আশাশুনি কুলতিয়ায় পানি নিষ্কাশনের কালভার্টটির করুন অবস্থা


416 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি কুলতিয়ায়  পানি নিষ্কাশনের কালভার্টটির করুন অবস্থা
এপ্রিল ৮, ২০১৭ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস.কে হাসান ::

আশাশুনি উপজেলার কুলতিয়ার মোড় এলাকায় পানি নিষ্কাশনের কালভার্টের করুন অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে বর্ষা মৌসুম এলেই পানি বন্দি হয়ে প্লাবিত হয়ে পড়ে এলাকার হাজারো মানুষ । সরেজমিন গিয়ে দেখা গেছে আশাশুনি উপজেলার কুলতিয়া মোড়ে পানি নিষ্কাশনের জন্য বৃটিশ আমলের একটি কালভার্ট পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। যার এক মুখ অর্ধেক মাটি ভরাট ও অন্য মুখ পুরাটা ভরাট হয়ে গেছে।

প্রতি বছর বর্ষার মৌসুমে অত্র এলাকায় বৃষ্টিরপানি জমে জলাবদ্ধতার কবলে পড়ে কুলতিয়াসহ আশপাশের কয়েকটি গ্রামের হাজার হাজার পরিবারের মানুষ পানি বন্দি হয়ে পড়ে।

জলাবদ্ধা থেকে রেহায় পেতে স্থানীয় গ্রামবাসীর উদ্যোগে পানি নিষ্কাশনের ব্যবস্থা হিসাবে পুরাতন কালভার্টের মধ্য দিয়ে একটি পাইপ লাইন স্থাপন করেন। কিন্তু জলাবদ্ধা নিরশনে তাতে খুব বেশী সুফল আসেনা এলাকা বাসীর জন্য।

কুল্যা গ্রামের বাসিন্দা হেকমত আলী, রবিউল ইসলাম ও পবিত্র ঘোষ বলেন, তৎকালিন সময়ে পুরাতন কালভার্ট ভেঙ্গে নতুন কালভার্ট নির্মানের সময় ঠিকাদাররা এ কালভার্টটি নির্মান না করে এভাবেই ফেলে রাখেন। ফলে প্রতি বছর প্লাবিত হয় এ সমস্ত এলাকা।

এব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার বিভিন্ন দপ্তরে অভিযোগ জানালেও কোন সুফল মেলেনি বলে জানান তারা। গ্রামবাসী প্লাবিত হওয়ায় হাত থেকে রক্ষা পেতে, পুরাতন কালভার্ট ভেঙ্গে নতুন  কালভার্ট নির্মাণের দাবি জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড সংশ্লিষ্ট উর্দ্ধোতন কর্তৃপক্ষের কাছে।
##