আশাশুনিতে ৭০ ভাগ ভর্তূকির আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ


601 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনিতে ৭০ ভাগ ভর্তূকির আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ
এপ্রিল ২৬, ২০১৭ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান, নিজস্ব প্রতিনিধি ::
আশাশুনিতে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎাদন বৃদ্ধি প্রকল্প-২য় পর্যায় (২য় সংশোধিত) এর ৭০% উন্নয়ন সহায়তার (ভর্তূকী) আওতায় কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। (বুধবার) দুপুর ১২.৩০ টায় উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আশাশুনির আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সুষমা সুলতানা। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শামিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হক, জাতীয় মৎস্যজীবি সমিতি কেন্দ্রীয় যুগ্ম মহা-সচিব রফিকুল ইসলাম মোল্যা। উপ-সহকারী কৃষি কর্মকর্তা দিপক কুমার মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাজিবুল হাসান। অনুষ্ঠান শেষে ১১ জন কৃষককে ৭০% ভর্তূকি মূল্যে ১১টি ধানকাটা যন্ত্র (বিপার) প্রদান করা হয়। এসব যন্ত্রের মূল্য ১ লক্ষ ৭০ হাজার টাকা হলেও সরকার ১ লক্ষ ১৯ হাজার টাকা ভর্তূকি প্রদান করায় কৃষককে মাত্র ৫১ হাজার টাকা দিতে হয়েছে।
###

আশাশুনি ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে ১৫৯৯ জন মনোনীত

এস,কে হাসান ::
প্রত্যেক পরিবারে চাকরীর সুযোগ সৃষ্টির মাধ্যমে বেকারত্বের সমস্যা সমাধানের লক্ষ্যে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে, আশাশুনিতে ১ হাজার ৫শ’ ৯৯ জন বেকার নারী-পুরুষকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে চুড়ান্ত নির্বাচিত/মনোনীত করা হয়েছে।
সরকারি ঘোষণা মোতাবেক উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর বেকার নারী-পুরুষদের কাছ থেকে দরখাস্ত আহবান করলে, উপজেলার ১১টি ইউনিয়ন থেকে ২০১১ জন আবেদনপত্র জমা দেয়। আবেদনপত্র যাচাইবাছাই শেষে মৌখিক পরীক্ষা ও কাগজপত্র পরীক্ষা নীরিক্ষা করে উপজেলা সমন্বয় কমিটি ১ হাজার ৫৯৯ জনকে চুড়ান্ত ভাবে নির্বাচিত করেছেন। যার মধ্যে ৯৩৭ জন পুরুষ ও ৬৬২ জন নারী রয়েছেন। বাকী ৪১২ জনকে অযোগ্য ঘোষণা/বাতিল করা হয়। উপজেলা সমন্বয় কমিটি নির্বাচিতদের তালিকা চুড়ান্ত অনুমোদন দিয়ে যুব উন্নয়ন অধিদপ্তর প্রধান কার্যালয়ে প্রেরণ করেছে। নির্বাচিত/মনোনীতদেরকে নিয়ে আগামী ২০১৭-১৮ অর্থ বছরের শুরু থেকে কার্যক্রম শুরু করা হবে বলে জানাগেছে। সমন্বয় কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে, সুবিধাভোগি নির্বাচনসহ শুরু থেকে কর্মসূচি বাস্তবায়নে শেষ প্রক্রিয়া পর্যন্ত যেকোন পর্যায়ে কোন প্রার্থীর প্রদত্ব তথ্যের গরমিল বা অসত্য প্রমানিত হলে কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে যেকোন সিদ্ধান্ত নেওয়ার অধিকার সংরক্ষন করবে। চুড়ান্তভাবে নির্বাচিত ১৫৯৯ জন কাজে নিয়োজিত হলে আশাশুনির সকল সেক্টরে ব্যাপক গতিশীলতা দেখা দেবে এবং সামাজিক জীবন যাত্রার মানে ব্যাপক প্রভাব ফেলবে বলে সচেতন মহল মনে করছেন।
###

আশাশুনিতে দুই মৎস্য ব্যবসায়ীকে জরিমানা

এস,কে হাসান, নিজস্ব প্রতিনিধি ঃ আশাশুনিতে মোবাইল কোর্ট পরিচালনা করে দুই মৎস্য ব্যবসায়ীকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল (বুধবার) উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট সুষমা সুলতানা আদালত পরিচালনা করেন।
এএসআই রাসেল অভিযান চালিয়ে তেঁতুলিয়া গ্রামের আনোয়ার হোসেনের পুত্র তারিকুল এবং কাটাখালী গ্রামের নেছার আলির পুত্র আমিনুরকে অপদ্রব্য পুশকৃত বাগদা চিংড়ী ও পুশকরার সরঞ্জামসহ আটক করেন। আদালতে তাদেরকে ৩০০০ টাকা করে ৬০০০ টাকা জরিমানা এবং জব্দকৃত চিংড়ী বিনষ্টের আদেশ দেওয়া হয়।