আশাশুনি সংবাদ ॥ আশাশুনিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন


351 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ আশাশুনিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন
অক্টোবর ১৫, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান :

আশাশুনিতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। (শনিবার) বিকালে উপজেলার দয়ারঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচির আয়োজন করা হয়।
আইডিয়াল কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সহযোগিতায় ইউনিয়ন ফেডারেশনের আয়োজনে স্কুল চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় স্কুলে গিয়ে শেষ হয়। পরে স্কুল কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে আলোচনা রাখেন, উপজেলা কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি নীলকণ্ঠ সোম। ইউনিয়ন ফেডারেশন সভাপতি যমুনা রানীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সদস্য ও আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান, সদস্য কল্যানী সরকার। কৃষি শ্রমিকের ক্ষমতায়ন প্রকল্পের এফও প্রশান্ত কুমার বৈদ্যর সার্বিক ব্যবস্থাপনা ও সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সোমা খাতুন ও গীতা পাঠ করেন মাধুরী বিশ্বাস।

##

বড়দলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন
দিবসে র‌্যালী ও আলোচনা সভা

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার বড়দলে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৬ উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। (শনিবার) সকাল ১০ টায় বড়দল ইউনিয়ন পরিষদে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সুশীলন এর আয়োজনে বড়দল ইউপি চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যার নেতৃত্বে ইউনিয়ন পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক ও বাজার এলাকা ঘুরে পুনরায় পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে ইউনিয়ন পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউপি চেয়ারম্যান আব্দুল আলীম মোল্যার সভাপতিত্বে সভায় “দর্যোগ ঝুঁকি কমাতে হলে কৌশল সমুহ বলতে হবে” প্রতিপাদ্যকে সামনে রেখে বক্তব্য রাখেন, ইউপি সদস্য দিলিপ কুমার সানা, মফিজুল ইসলাম, হাফেজ রুহুল আমিন, জি এম আব্দুর রশিদ, মহিলা মেম্বার লাহুমা বেগম, শিখারানী, আছমা বেগম প্রমুখ। সুশীলন প্রতিনিধি শেখ নাদিম আলির সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানে সকল ইউপি সদস্য, সিপিপি সদস্য, দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।
###

আশাশুনির শোভনালীতে জাতীয়
তামাকমুক্ত দিবস পালন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলাল শোভনালী ইউনিয়ন পরিষদে (শনিবার) জাতীয় তামাকুক্ত দিবস-২০১৬ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
স্থানীয় এনজিও মৌমাছি, ডব্লিউবিবি ট্রাস্ট-ঢাকা ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের আয়োজনে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, ইউপি চেয়ারম্যান প্রভাষক ম মোনায়েম হোসেন। ইউপি সচিব জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, মহিলা মেম্বার পূর্ণিমা রানী মন্ডল, সালেহা আহমেদ, মেম্বার দিলীপ কুমার মন্ডল, ফারুক হোসেন, উদয় কান্তি বাছাড়, মৌমাছি নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক ও সাংবাদিক আবু হাসান। “নীতি প্রণয়নে তামাক কোম্পানীর প্রভাব প্রতিহত করতে এফসিটিসি আর্টিক্যাল ৫.৩ এর বাস্তবায়ন চাই” প্রতিপাদ্যকে সামনে রেখে বক্তাগণ বক্তব্য রাখেন। সাম্প্রতিক সময়ে মাননীয় প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছেন। বাংলাদেশ সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত তামাক নিয়ন্ত্রণে আন্তর্জাতিক চুক্তি ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল (এফসিটিসি) স্বাক্ষরকারী প্রথমদেশ। এফটিসির আলোকে সরকার তামাক নিয়ন্ত্রণে ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ প্রণয়ন এবং ২০১৩ সালে আইনটি সংশোধন করেছে। মৌমাছি সংস্থা উল্লেখিত বিষয়ের প্রতি গুরুত্বারোপ করে আশাশুনি উপজেলায় বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে। তারই অংশ হিসেবে এই কর্মসূচি পালন করা হয়েছে।

###

খাজরায় স্বল্পমূল্যে খাদ্য
শস্য বিতরন উদ্বোধন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার খাজরা ইউনিয়নে স্বল্প মূল্যে খাদ্য শস্য বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। (শনিবার) খাজরা ইউনিয়ন পরিষদ চত্বরে বিতরন কাজের উদ্বোধন করেন খাজরা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শাহ নেওয়াজ ডালিম।
সরকার নির্দ্ধারিত ডিলার দীপক কুমার সানা এলাকার ৮১৪ জন কার্ডধারীকে স্বল্প মূল্যে চাউল বিতরণের দায়িত্ব পালন করছেন। প্রত্যেক কার্ডধারীকে প্রতি কেজি ১০ টাকা মূল্যে ৩০ কেজি করে চাউল প্রদান করা হচ্ছে। সঠিব ভাবে ও সঠিক ওজনে চাউল বিতরন করা হচ্ছে কিনা তা তদারকি করেন ইউপি চেয়ারম্যান ডালিম। এখানে চাউল ক্রয়ের জন্য কার্ডধারীরা স্ব-স্ব কার্ড হাতে নিয়ে সারিবদ্ধভাবে দাড়িয়ে শৃংখলার সাথে চাউল সংগ্রহ করেন। এসময় স্থানীয় ইউপি সদস্য, ট্যাগ অফিসার ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মাত্র ৩০০ টাকায় ৩০ কেজি করে চাউল পাওয়া কার্ডধারীরা সরকার নির্বাচনী ওয়াদা পুরন করায় সন্তোষ প্রকাশ করেন।
###

শোভনালীতে গ্রামীণ নারী দিবসে
র‌্যালী ও আলোচনা সভা

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার শোভানলীতে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়ছে। (শনিবার) সকালে শোভনালী ইউনিয়ন পরিষদে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আইডিয়াল কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সহযোগিতায় ইউনিয়ন ফেডারেশনের আয়োজনে ইউনিয়ন পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে পরিষদ হলরুমে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে আলোচনা রাখেন, উপজেলা কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি নীলকণ্ঠ সোম। ইউনিয়ন ফেডারেশন সভাপতি হাসিনা খাতুনের সভাপতিত্বে ও উপজেলা কৃষি শ্রমিকের অধিকার বাস্তবায়ন কমিটির সহ-সভাপতি আবুল কালাম আজাদের পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সদস্য জি এম মুজিবুর রহমান, কাল্যানী সরকার, ইউপি মেম্বার উদয় কান্তি বাছাড়, মহিলা মেম্ভার ছালেহা আহমেদ, পূর্নিমা রানী, হাফিজুল ইসলাম। কৃষি শ্রমিকের ক্ষমতায়ন প্রকল্পের এফও প্রশান্ত কুমার বৈদ্যর সার্বিক ব্যবস্থাপনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিউটি খাতুন ও গীতা পাঠ করেন অনিমা রানী।