আশাশুনি সংবাদ ॥ খাজরা মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান চলছে গাছতলায়


427 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ খাজরা মাধ্যমিক বিদ্যালয়ে পাঠদান চলছে গাছতলায়
জানুয়ারি ১০, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

গোপাল কুমার, আশাশুনি :
আশাশুনি খাজরা ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের ভবন সংকট। ১০ শ্রেণীর ক্লাস চলছে গাছ তলায়। প্রতিষ্ঠানটি ১৯৬৯সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ছাত্রছাত্রীর সংখ্যাও প্রায় ৫শতাধিক। স্কুলের এস.এসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল ও সন্তোষজনক। সরেজমিনে ঘুরে দেখা যায় বর্তমানে স্কুলটিতে বহুমুখী সমস্যা সম্মুখীন। ১৭জন শিক্ষক কর্মচারী নিয়ে বিদ্যালয় পরিচালনা হলেও স্কুলটিতে অফিস সহকারী পদটি রয়েছে শুন্য। স্কুলের শিক্ষার মান উন্নয়ন হয়েছে, কিন্তু ঘটেনি বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন এবং আধুনিক সুযোগ সুবিধার ব্যবস্থা। রুম সংকটের কারণে শিক্ষার্থীদের পাঠ করতে হচ্ছে গাছের নিচে। বিদ্যালয়টিতে রুম রয়েছে ৭টি, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর শাখাও রয়েছে। আশানুরুপ ছাত্র-ছাত্রী থাকলেও শ্রেণী কক্ষের রয়েছে সংকট, পুরাতন জরাজীর্ণ শ্রেণী কক্ষগুলোকে সংস্কার করে চলছে পাঠন দান। আধুনিক শ্রেণী কক্ষ থেকে সম্পূর্ণভাবে বঞ্চিত শিক্ষার্থীরা। বিদ্যালয়টি ২টি উপজেলা মিলে প্রায় ১৫টি গ্রামের ছাত্র-ছাত্রীবৃন্দ পড়ালেখা করেন। পড়াশুনার সুব্যবস্থা না থাকলেও স্কুলের লেখাপড়ার মান সন্তোষজনক। বিগত এসএসসি পরীক্ষা ৫৫ জন পরীক্ষায় অংশ নিয়ে ৫০ জন কৃতকার্য হয়। জেএসসিতে ৮৫ জন অংশ নিয়ে সকলেই (১০০%) কৃতকার্য হয়েছে। এ+ পেয়ে ২ জন। প্রতিষ্ঠানটির ভাল ফলাফল বজায় রাখতে এবং আরও উন্নয়নের জন্য শ্রেণি কক্ষ ও আসবাবপত্রের সমস্যা দূর করার পাশাপাশি আধুনিক সুযোগ সুবিধা ব্যবস্থা করতে উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী। অপরদিকে ছাত্রীকে কু-প্রস্তাব দেওয়ার অভিযোগে স্কুলের প্রধান শিক্ষক বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হলে। ম্যানেজিং কমিটি প্রধান শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছেন। এ ব্যাপারে প্রধান শিক্ষকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে, কয়েক বার রিং হলেও ফোনটি রিফিস না করে সুইচ বন্ধ করে রাখেন। এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস,এম সুলতান মাহমুদ গতকাল বিদ্যালয়টি পরিদর্শন করেছেন।
##

মুক্তিযোদ্ধা সংসদের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
গোপাল কুমার, আশাশুনি ব্যুরোঃ আশাশুনি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ শহীদ স্মৃতিসৌধে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। রবিবার অনুষ্ঠানের শুরুতে মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নানের নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা মাল্যদান করেন। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমান্ডার নূরুল হুদা, সাইদুর রহমান, শাহারুজ্জামান, জোমায়েত আলী, হাফিজুর রহমান, শহীদুল ইসলাম, রুহুল কুদ্দুস, অরুন কুমার রজক, আকবর আলী, রজব আলী, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহবায়ক স ম সেলিম রেজা সহ সাংবাদিক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে উপজেলা কমান্ডার আব্দুল হান্নান বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের উপর আলোচনা রাখেন।
##

ছাত্রলীগের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
আশাশুনি ব্যুরোঃ আশাশুনি উপজেলা ছাত্রলীগের উদ্যোগে স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। রবিবার চলাচল হোটেল এন্ড রেস্টুরেন্টে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি এস.এম হুমায়ুন কবির সুমন। সাধারণ সম্পাদক মনিরুজ্জামান বিপুলের পরিচালনায় অনুষ্ঠানে আ’লীগ নেতা আব্দুল্লাহেল বাকী বাচ্চু, আনুলিয়া আ’লীগের সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান ফারুক, যুবলীগ যুগ্ম-আহবায়ক ডাঃ বদিউজ্জামান মন্টু, আলাউদ্দীন লাকী, সাজ্জাদ হোসেন কালু, ছাত্রলীগ নেতা আমিরুল ইসলাম, রাসেল, আশিক, মনিরুল, তৌহিদ, মিনারুল, জুয়েল, ইদ্রিস প্রমুখ। দিবসটি কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনা সভা।