আশাশুনি সংবাদ ॥ বই উৎসবে বঞ্চিত ৩য় শ্রেণীর শিক্ষার্থীরা !


450 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ বই উৎসবে বঞ্চিত ৩য় শ্রেণীর শিক্ষার্থীরা !
জানুয়ারি ১, ২০১৭ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

গোপাল কুমার, আশাশুনি ব্যুরো ::
আশাশুনিতে বই দিবস’ ও বই বিতরণ উৎসব’১৭ পালিত হয়েছে। আশাশুনি উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে বই বিতরণ ও বই উৎসব পালিত হয়েছে। তথ্যানুসন্ধানে জানা যায়, মাধ্যমিক পর্যায়ে ৩লক্ষ ১ হাজার ৭শ, দাখিল পর্যায়ে ১ লক্ষ ২০ হাজার ৫শ চাহিদা মোতাবেক ৯৮% বই এবং, এবতেদায়ীতে ৪৩ হাজার ২শ বইয়ের চাহিদা মোতাবেক ১০০% বিতরণ করা হয়েছে। বইয়ের চাহিদা মাধ্যমিক পর্যায়ে অনুযায়ী ৬ষ্ঠ শ্রেণীর গণিত এবং ইসলাম শিক্ষা ও ৯ম শ্রেণীর বাংলা, জীববিজ্ঞান, উচ্চতর গণিত ও ইতিহাস ছাড়া সকল সবই সুষ্ঠভাবে বিতরণ করা হয়েছে। রবিবার সকাল ছাত্র ছাত্রী নতুন বই হাতে পেয়ে নতুন বইয়ের আনন্দে মেতে উঠেন। তবে মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায় ৬ষ্ঠ শ্রেণীর সোসাইটি প্রিন্টার্স ও ৯ম শ্রেণীর দি ক্যাপিটাল প্রেস এন্ড পাবলিকেশন উক্ত দুই শ্রেণীর বই এখন প্রেরণ করতে ব্যর্থ হয়েছে। আশাশুনি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে বই উৎসবে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগ সভাপতি ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি উপজেলা চেয়ারম্যান এবিএম মোস্তাকিম। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার ভুমি দেবাশীষ চৌধুরীম, থানা অফিসার ইনচার্জ গোলাম রহমান, প্রেস ক্লাব উপদেষ্টা একেএম এমদাদুল হক। আশাশুনি মাধ্যমিক বালিকা বিদ্যালয় সহ সকল বিদ্যালয় উক্ত বই দিবস পালিত হয়েছে।
অপরদিকে, বই উৎসব থেকে বঞ্চিত হয়েছে  উপজেলায় ৩য় শ্রেণীর প্রায় ৬ হাজার ৫শ ছাত্র-ছাত্রী। প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বরাদ্দ অনুযায়ী সকল শ্রেণীর ধর্ম বই বাদে ১ম শ্রেণীতে ৭ হাজার ৪ শত ১০, ২য় শ্রেণীতে ৭২ হাজার ৫৮ মধ্যে ৫৬ হাজার ০৬টি, ৪র্থ ৬ হাজার ৩শ ৭৪ এর মধ্যে ৬হাজার ২ শ, ৭৪ ও ৬ম শ্রেণীতে ৬ হাজার ৪শ ১০ এর মধ্যে ৫ হাজার ৩শ ৩টি বই বিতরণ করা হয়েছে। বাকী কিছু বই যে গুলো ২য় বার নতুন ভর্তি ছাত্র ছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে বলে শিক্ষা অফিস সূত্রে জানান। উপজেলার আশাশুনি মডেল প্রাথমিক বিদ্যালয় সহ সকল প্রাথমিক বিদ্যালয়ে বই দিবস পালিত হয়েছে এবং ছাত্র-ছাত্রীরা নতুন বই পেয়েছেন। যথা সময়ে বই পৌছাতে ব্যর্থ হয়েছেন কৃষ্ণা ট্রেডার্স ও শরীফ ট্রের্ডার ইন্টারন্যাশনাল এর পৌছানোর দায়িত্বে ছিলেন বলে অফিস সূত্রে জানাযায়।
###

আশাশুনিতে ডাঃ আফম রুহুল এমপি’র সাথে ওসির মতবিনিময়
গোপাল কুমার, আশাশুনি ব্যুরোঃ আশাশুনিতে জাতীয় সংসদ সদস্য ডাঃ আফম রুহুল  মহোদয়ের সাথে আশাশুনি থানা অফিসার ইনচার্জ গোলাম রহমানের সাথে মত বিনিময় করেন। রবিবার সন্ধ্যায় আশাশুনির থানা অফিসার ইনচার্জ এর অফিস কক্ষে মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাঃ আফম রুহুল হক এমপি। অফিসার ইনচার্জ গোলাম রহমানের সভাপত্বিতে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পুজা উদযাপন পরিষদ সভাপতি নীলকন্ঠ সোম, এমপি প্রতিনিধি শম্ভুজিৎ মন্ডল, আ’লীগ নেতা ঢালী মোঃ সামছুল আলম, উপজেলা শ্রমিক লীগ সভাপতি প্রভাষক মিজানুর রহমান, ইয়াহিয়া ইকবাল, নুরুল ইসলাম, সাইদুর রহমান সহ স্থানীয় আ’লীগ ও অঙ্গ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ। মতবিনিময় কালে প্রধান অতিথি উপজেলার আইনশৃংখলা বিষয় নিয়ে খোজ খবর নেন বিভিন্ন বিষয়ে নিয়ে আলোচনা করেন।
###

আশাশুনিতে ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে উন্নয়নের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত
গোপাল কুমার, আশাশুনি ব্যুরোঃ আশাশুনিতে ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনে উন্নয়নের লক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে কৃষক লীগ কার্যালয়ে সভায় সভাপতিত্ব করেন অবসর প্রাপ্ত শিক্ষক মরহম আলী। এসময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন আ’লীগ নেতা মোল্যা রফিকুল ইসলাম, কৃষক লীগের আহবায়ক ও সাবেক চেয়ারম্যান সম সেলিম রেজা সেলিম, আবু হেনা মোস্তফা কামাল, প্রেস ক্লাব উপদেষ্টা অধ্যাপক সুবোধ চক্রবর্তী, মোঃ নুরুল ইসলাম, আব্দুর রশিদ, আব্দুল গণি, আব্দুস, সবুর, কুদ্দুস, মতিলাল মন্ডল, নুরুল হুদা, আব্দুর রাজ্জাক, মোস্তফা মোল্যা প্রমুখ।  উক্ত সভায় রফিকুল মোল্যা কে আহবায়ক ও সেলিম রেজা সেলিমকে সদস্য সচিবক করে ৫৩ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়েছে।
##

আশাশুনির মিত্রতেতুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন
গোপাল কুমার, আশাশুনি ব্যুরোঃ আশাশুনির মিত্রতেতুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন সম্পন্ন হয়েছে। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কাদাকাটি ইউপি চেয়ারম্যান দীপংকর সরদার দিপ। প্রধান শিক্ষক তাপসী সরকারের সভাপতিত্বে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বসম্মতি ক্রমে  মোঃ আব্দুল মজিদ সরদারকে সভাপতি, বিপুল শাহাকে সহ-সভাপতি ১১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এসময় উপস্থি ছিলেন সদস্য রুচিরা সরকার, শাহ গোলাম মোস্তফা, সনদ মিস্ত্রী, ইউনুছ গাজী, বিলকিস বেগম, মিতা বিশ্বাস, হিরোন্ময় মন্ডল, মুর্শিদা আলম সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও অভিভাবক বৃন্দ।

###

আশাশুনি মাধ্যমিক বিদ্যালয়ে
জাতীয় বই উৎসব পালন

এস,কে হাসান ঃ জাতীয় বই উৎসব-২০১৭ উপলক্ষে আশাশুনিতে মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। (রবিবার) উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এ বি এম মোস্তাকিম প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে জাতীয় বই উৎসব উদ্বোধন করেন।
আশাশুনি মাধ্যমিক বিদ্যালয় চত্বরে প্রধান শিক্ষক আশরাফুন নাহার নার্গিসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ চৌধুরী, আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আঃ হান্নান, উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ শামসুন্নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা, আশাশুনি প্রেসক্লাব উপদেষ্টা একেএম এমদাদুল হক, সভাপতি জি এম মুজিবুর রহমান, এএসআই শেখ শোয়েব আলি, একাডেমীক সুপার ভাইজার হাসানুজ্জামান প্রমুখ। ছাত্র-ছাত্রীদের মধ্যে বক্তব্য রাখে, অনিকা তামাসসুম তোয়া ও শ্রাবনী পাল তুলি। সহকারী শিক্ষক আসিফ ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করে হেলাল উদ্দিন ও গীতা পাঠ করে শ্রাবনী পাল তুলি। এরপর সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। সবশেষে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে বই দিবসের শুভ উদ্বোধন করা হয়। নতুন বছরে আশাশুনি উপজেলার ৪৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মাঝে ৩ লক্ষ ১ হাজার ৭০০ সেট বইয়ের চাহিদা থাকলেও পাওয়া গেছে ২ লক্ষ ৮২ হাজার ৯০০ সেট। ৬ষ্ঠ শ্রেণির ২টি ও ৯ম শ্রেণির ৪টি বই অর্থাৎ ১৮ হাজার ৮০০ সেট বই এখনো আসেনি। গতকাল ৬ষ্ঠ শ্রেণির ৬ হাজার সেট, ৭ম শ্রেণির ৫ হাজার ৫০০, ৮ম শ্রেণির ৫ হাজার ও ৯ম শ্রেণির ৪ হাজার সেট বিতরন করা হয়েছে।
###

আশাশুনি আলিয়া মাদরাসায়
নতুন বই বিতরন

এস,কে হাসান ঃ আশাশুনি আলিয়া মাদরাসায় ২০১৭ সালের নতুন বই বিতরন করা হয়েছে। (রবিবার) মাদরাসা মিলনায়তে ছাত্রছাত্রী সমাবেশে বই দিবস উপলক্ষে বই বিতরন করা হয়।
মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ শাহজাহান আলির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত সুপার মাওঃ মোস্তাহিদুর রহমান, আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান, শিক্ষক মাওঃ আনিছুর রহমান। শিক্ষক আবুল কালাম আজাদ বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওঃ আমিনুল ইসলাম। আশাশুনি উপজেলার ২৮টি দাখিল পর্যায়ের মাদ্রাসা ও ইবেতদায়ী মাদরাসার জন্য এবছর ১১ হাজার ২০০ সেট বই বিতরন করা হয়েছে। যার মধ্যে ১ম, ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণিতে ১২০০ সেট করে, ৬ষ্ঠ শ্রেণিতে ১৬০০ সেট, ৭ম শ্রেণিতে ১৪০০ সেট, ৮ম শ্রেণিতে ১২০০ সেট ও ৯ম শ্রেণিতে ১০০০ সেট বই রয়েছে।
###

আশাশুনি উপজেলায় ২৪৪০৯ সেট
প্রাইমারী স্কুলের বই বিতরন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলায় জাতীয় বই দিবস উপলক্ষে প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ছাত্রছাত্রীদের মাঝে ২৪ হাজার ৪শ ৯ সেট বই বিনামূল্যে বিতরন করা হয়েছে। (রবিবার) উপজেলার সকল বিদ্যালয়ে সংশ্লিষ্ট ক্লাস্টার অফিসারদের উপস্থিতিতে একযোগে বই বিতরন করা হয়।
আশাশুনি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে পাঠ্য পুস্তক বিতরন উদ্বোধন করেন আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম রহমান। উপজেলা শিক্ষা অফিসার মোসাঃ শামসুন্নাহারের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক নিরঞ্জন কুমার মন্ডলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা, আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান ও এসএমসি সভাপতি আব্দুল্লাহেল বাকী বাচ্চু। অনুষ্ঠানে প্রেসক্লাব যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান, এসএমসি সদস্য মিলন সরদার, মিজানুর রহমান, শিক্ষক শাহিনা আক্তার, ইদ্রিস আলি, মরিয়ম খানম, সালমা খাতুন, মুর্শিদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন। সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও ২০১৭ সালের বই গ্রহন কর্মকর্তা মোঃ শাহজাহান আলি জানান, উপজেলা ১ম শ্রেণিতে ৭৪১০ সেট বই পাওয়া গেছে, বিতরন হয়েছে ৬১৯৭ সেট, ২য় শ্রেণিতে ৭২৫৮ সেট পাওয়া গেছে, বিতরন হয়েছে ৫৯৯৪ সেট, ৩য় শ্রেণিতে কোন বই আসেনি। ৪র্থ শ্রেণিতে ৬৩৭৪ সেট বইয়ের মধ্যে বিতরন করা হয়েছে ৬৩৬৮ সেট এবং ৫ম শ্রেণিতে ৬৪১০ সেট বইয়ের মধ্যে বিতরন করা হয়েছে ৫৮৫০ সেট বই।
###

আশাশুনিতে সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনকে
পুনঃজীবিত করতে পরামর্শ সভা

এস,কে হাসান ঃ আশাশুনির সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনকে পুনঃজীবিত করার লক্ষ্যে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।  (রবিবার) সকাল ১০.৩০ টায় স ম সেলিম রেজার বাজারস্থ কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
আলহাজ্ব মাষ্টার মহররম আলির সভাপতিত্বে সভায় রফিকুল ইসলাম মোল্যা, স ম সেলিম রেজা সেলিম, অধ্যাপক সুবোধ কুমার চক্রবর্তী, জি এম আবু হেনা মোস্তফা কামাল, গোলাম মোস্তফা মোল্যা, এস এম আঃ গনি, নুরুল ইসলাম, আঃ রাজ্জাক, বজলুর রহমান, আঃ সবুর, রুহুল আমিন সরদার, রাশেদ সরোয়ার শেলী, প্রভাষক মাহবুবুল হক ডাবলু, মতিলাল সরকার, নুরুল হুদা, আফসার উদ্দিন গাজী, গঙ্গাধর মন্ডল, বিশ্বনাথ শীল, আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান, সেক্রেটারী জি এম আল ফারুক, সাংগঠনিক সম্পাদক সমীর রায়সহ প্রেসক্লাব নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় রফিকুল ইসলাম মোল্যাকে আহবায়ক ও স ম সেলিম রেজা সেলিমকে সদস্য সচিব করে ৫৩ সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি এবং আলহাজ্ব মাস্টার মহররম আলি, গোলাম মোস্তফা মোল্যাকে উপেদষ্টা করে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। আগামী ৭ জানুয়ারী পরবর্তী সভার দিন ধার্য করা হয়েছে। এদিন বিস্তারিত আলোচনা শেষে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।
###

প্রতাপনগরে মাওঃ বুরহান উদ্দিন
স্মরণে সাংস্কৃতিক অনুষ্ঠান

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার প্রতাপনগরে মরহুম আলহাজ্ব হযরত মাওলানা বুরহান উদ্দিন সাহেব স্মরণে ইসলামী সাংস্কৃতিক অনুষ্ঠান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। প্রতাপনগর আবু বক্কর ছিদ্দিক ফাযিল মাদরাসা মসজিদে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মাওলানা বুরহান উদ্দিন ইসলামিক ফাউন্ডেশন এর আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানে হিফজুল কোরআন (ক, খ, গ গ্রুপ), কোরআন তেলাওয়াত, বক্তৃতা-সীরাতে রাসুলুল্লাহ (সা.), হামদ-নাত-ইসলমী সংগীত ও দারসুল ক্বোরআন বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া হজ্জের শিক্ষা ও করণীয় বিষয়ে আলোচনা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। হাফেজ মাওঃ মোয়াজ্জাজ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে মাওঃ আবু বক্কর, মাওঃ রুহুল আমিন (ভারপ্রাপ্ত অধ্যক্ষ, প্রতাপনগর ফাযিল মাদরাসা), প্রিন্সিপাল সোহরাব হোসেন (কলিমাখালী আজিজীয়া ফাযিল মাদরাসা), মাওঃ মেহেরুল্লাহ, প্রিন্সিপাল মাওঃ মাসুম বিল্লাহ (প্রতাপনগর মহিলা আলিম মাদরাসা) বক্তব্য রাখেন। দোয়া মাহফিল পরিচালন করেন আলহাজ্ব মাওঃ রুহুল আমিন।
##

আগরদাড়ী প্রাইমারী স্কুল আশাশুনির
সর্বোচ্চ এ+ পেয়েছে

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের আগরদাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে উপজেলার মধ্যে সর্বোচ্চ এ+ পেয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এ বিদ্যালয় হতে ৪৩ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে ১০০% উত্তীর্ণ হয়েছে। যার মধ্যে এ+ পেয়েছে ১৫ জন। যা উপজেলার মধ্যে সর্বোচ্চ সখ্যংক। এছাড়া বিদ্যালয় থেকে এ ১৬ জন, এ- ৮ জন, বি ৩ ও সি গ্রেডে উত্তীর্ণ হয়েছে ১ জন।
###

কাদাকাটি হাই স্কুলে
বই বিতরন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয়ে নতুন বই বিতরন করা হয়েছে। (রবিবার) সকালে সাবেক ইউপি চেয়ারম্যান ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি মফিজুল হক মোড়ল প্রধান অতিথি হিসাবে বই বিতরন করেন। সহকারী প্রধান শিক্ষক ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে সহ-সভাপতি আঃ হান্নান সরদার, আমির হোসেন আমু, প্রাক্তন প্রধান শিক্ষক দিলিপ কুমার মন্ডল, সাবেক মেম্বার আতাউর রহমান লাল্টু, আশাশুনি রিপোর্টার্স ক্লাব সেক্রেটারী সোহরাব হোসেন, অবনি কুমার মন্ডল উপস্থিত ছিলেন। স্কুলের ৪৭৫ শিক্ষার্থীর মাঝে নতুন বই বিতরন করা হয়।