আশাশুনির কুল্যায় পুটিমারি গেট দিয়ে পানি নিস্কাশন বন্ধ : ২০ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত


396 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনির কুল্যায় পুটিমারি গেট দিয়ে পানি নিস্কাশন বন্ধ : ২০ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত
নভেম্বর ১৭, ২০১৫ ফটো গ্যালারি সাতক্ষীরা সদর
Print Friendly, PDF & Email

এস,কে হাসান বুুধহাটা প্রতিনিধি :
আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের সীমান্তবর্তী পুটিমারি দুই ফোকড়ের গেটটি বেতনা নদীর চর ভরাট হয়ে যাওয়ায় পানি নিস্কাশন ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। ফলে এলাকার হাজার হাজার কৃষক ধান ফসল চাষাবাদ থেকে বঞ্চিত হচ্ছে।

সরেজিমন ঘুরে জানাগেছে, কুল্যা ইউনিয়নের গুনাকরকাটি, মহাজনপুর, দাদপুর, আইতলা, মহিষাডাঙ্গা অঞ্চলের কৃষকরা দীর্ঘদিন ধরে পুটিমারি বিলে ধান, মাছ সহ বিভিন্ন ফসল চাষ করে আসছে। কিন্তু বৃষ্টির সময় পয়ঃ নিস্কাশন না হওয়ায় বিল পানিতে তলিয়ে যায়। শতচেষ্টা করলেও পানি সরানো সম্ভব হয়না। বছরের ৬ থেকে ৭মাস এলার বিলগুলো পানিতে তলিয়ে থাকে বলে জানাগেছে।

বিলের পানি উঠা-নামার একটি মাত্র গেট বেতনা নদীর পুটিমারি গেট। বর্তমানে গেটের মুখে নদীর চর জমতে জমতে পানি সরার অযোগ্য হয়ে পড়েছে। প্রভাবশালীরা খালটি অবৈধ দখল নিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এলাকা ঘুরে দেখা গেছে গেটটির সামনের অংশ আইল দিয়ে বাধা ও ভিতরের খালটি খন্ড খন্ড করে আইল দিয়ে মাছ চাষ করছে এবং গেটের সাইটে অবৈধ ঘর বাড়ি তৈরী করে বসবাস করছে কিছু লোক। স্থানীয় কৃষক ও এলাকাবাসী দ্রুত গেটের খাল ও গেটের মুখের পলি খনন/অপসারন করে পয়ঃ নিস্কাশন ব্যবস্থা নিশ্চিত করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছে।