আশাশুনি সংবাদ ॥ বিভিন্ন বাজার মনিটরিং, চার জনকে জরিমানা


162 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ বিভিন্ন বাজার মনিটরিং, চার জনকে জরিমানা
এপ্রিল ৬, ২০২০ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান ঃ
করোনা ভাইরাস প্রতিরোধে আশাশুনি উপজেলার বিভিন্ন বাজার মনিটরিং ও মসজিদে নামাজ আদায় সংক্রান্ত নির্দেশনা অবহিত করা হয়েছে। সোমবার বিকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মীর আলিফ রেজা সোমবার বিকাল ৫ টায় আশাশুনি উপজেলার আশাশুনি সদর ইউনিয়ন, বুধহাটা ইউনিয়ন ও কুল্যা ইউনিয়নে মনিটরিং কার্যক্রম পরিচালনা করেন। এসময় দিনে কেবলমাত্র নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর দোকান খোলা রাখতে হবে এবং কোন ক্রমে সামাজিক নিরাপদ দূরত্ব লংঘন করা যাবেনা, সেব্যাপারে কঠোর ভাবে মনিটরিং করা হয়। প্রতিদিন সন্ধ্যা ৬ টার পর কেবলমাত্র ঔষধের দোকান ব্যাতীত সকল দোকান বন্ধ রাখার নির্দেশনা প্রদান করা হয়। আশাশুনি বাজার, বুধহাটা ইউনিয়নের বুধহাটা ও মহেশ^রকাটি বাজার এবং কুল্যা ইউনিয়নের কুল্যার মোড় ও কুলতিয়া মোড় মনিটরিং করা হয়। এসময় মহেশ^রকাটি বাজারে একস্থানে বসে খাওয়ার অপরাধে দঃবিঃ ২৬৯ ধারার আঃ রশিদ, রফিকুল ইসলাম ও আঃ মালেককে ৬০০ টাকা জরিমানা এবং বুধহাটা বাজারের ব্যবসায়ী গোবিন্দ সাধুকে দঃবিঃ ১৮৮ ধারায় ৫০০ টাকা জরিমানা করা হয়।

#

আশাশুনির বিভিন্ন মসজিদে নামাজ সম্পর্কে নির্দেশনা প্রচার

এস,কে হাসান ঃ ধর্ম মন্ত্রণালয় কর্তৃক মসজিদে সালাত আদায় সংক্রান্ত নির্দেশনা প্রচার ও অবহিতকরণ কার্যক্রম শুরু করা হয়েছে। সোমবার বিকালে ইউএনও মীর আলিফ রেজা কার্যক্রম পরিচালনা করেন।
করোনা ভাইরাসের সংক্রমন বেড়ে যাওয়ায় প্রতিরোধে ব্যাপক কার্যক্রম শুরু হয়েছে বাংলাদেশে। প্রত্যেক মানুষকে হোম কোয়ারিনটিনে থাকা, নিয়মিত হাত-মুখ সাবান পানি দিয়ে ধৌত করা, কমপক্ষে ২ হাত দূরে থেকে একজন থেকে আরেক জনের মধ্যে সামাজিক নিরাপদ দূরত্ব নিশ্চিত করা, মুখে মাক্স ব্যবহার করা, ঘন ঘন পানি পান করাসহ বিভিন্ন কার্যক্রম বেশ জোরে শোরে চলে আসছে। ধর্মমন্ত্রণায় প্রত্যেক মসজিদে সামাজিক নিরাপদ দূরত্ব কার্যকর করতে নতুন নির্দেশনা ঘোষণা করেছে। মসজিদে ওয়াক্তিয়া নামাজে ৫ জন মুসল্লি এবং জুম্মা নামাজে ১০ জন মুসল্লির অংশ গ্রহনে নামাজ আদায় করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা সোমবার সরকারি এনির্দেশনা সম্পর্কে মুসল্লি, মসজিদ পরিচালনা কমিটি ও ইমামদেরকে অবহিত করা শুরু করেছেন। সকল ইউপি চেয়ারম্যান, ইউনিয়ন ট্যাগটিম, সাংবাদিক, গ্রাম পুুলিশসহ অনেককে বিষয়টি প্রচার ও জনসচতেনতা সৃষ্টির জন্য অবহিত করা হয়েছে। ফেসবুক আইডি, বিভিন্ন গ্রুপ আইডিতেও এতদসংক্রান্ত ঘোষণা প্রচার করা হয়েছে। তিনি আশাশুনি, বুধহাটা ও কুল্যা ইউনিয়নের কয়েকটি মসজিদেও এব্যাপারে কথা বলেছেন। বিশেষ করে কুলতিয়া মোড় ও কুল্যা মসজিদে বিষয়টি বিশেষ ভাবে অবহতি করা হয়।

#

আশাশুনি উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা প্রশাসনের আয়োজনে সামাজিক দূরত্ত্ব বজায় রেখে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজা। সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আ’লীগ সভাপতি এবিএম মোস্তাকিম। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও উপজেলা দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব সোহাগ খানের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অসীম বরণ চক্রবর্তী ও মোসলেমা খাতুন মিলি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান, যুব উন্নয়ন অফিসার এস এম আজিজুল হক, মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) মোস্তাফিজুর রহমান, পরিবার পরিকল্পনা অফিসার জাহাঙ্গীর আলম, পরিসংখ্যান অফিসার শ্মশান কুমার মন্ডল, ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, স ম সেলিম রেজা মিলন, প্রভাষক ম. মোনায়েম হোসেন, আ ব ম মোছাদ্দেক, আব্দুল আলিম মোল্যা, দীপঙ্কর কুমার সরকার, আব্দুল বাছেত আল হারুন চৌধুরী, প্রেসক্লাব সভাপতি জি এম আল ফারুক, সিপিপি টীম লিডার আঃ জলিল প্রমুখ। সভায় করোনা ভাইরাস মোকাবেলায় সবাইকে সতর্ক থাকা, যাদেরকে ত্রাণ দেওয়া হবে তাদেরকে বাড়ীতে থাকা নিশ্চিত করা, প্রয়োজন ব্যতিরেকে অযথা ঘোরাফেরা করলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা ও বিভিন্ন ইউনিয়নে সিপিপির কর্মীর মাধ্যমে সতর্কতা মূলক মাইকিং করা সহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

#

কুল্যায় অসহায়দের মাঝে জীবাণুনাশক বিতরণ

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়নের আরার গোবিন্দপুরে সামাজিক দূরত্ব বজায় রেখে দিনমজুর ও অসহায় পরিবারের মাঝে জীবাণুনাশক সাবান বিতরণ করা হয়েছে। রবিবার বাড়ি বাড়ি গিয়ে এ সাবান বিতরণ করা হয়।
আরার গোবিন্দপুর গ্রামের আবু সাঈদেরপুত্র বিশিষ্ট ব্যবসায়ী হাফিজুল ইসলাম নিজ উদ্যোগে গোবিন্দপুর জামে মসজিদের সেক্রেটারী মহাসিনুর রহমানকে সাথে নিয়ে বাড়ি বাড়ি গিয়ে ৫০টি পরিবারের মাঝে একটি করে জীবাণুনাশক সাবান বিতরণ করেন। এসময় তিনি সকলকে মহামারী করোনা সংকট মোকাবেলায় একসাথে কাজ করার ও বেশী বেশী জীবাণুনাশক সাবান দিয়ে হাত ধোয়ার আহবান জানান।

#

বাংলাদেশে ১৭টি ল্যাবে কোভিড শনাক্তকরণে কাজ চালু হচ্ছে

১। রোগতত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (ওঊউঈজ), ঢাকা। যোগাযোগ: ০২-৯৮৯৮৭৯৬ ২। ইনস্টিটিউট অব পাবলিক হেলথ(জনস্বাস্থ্য ইনস্টিটিউট), মহাখালী, ঢাকা। যোগাযোগ: ০২-৮৮২১৩৬১ ৩। বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস, চট্টগ্রাম। যোগাযোগ: ০৩১-২৭৮০৪২৬ ৪। শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশন (ঈঐজঋ), ঢাকা। যোগাযোগ: ০২-৪৮১১০১১৭ ৫। আইসিডিডিআরবি (রপফফৎ,ন), ঢাকা। যোগাযোগ: ০৯৬৬৬-৭৭১১০০ ৬। আইডিইএসএইচআই (রফবঝঐর), ঢাকা। যোগাযোগ: ০১৭৯৩-১৬৩৩০৪ ৭। ন্যাশনাল ইনস্টিটিউট ল্যাবরেটরী মেডিসিন, ঢাকা। যোগাযোগ: ০২-৯১৩৯৮১৭ ৮। রংপুর মেডিকেল কলেজ, রংপুর। যোগাযোগ: ০৫২১-৬৩৩৮৮ ৯। রাজশাহী মেডিকেল কলেজ, রাজশাহী। যোগাযোগ: ০৭২১-৭৭২১৫০ ১০। ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা। যোগাযোগ: ০২-৫৫১৬৫০৮৮ ১১। ময়মনসিংহ মেডিকেল কলেজ, ময়মনসিংহ। যোগাযোগ: ০৯১-৬৬০৬৩ ১২। ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট। যোগাযোগ: ০৮২১-৭১৩৬৬৭ ১৩। খুলনা মেডিকেল কলেজ, খুলনা। যোগাযোগ: ০৪১-৭৬০৩৫০ ১৪। শেরে বাংলা মেডিকেল কলেজ, বরিশাল। যোগাযোগ: ০৪৩১-২১৭৩৫৪৭ ১৫। কক্সবাজার মেডিকেল কলেজ, কক্সবাজার। যোগাযোগ: ০১৮২১-৪৩১১৪৪ ১৬। আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি, ঢাকা। যোগাযোগ: ০১৭৬৯-০১৬৬১৬ ১৭। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা। ০১৮৬৬-৬৩৭৪৮২