আশাশুনির বারিক পাইপ প্রকল্প পরিদর্শনে প্রকল্প পরিচালক


945 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনির বারিক পাইপ প্রকল্প পরিদর্শনে প্রকল্প পরিচালক
এপ্রিল ২০, ২০১৭ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান ::

আশাশুনিতে খামার পর্যায় উন্নত পানি ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় স্থাপিত বারিক পাইপ স্থাপন প্রজেক্ট পরিদর্শন করেছেন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক আলতাফুন নাহার।  (বৃহস্পতিবার) সকালে তিনি প্রজেক্টটি পরিদর্শন করেন।

আশাশুনিতে উন্নত পানি ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বারিক পাইপ সরবরাহ করা হয়। উপজেলার কুল্যা ইউনিয়নের কুল্যা গ্রামের কৃষক আঃ লতিফ কৃষি বিভাগের প্রচার ও প্রযুক্তি সম্পর্কে অবহিত হয়ে বারিক পাইপ ব্যবহারে আগ্রহী হয়ে ওঠেন।

তখন প্রকল্পের আওতায় তাকে ৬৬০ ফুট পাইপ সরবরাহ করা হয়। তিনি ১০ হেক্টর জমিতে পাইপ ব্যবহার করে চাষাবাদ শুরু করেন এবং পাইপ ব্যবহারের ফলাফল সম্পর্কে উদ্বুদ্ধ হয়ে নিজ উদ্যোগে আরও ১৪০ ফুট পাইপ খরিদ করে কাজ চালাতে থাকেন।

পানির অপচয় রোধ এবং সকল এলাকায় সর্বোচ্চ পরিমান পানি স্বল্প সময়ে পৌছানোর জন্য কৃষি বিভাগের পরামর্শ মত কাজ করেন। এই ১০ হেক্টর জমিতে তিনি ধান চাষ, সবজী চাষ ও আম বাগান করে আগের তুলনায় কম খরচে অধিক পানি ব্যবহারে সক্ষম হয়েছেন।

সাথে সাথে পানির অপচয় রোধ হয়েছে। তার জমিতে ফসলও ভাল হয়েছে। আরও সুখের বিষয় হলো তিনি নিজ অভিজ্ঞতা লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে হাউজ তৈরি করেছেন। সেখানে পানি রিজার্ভ করে এক সাথে অধিক পানি পাইপের মাধ্যমে সরবরাহ নিশ্চিত করতে সক্ষম হয়েছে।

প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক আলতাফুন নাহার বৃহস্পতিবার কৃষকের কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন। তিনি কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।
##