগস্ট ১৫, ২০১৯ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

সুমন মূখার্জী/এস,কে হাসান ::

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আশাশুনি উপজেলার সর্বত্র ব্যাপক অংশ গ্রহনের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। এ উপলক্ষে উপজেলার সকল সরকারী, বেসরকারি অফিস, আদালত, ভবন, রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গ্রামে জাতীয় পতাকা অর্ধনমিত করণ, কালো পাতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারন করা হয়। এছাড়া বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বিভিন্ন প্রতিযোগিতা, বিশেষ দোয়া ও মীলাদ মাহফিল, প্রার্থনা, আলোচনা সভা ও খাদ্য বিতরণ করা হয়। যার মধ্যে কিছু প্রতিষ্ঠান ও সংগঠনের খবর নিম্মে দেওয়া হলো।
আশাশুনি উপজেলা আওয়ামীলীগ ঃ উপজেলা আওয়ামীলীগ ও সকল সহযোগি সংগঠনের উদ্যোগে জাতীয় পতাকা ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক পতাকা উত্তোলন, আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। এছাড়া শোক র‌্যালী, মীলাদ মাহফিল ও দোয়ানুষ্ঠান ও আলোচনা সভা করা হয়। উপজেলা আওয়ামীলগের সহ-সভাপতি নীলকণ্ঠ সোমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্য্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আ’লীগ সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম, সহ-সভাপতি রফিকুল ইসলাম মোল্যা, সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ বাচ্চু, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম চক্রবর্তী, সদর চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন, এমপি প্রতিনিধি শম্ভুজিৎমন্ডল। উপজেলা শ্রমিকলীগ সভাপতি ঢালী মোঃ সামছুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে ছাত্রলীগ সভাপতি আসমাউল হোসাইন, শ্রমিকলীগ সেক্রেটারী মনিরুজ্জামান বিপুল, সরকারি কলেজ ছাত্রলীগ সেক্রেটারী তানভীর রহমান রাজ, মহিলালীগ সভাপতি সীমা সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন। সবশেষে গণভোজের আয়োজন করা হয়।
উপজেলা আওয়ামীলীগ ঃ উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগি সংগঠনের উদ্যোগে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পাতাকা অর্ধ নমিত করণ, শোক পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, দোয়ানুষ্ঠান, ১মিঃ নীরবতা পালনের মধ্যদিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সরদার মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ ফ ম রুহুল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন ও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক এড.শহিদুল ইসলাম পিন্টু, যুগ্ম সম্পাদক আছাদুল ইসলাম, সদর আ’লীগ সভাপতি আব্দুল্লাহেল বাকী বাচ্চু, তরুনলীগ সভাপতি মোতাহার হোসেন, সেক্রেটারী রবিউল ইসলাম রবি, তাতীলীগ সভাপতি বদিউজ্জামান মন্টু,সেক্রেটারী রবিউল ইসলাম নবু, সৈনিকলীগ সভাপতি মহানন্দ মন্ডল, সেক্রেটারী আল মামুন, কলেজ ছাত্রলীগ সভাপতি তাজ প্রমুখ। সবশেষে গণভোজে খাদ্য বিতরণ করা হয়।
বুধহাটা ইউনিয়ন শ্রমিকলীগ ঃ আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, আলোচনা সভা ও খাদ্য বিদরণ করা হয়। শ্রমিকলীগ সভাপতি হাতেম আলির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, ইউপি চেয়ারম্যান ইঞ্জিঃ আ ব ম মোছাদ্দেক। বিশেষ অতিথি এজদান আলি। সভায় আ’লীগ নেতা আবু সাইদ, যুবলীগ নেতা সাদ্দাম হোসেন, শ্রমিকলীগ সহ-সভাপতি মইনুল ইসলাম, ইউনিয়ন ছাত্রলীগ সম্পাদক ইমন হোসেন, সহ-সভাপতি জাহিদ হাসান, সুজন হোসেন, আব্দুল্লাহ আল মামুন, সানোয়ার হোসেন প্রমুখ। দোয়ানুষ্ঠান পরিচালনা করেন মাওঃ জাহিদ হাসান। সবশেষে খাদ্য বিতরণ করা হয়।
কুল্যা ইউনিয়ন আওয়ামীলীগ ঃ ইউনিয়ন আওয়ামীলীগ ও অঙ্গসহযোগি সংগঠনের উদ্যোগে আগরদাড়ি রহিমীয়া মাধ্যমিক বিদ্যালয়ের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালোপতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, আলোচনা সভা করা হয়। ইউনিয়ন সভাপতি আবু সাইদ ঢালীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা সভাপতি এ বি এম মোস্তাকিম। সভায় সাজ্জাদুল হক টিটুল, কৃষকলীগের সভাপতি তারিকুল ইসলাম, বিভিন্ন ওয়ার্ড আ’লীগ সভাপতি ও সেক্রেটারী মিকাঈল হোসেন, উত্তম কুমার দাশ, আঃ ছাত্তার, পঞ্চানন বিশ^াস, মোশাররফ হোসেন, রফিকুল ইসলাম পান্না, আনছার আলি,কফিল উদ্দিন, আ’লীগ নেতা গোলাম মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা ও সার্বিক সহযোগিতায় ছিলেন, আলমগীর হোসেন আঙ্গুর ও ইউনিয়ন আ’লীগের সকল নেতৃবৃন্দ।
কাদাকাটি ইউনিয়ন আওয়ামীলীগ ঃ ইউনিয়ন আ’লীগ ও অঙ্গসহযোগি সংগঠনের উদ্যোগে ইউনিয়ন পরিষদে জাতীয় পতাকা অর্ধনমিতকরাণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, আলোচনা সভা ও খাদ্য বিতরণ করা হয়। ইউনিয়ন সভাপতি চেয়ারম্যান দীপঙ্কও কুমার সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, সেক্রেটারী ইউনুছআলি, বিভিন্ন ওয়ার্ড সভাপতি ও সেক্রেটারীর মধ্যে কুমোদ রঞ্জন সরকার, হিমাদ্রী সরকার, সন্তোষ কুমার, মোস্তফা, শুকুর আলি, আয়ুব আলি, সুভাষ মন্ডল, শহিদুল ইসলাম, ইয়াকুব আলি বেগ, ছাত্রিলীগ সভাপতি অপরুপ সরকার, সেক্রেটারী আজমিনুল হক বিদ্যুৎ, কৃষকলীগ সভাপতি রিপন সানা, শ্রমিকলীগ সভাপতি শহীদ মোড়ল প্রমুখ। সবশেষে খাদ্য বিতরণ করা হয়।
কুল্যা ইউনিয়ন কৃষকলীগ ঃ গুনাকরকাটি বঙ্গবন্ধু স্মৃতি সৌধ চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ভাষন প্রচার, প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা ও খাদ্য বিতরণ করা হয়। ইউনিয়ন সভাপতি তারিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা আ’লীগের কার্যকরী সদস্য হুমায়ুন কবির মন্টু। সভায় সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক, অর্থ সম্পাদক জুলফিকর আলি জুয়েল, সহ-সভাপতি নুরউদ্দিন, হাবিবুল্লাহ মালী, রাকিব হোসেন, বিল্লাল হোসেন, লিটন আহমেদ, সোহাগ হোসেন প্রমুখ আলোচনা রাখেন। সবশেষে খাদ্য বিতরণ করা হয়।
কুল্যা ইউনিয়ন পরিষদ ঃ জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কোরআন তেলোয়াত, গীতা পাঠ, দেশাত্ববোধক গান, বঙ্গবন্ধুর ভাষন প্রচার, আলোচনা সভা ও মিষ্টি বিতরণ করা হয়। ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম পান্নার সভাপতিত্বে সভায় মেম্বার আলমগীর হোসেন আঙ্গুর, ইব্রাহিম হোসেন, উত্তম কুমার দাশ, সচিব সিরাজুর রহমান, উদ্যোক্তা রবিউল ইসলামসহ সকল গ্রাম পুলিশ অংশ নেন।
কুল্যা ১নং ওয়ার্ড আ’লীগ ও অঙ্গসহযোগি সংগঠন ঃ অন্যান্য কর্মসূচির পাশাপাশি মিলাদ, আলোচনা সভা ও খাদ্য বিতরণ করা হয়। ওয়ার্ড আ’লীগ সভাপতি স ম এবাদুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সাবেক মেম্বার আলহাজ¦ আঃ মাজেদ, এড. দেবাশীষ মুখার্জী, এছমাইল হোসেন, রমজান আলি, আজিজুর রহমান রাজ, রুস্তম আলি, আঃ সামাদ, প্রদীপ সাধু, এসকে রাজা, গোলাম মোস্তফা, কাশেম মোড়ল প্রমুখ। সবশেষে খাদ্য বিতরণ করা হয়। মীলাদ পরিচালনা করেন মাওঃ ওবায়দুল্লাহ।
গুনাকরকাটি খাঃ আঃ কামিল মাদরাসা ঃ জাতীয় পাতাকা অর্ধনমিতকরণ, কেরাত, হামদ-নাত, মীলাদ শরীফ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, জীবনী আলোচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা করা হয়। অধ্যক্ষ মাওঃ নুরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা রাখেন, ভাইচ প্রিন্সিপ্যাল মাওঃ আবু তাহের। মীলাদ পরিচালনা করেন মাওঃ আঃ মান্নান। কচুয়া পঞ্চিম পাড়া সরকারি প্রাইমারী স্কুল ঃ অন্যান্য কার্যক্রমের পাশাপাশি দোয়ানুষ্ঠান, বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, র‌্যালী,মীলাদ মাহফিল, আলোচনা সভা ও তাবারক বিতরণ করা হয়। প্রধান শিক্ষক তপন কুমারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সহকারী শিক্ষক মিজানুর রহমান, রনজিৎ কুমার দাশ, কাঞ্চন বালা প্রমুখ।
কচুয়া সরঃ প্রাথমিক বিদ্যালয় ঃ অন্যান্য কার্যক্রমের পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতা, ভিডিও প্রদর্শন, মীলাদ মাহফিল ও আলোচনা সভা করা হয়। এসএমসি সভাপতি আবু সাইদ ঢালীর সভাপতিত্বে আলোচনা রাখেন, আলতাফ হোসেন, রফিকুল ইসলাম পান্না, সালাহ উদ্দিন ইউসুফ, শাহজামান সানা, প্রধান শিক্ষক মিলি চৌধুরী, শিক্ষক মিনতি রানী, রূপালী খাতুন, অমিত দাশ, ফারহানা ইয়াছমিন।
মিত্র তেতুলিয়া সরঃ প্রাথমিক বিদ্যালয় ঃ অন্যান্য কার্যক্রমের পাশাপাশি আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। প্রধান শিক্ষক গহর আলি সরদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান দীপংকর কুমার সরকার। বিশেষ অতিথি ছিলেন, আশাশুনি প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, মেম্বার শাহ গোলাম মোস্তফা প্রমুখ। শিক্ষক আবুল খায়েরের পরিচালনায় অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ীদেও মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
দরগাহপুর কালাবাগী বাজার ঃ সাবকে ছাত্রলীগ সভাপতি সোহেল মামুন লিটিলের আয়োজনে অন্যান্য কর্মনসূচির পাশাপাশি আলোচনা সভা ও খাদ্য বিতরণ করা হয়। আলোচনা রাখেন, সোহেল মামুন লিটিল, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ সভাপতি আঃ মাজেদ, ছাত্রলীগ সভাপতি রাহুল দেব, সেক্রেটারী সেলিম রেজা, সাংগঠনিক সম্পাদক নাজমুল হোসেন, আকবর, মঞ্জু, স্বেচ্ছাসেবকলীগ সেক্রেটারী মহিদুল, আছাদ প্রমুখ।
বাহাদুরপুর দঃ বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ঃ অন্যান্য কর্মসূচির পাশাপাশি আলোচনা, খাদ্য বিতরণ ও দোয়ানুষ্ঠান করা হয়। প্রধান অতিথি ছিলেন, নব নির্বাচিত ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল হারুন চৌধুর। আলোচনা রাখেন ৩নং ওয়ার্ড আ’লীগ সেক্রেটারী মইনুর ইসলাম, সদস্য ইসলাম, ফজলু, গফুর, বিশ^নাথ প্রমুখ। দোয়ানুষ্ঠান পরিচালনা করেন মাওঃ শহিদুল ইসলাম।
যদুয়ারডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় ঃ অন্যান্য কার্যক্রমের পাশাপাশি পুরস্কার বিতরণ ও আলোচনা সভা করা হয়। দীপংকর কুমারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রধান শিক্ষক তাপসী সরকার, সহকারী শিক্ষক দেবব্রত বিশ^াস, পার্থ প্রতীম সরকার, সুমিত্রা রানী, নমিতা বালা, বীর মুক্তিযোদ্ধ্ াসুশান্ত সরকার ও অভিভাবক গৌরাঙ্গ কুমার প্রমুখ।