আশাশুনি সংবাদ ॥ আশাশুনিতে জাতীয় গণহত্যা দিবস পালিত


341 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ আশাশুনিতে জাতীয় গণহত্যা দিবস পালিত
মার্চ ২৫, ২০১৭ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

মাসুদুর রহমান মাসুদ ::
সারাদেশের ন্যায় আশাশুনিতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ১ম বারের মত পালিত হয়েছে জাতীয় গণহত্যা দিবস। কর্মসূচীর মধ্যে ছিল র‌্যালী, আলোচনা সভা, প্রবন্ধ পাঠ ইত্যাদি।
উপজেলা প্রশাসন :আশাশুনি উপজেলা প্রশাসনের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষ্যে শনিবার বিকালে উপজেলা পরিষদ চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুষমা সুলতানার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। ইউআরসি ইনস্ট্রাক্টর মহিতোষ কর্মকারের পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান, কৃষি কর্মকর্তা শামিউর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা, আশাশুনি প্রেসক্লাব উপদেষ্টা একেএম এমদাদুল হক, সভাপতি জিএম মুজিবুর রহমান, কৃষকলীগের জেলা সাংগঠনিক সম্পাদক এনএমবি রাশেদ সরোয়ার শেলী প্রমুখ। ##
মুক্তিযোদ্ধা সংসদ :উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে গণহত্যা দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা করা হয়। বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তানদের অংশ গ্রহনে গতকাল সকালে মুক্তিযোদ্ধা সংসদের সামনে থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্মৃতিসৌধ পাদদেশে আলোচনা সভায় মিলিত হয়। মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত ডেপুটি কমান্ডার লিয়াকত আলী, সহকারী কমান্ডার সরদার নাজিম উদ্দিন, নুরুল হুদা, সামছুল হুদা, মোহাম্মাদ আলি সরদার, আহম্মদ আলি গাজী, জেলা কার্যকরী সদস্য আঃ করিম, উপজেলা কার্যকরী সদস্য আব্দুল আজিজ ফকির, মোকছেদ আলি, ইউনিয়ন কমান্ডার আব্দুল হক, আহাদ আলি প্রমুখ।
আশাশুনি সরকারি কলেজ : আশাশুনি সরকারি কলেজে জাতীয় গণ-হত্যা দিবস উপলক্ষে আলোচন সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১ টায় কলেজ হল রুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কলেজের অফিসার ইনচার্জ অধ্যক্ষ আলহাজ্ব রুহুল আমিন। সভায় ১৯৭১ এর ২৫ মার্চে যারা গণহত্যার শিকার হয়েছিল তাদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়। সভায় ‘বাংলাদেশের গণহত্যা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন অধ্যাপক এছহাক আলি। বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক তৃপ্তিরঞ্জন সাহা, কৃষ্ণপদ মন্ডল, হাবিবুর রহমান, প্রভাষক ছহিল উদ্দিন, ফিরোজ আলম, হুজ্জাতুল ইসলাম, রফিকুল ইসলাম, চিত্তরঞ্জন অধিকারী, রেজাউল করিম, সজল কুমার আঢ্য, শ্রীদাম বাছাড়, দীনবন্ধু সরকার, মাসুদুর রহমান মাসুদ, পবিত্র কুমার দাশ, সুভাস চন্দ্র মন্ডল প্রমুখ।

আশাশুনির স্কুল শিক্ষক রমেশ চন্দ্র আর নেই
আশাশুনি প্রতিনিধি ::
আশাশুনি সদর ইউনিয়নের হাঁসখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রমেশ চন্দ্র আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। স্কুল শিক্ষকের এই অকাল মৃত্যুতে আশাশুনি উপজেলা সহকারী শিক্ষক সমিতি ও উপজেলা শিক্ষক সমিতি গভীর শোক জ্ঞাপন করেছেন। তার শেষকৃত্য অনুষ্ঠানে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এ.কে আজাদ, সহ-সম্পাদক আক্তারুজ্জামান পিন্টু, সদর ইউনিয়ন সম্পাদক কামরুল ইসলাম, কৃষকলীগের যুগ্ম-আহবায়ক মতিলাল সরকার সহ তার নিজ স্কুলের শিক্ষকবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আশাশুনি দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের কর্মসূচি গ্রহন
আশাশুনি প্রতিনিধি ::
আশাশুনি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। ২৬ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত দুর্নীতি প্রতিরোধ সপ্তাহ পালনের লক্ষ্যে এ কর্মসূচি গ্রহন করা হয়। কমিটির সভাপতি অধ্যক্ষ চিত্তরঞ্জন ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সাধারণ সম্পাদক আব্দুল হান্নান, সহ-সভাপতি জি এম মুজিবুর রহমান, আশরাফুন্নাহার নার্গিস, আঃ মান্নান প্রমুখের উপস্থিতিতে গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে, ২৬ মার্চ কেন্দ্রীয় স্মৃতিসৌধসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দূর্নীতি প্রতিরোধ কমিটির ও সততা সংঘের উদ্যোগে পুস্পস্তবক অর্পন, সততা সংঘের দুর্নীতি বিরোধী ডিসপ্লে ও আলোচনা সভা। ২৭ মার্চ সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সততা সংঘের সদস্য , সাংবাদিক ও বিভিন্ন স্তরের মানুষের অংশ গ্রহনে পদযাত্রা ও মতবিনিময় সভা। ৩১ মার্চ উপজেলা জামে মসজিদসহ বিভিন্ন মসজিদে প্রাক জুম্মা দুনূীতি বিরোধী আলোচনা সভা।