আশাশুনি সংবাদ ॥ গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ


357 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ
জানুয়ারি ১৯, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস কে হাসান :
আশাশুনি এডিপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ট্রেনিং সেন্টারে গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। (মঙ্গলবার) সকাল ১০ টায় এ প্রশিক্ষণ শুরু হয়।
লাইভলীহুড সিকিউরিটি প্রজেক্ট ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আয়োজনে ৩ দিনের প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন প্রজেক্টের প্রোগ্রাম অফিসার পল মন্ডল। এসময় উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা (অতিঃ দায়িত্ব) বিপ্লজিৎ কর্মকার, টেকনিক্যাল স্পেশালিষ্ট (ইকোনমিক্স) শেখ মাছুদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। ওয়ার্ল্ড ভিশনের গাভী বিতরণ কর্মসূচির আওতায় বড়দল ইউনিয়নের ২২ জন উপকারভোগি প্রশিক্ষণে অংশ নিয়েছেন। ২১ জানুয়ারি পর্যন্ত প্রশিক্ষণ চলবে।

ক্যাপশান ঃ আশাশুনিতে গাভী পালন বিষয়ক প্রশিক্ষণে আলোচনা রাখছেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা বিপ্লজিৎ কর্মকার।
##

আনুলিয়া ও প্রতাপনগরে মুক্তিযুদ্ধের গল্প বলা
শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

এস কে হাসান ঃ আশাশুনি উপজেলার আনুলিয়া ও প্রতাপনগরে স্কুল ও মাদরাসায় ‘মুক্তি যুদ্ধের গল্প বলা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (মঙ্গলবার) এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করার লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচিত্র প্রদর্শন ও মুক্তিযোদ্ধা কর্তৃক স্বাধীনতা যুদ্ধের গল্প বলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে মূল আলোচনা রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান। বেলা ১১ টায় বিছট মাধ্যমিক বিদ্যালয়ে ইউনিয়ন কমান্ডার মোক্তার হোসেনের সভাপতিত্বে সহকারী কমান্ডার শামছুল হুদা, বীরমুক্তিযোদ্ধা স ম রুহুল আমিন, মোকছেদ আলি, আঃ ছাত্তার, আঃ সামাদ সানা, ছবেদ আলি খাঁ উপস্থিত ছিলেন। দুপুর ১ টায় প্রতাপনগর ফাজিল মাদরাসায় অধ্যক্ষ মাওঃ মতিউর রহমানের সভাপতিত্বে ইউনিয়ন কমান্ডার মোফাজ্জেল হোসেন, মুক্তিযোদ্ধা শহিদুল্লাহ ফকির, আঃ আজিজ ফকির এবং বিকাল ৩টায় প্রতাপনগর ইউনাইটেড একাডেমীতে প্রধান শিক্ষক জয়দেব কুমার দাশের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকল অনুষ্ঠানে উপজেরা কমান্ডার আঃ হান্নান প্রধান অতিথি এবং অন্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্কুলের ছাত্র-ছাত্রী, শিক্ষক মন্ডলী ও কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। মুক্তিযুদ্ধের গল্প শুনে উপস্থিত সবাই সন্তোষ প্রকাশ করেন এবং আগামীতে অনুরুপ অনুষ্ঠানের প্রত্যাশা ব্যক্ত করেন।

আশাশুনিতে মানব পাচার প্রতিরোধে
সভা অনুষ্ঠিত

এস কে হাসান ঃ আশাশুনিতে মানব পাচার প্রতিরোধে সচেনতনা সৃষ্টির লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।  (মঙ্গলবার) সকালে উপজেলার কাদাকাটি ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ চাইল্ড সেফটিনেট প্রজেক্ট সাতক্ষীরা এরিয়ার আয়োজনে সভায় সভাপতিত্ব করেন কাদাকাটি ইউপি চেয়ারম্যান মফিজুল হক মোড়ল। প্রধান অতিথি ছিলেন সিএসএনপি প্রকল্পের প্রজেক্ট অফিসার পল কুমার সরকার। ইউপি সচিব গোষ্ঠ বিহারী সরকারের পরিচালনায় সভায় ইউপি সদস্য আঃ হান্নান সরদার, কুমোদ রঞ্জন সরকার, আঃ সালাম, অর্জুন কুমার মন্ডল, ডাঃ জাহাঙ্গীর আলম টুকু, সজল সরকার, আকরাম হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

আশাশুনির বড়দলে ডাক্তার পঞ্চানন
মন্ডল আর নেই

এস কে হাসান ঃ আশাশুনি উপজেলার বড়দল ইউনিয়নের ফকরাবাদ গ্রামে ডাঃ পঞ্চানন মন্ডল (৬০) পরলোক গমন করেছেন। ব্রেন ষ্ট্রোকে আক্রান্ত হয়ে সোমবার রাত্র ১.৩০ টায় সাতক্ষীরার একটি হাসপাতালে তার মৃত্যু হয়। মঙ্গলবার দুপুর ১২টায় তার শেষকৃত্য অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সভাপতি ডাঃ আশুতোষ রায়, সাংগঠনিক সম্পাদক ডাঃ আঃ সালাম, কোষাধ্যক্ষ ডাঃ তারিক, সদস্য ডাঃ আঃ সবুর, ডাঃ তরুন কুমার, ডাঃ রফিকুল ইসলামসহ বড়দল ইউনিয়নের সকল ডাক্তারবৃন্দ উপস্থিত ছিলেন। মৃতকালে তিনি স্ত্রী ও ৪ কন্যাসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন।

আশাশুনির কুল্যার আল-আমিনকে
ভারতে পাচার

এস কে হাসান ঃ আশাশুনি উপজেলার কুল্যা গ্রামের মোছেল মল্লিকের শিশু পুত্র আল-আমিনকে দেড় মাস আগে ভারতে পাচার করা হলেও এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।
দরিদ্র মোছেল ও তার স্ত্রী পারভিন খাতুর বিভিন্ন ইটের ভাটায় কাজ করে থাকেন। ৩ মাস পূর্বে তারা তাদের পুত্র আল-আমিনকে (১২) নানা-নানির কাছে রেখে খালিশপুর ইটভাটায় কাজে যান। ৫ ডিসেম্বর থেকে আল-আমিন উধাও হয়ে যায়। এব্যাপারে থানায় লিখিত অভিযোগ করা হয়। আশাশুনি উপজেলার কুল্যা গ্রামের আঃ ছাত্তার ও ছালেহা খাতুন এবং পাচারের হাত থেকে ফিরে আসা নজরুল ইসলামের পুত্র মিলন আমাদের প্রতিনিধিকে জানান, আল আমিন, মিলন ও রাকিবকে শোভনালী গ্রামের রাজিব ও শ্বেতপুর গ্রামের শামছুর রহমানের পুত্র রাশেদুল সাথে নিয়ে ভারতে ইটের ভাটায় কাজে গিয়েছিল। ভারতের বোয়ালঘাটায় একটি ইটের ভাটায় তাদের কাজ দেয়া হয়। কয়েকদিন পর রাশেদুল ও রাজিব ভাটা মালিকের নিকট থেকে ৫০ হাজার টাকা নিয়ে চলে আসে। এরপর থেকে আল আমিন, মিলন ও রাকিবকে রশি দিয়ে বেঁধে রাখেন ভাটা মালিক। কয়েকদিন পর তারা ৩ জন কৌশলে পালিয়ে আসলে পথিমধ্যে ভাটা মালিকের লোকজন আল আমিনকে ধরে ফেলে। মিলন জানায়, তারা পাচারের শিকার হয়ে ভাটায় নির্যাতন পেয়েছে। তারা কোন অন্যায়ের সাথে জড়িত নয়। এব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

আশাশুনি সাংবাদিক আকাশের
মায়ের দোয়া অনুষ্ঠান

এস কে হাসান ঃ আশাশুনি প্রেসক্লাব সদস্য ও দৈনিক নওয়াপাড়া পত্রিকার উপজেলা সংবাদদাতা আকাশ হোসেনের মা আনোয়ারা খাতুন এর মৃত্যুতে রূহের মাগফিরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল (মঙ্গলবার) বাদ জোহর এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এলাকার ধর্মপ্রাণ মুসলমান ও আত্মীয়-স্বজনের উপস্থিতিতে দোয়া মাহফিলে আলোচনা ও মিলাদ-দোয়া পরিচালনা করেন নৈকাটি দাখিল মাদরাসার শিক্ষক হাফেজ রফিকুল ইসলাম, মাওঃ বিল্লাল হোসেন ও মাওঃ আঃ অদুদ। অনুষ্ঠানে চেয়ারম্যান প্রার্থী প্রকৌশলী আ ব ম মোসাদ্দেক, আশাশুনি প্রেসক্লাব সাধারণ সম্পাদক এস এম আহসান হাবিব, মেম্বার মতিয়ার রহমান, সাংবাদিক প্রভাষক শেখ হেদায়েতুল ইসলাম, বাহবুল হাসনাইন, মনিরুজ্জামান মনি, আয়ুব হোসেন রানা, মোস্তাফিজুর রহমান, পত্রিকা পরিবেশক জাহাঙ্গীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।