আশাশুনির কুল্যায় লবণ পানির ঘেরে সবজী চাষ উদ্বোধন


462 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনির কুল্যায় লবণ পানির ঘেরে সবজী চাষ উদ্বোধন
নভেম্বর ২, ২০১৫ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান :
আশাশুনি উপজেলার কুল্যায় লবণ পানির মৎস্য ঘেরের আইলে সবজী চাষ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল (সোমবার) সকালে পরীক্ষামূলক ভাবে চাষ কাজের উদ্বোধন করা হয়।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শামিউর রহমান মিষ্টি পানির মৎস্য ঘেরের আইলে সবজী চাষের সফলতা থেকে উদ্বুদ্ধ হয়ে লবণ পানির মৎস্য ঘেরের আইলে সবজী চাষের চিন্তা মাথায় আনেন। চিন্তাকে বাস্তবে রূপ দিতে তিনি প্রাথমিক কার্যক্রম শুরু করেন। প্রথমে সিমেন্টের বস্তায় মাটি ও গোবর মিশিয়ে তাতে টিএসপি, দস্তা ও জিপসাম মিশ্রিত করেন। এই বস্তা কুল্যা বেনাডাঙ্গা মৌজায় লবণ পানির মৎস্য ঘেরের আইলে গর্ত করে বসানো হয়েছে। এই বস্তায় সবজী চারা বপণ করা হয়েছে। সবজী চারা/বীজ বপন কাজের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোছাম্মাৎ মমতাজ বেগম। চারা বপনের ১০ দিন পর এবং ২০ দিন পর চারার বস্তায় ইউরিয়া সার প্রয়োগ করা হবে। এতে সবজী চাষে সফলতা আসতে পারে বলে ধারনা করা হচ্ছে। উদ্বোধনকালে উপজেলা কৃষি কর্মকর্তা শামিউর রহমান, পিআইও সেলিম খান, উপ সহকারী কৃষি কর্মকর্তা জিয়াউল হক, সুখদেব কুমান সাধু ও ঘের মালিক, কৃষকরা উপস্থিত ছিলেন।
##

আশাশুনি জুয়েলারী সমিতির
সভাপতির পিতার মৃত্যু

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলা জুয়েলারী সমিতির সভাপতি দেব কুমার দে’র পিতা হরিপদ দে আর নেই। মৃতকালে তার বয়স হয়েছিল ১০৩ বছর। গতকাল (সোমবার) দুপুর ১ টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।
হরিপদ দে ৩ দিন আগে স্ট্রোকে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। গতকাল বুধহাটাস্থ বাস ভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্বর্গীয় হরিপদ দে’র স্মরণে গতকাল দুপুর থেকে আশাশুনি ও বুধহাটা বাজারসহ উপজেলার সকল জুয়েলার্সের দোকান বন্দ রাখা হয়। গতকাল সন্ধ্যায় তার অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। মৃতকালে তিনি স্ত্রী, ৫ পুত্র ও ৩ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন। বুধহাটা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আঃ হান্নান, উপজেলা আ’লীগের সহ-সভাপতি ইঞ্জিঃ আবম মোসাদ্দেক, বুধহাটা করেজিয়েট স্কুলের অধ্যক্ষ চিত্তরঞ্জন ঘোষসহ বহু গন্যমান্য ব্যক্তি তাকে শেষ বারের মত দেখতে যান।