আশাশুনি সংবাদ ॥ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনতা মুলক কর্মসুচী


766 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনতা মুলক কর্মসুচী
জুলাই ২৭, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান ঃ
আশাশুনি উপজেলার কুল্যা, কাদাকাটি ও দরগাহপুর ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। (বুধবার) পার্যায়ক্রমে এ সভা অনুষ্ঠিত হয়।
প্রথমে কুল্যা ইউনিয়নের গুনাগারকাটি খাইরিয়া আজিজিয়া কামিল মাদ্রাসা হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও ক্লাশ পরিচালনা করেন আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রহমান। মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি সাইদুল¬্যা চৌধুরীর সভাপতিত্বে সভায় মাদরাসার সুপার মাওঃ নুর ইসলাম, সহ-সুপার মাওঃ আবু তাহের, মাও: আবু সাইদ, আঃ মান্নান, মোসলেম উদ্দিন, হাফিজ উদ্দিন, আবু জাফর, আঃ খালেক, আ’লীগের সভাপতি ইহিয়া ইকবাল, আলমগীর হোসেন আঙ্গুর, মাওঃ জামাল উদ্দিন, রবিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বেলা ১টায় কাদাকাটি আরার মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক ফজলুল হক এর সভাপতিত্বে সাবেক মেম্বার ইয়াকুব আলি বেগ আবুল কালাম, দীন ইষলাম মালী, পুলিশিং কমিটির আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন। সবশেষে দরগাহপুর মাদরাসা ও দরগাহপুর কেলজিয়েট স্কুলে অনুরুপ অনুষ্ঠান করা হয়। ওসি গোলাম রহমান বলেন, জঙ্গীবাদ সন্ত্রাস ও মাদকমুক্ত সমাজ গড়তে তোমাদের জীবনকে নিয়ে ভাবতে হবে। তোমরা আমাদের সন্তানতূল্য, তোমাদের নিয়ে আমাদের অনেক আশা-আকাঙ্খা রয়েছে। তোমাদেরকে ভালদিক সম্পর্কে আগ্রহী হতে হবে। অন্যায়-অসৎসঙ্গ থেকে দূরে থাকতে হবে। দেশে অনেক শিক্ষার্থীরা জঙ্গী-সন্ত্রাসীদের অপচ্ছায়ায় নষ্ট হয়ে যাচ্ছে। তারা মাদকাসক্ত হয়ে জীবনকে সঠিক ভাবনা থেকে বি”্যুত করে অন্যায়ের সাথে আপোষ করে হত্যা, খুন, গুমসহ চরম বিপদজনক পরিণতির শিকার হচ্ছে।
##

গুনাকরকাটিতে অবৈধ ঘর নির্মান স্থান সরকারি
সার্ভেয়ার দিয়ে মাপা হলো

এস,কে হাসান ঃ
আশাশুনি উপজেলার গুনাকরকাটি বাজার সংলগ্ন সড়কের পাশে দখল নিয়ে ঘর নির্মান স্থান সরকারি সার্ভেয়ার দ্বারা মাপজোক করা হয়েছে।
গুনাকরকাটি মৌজায় হাল খতিয়ান ৭, সাব্কে দাগ ১৪২৬, ১৪২৩, ১৪২৫, ১৪২৭, ১৪২৯, ১৪২৪ হাল দাগ ১৪২৭, ১৩২২, ১৪৩৭ দাগের পশ্চিম পার্শের জমি উপর দিয়ে গ্রামবাসীর সুবিধার কথা বিবেচনা করে গুনাকরকাটি পীরকেবলাদের পক্ষ থেকে রাস্তা হিসাবে ব্যবহারের জন্য ছেড়ে দেওয়া হয় বহু আগে। যে পথ দিয়ে এলাকার মানুষসহ স্কুলের শিক্ষার্থীরা যাতয়াত করে থাকে। রাস্তার পাশে ঘর নির্মানকালে বিতর্কের সৃষ্টি হলে বিষয়টি ভূমি অফিসকে জানালে গত ২৪ জুলাই ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তার উপস্থিতিতে সার্ভেয়ার দিয়ে মাপজোক কালে দেখাযায় সড়কসহ পাশের জমি মাদরাসার নামে রেকর্ড হয়েছে। বিষয়টি নিয়ে মাদরাসা কর্তৃপক্ষ উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করলে (বুধবার) সরকারি সার্ভেয়ার জমি মাপজোক করেন। দেখাযায় রাস্তার পাশের ঘরগুলো এসএ ম্যাপের রাস্তার জমিতে নির্মীত হয়েছে। এদিকে এসএ ম্যাপে রাস্তা হিসেবে চিহ্নিত এবং দীর্ঘকাল যাবৎ রাস্তাটি জনস্বার্থে ব্যবহৃত, যা পীরকেবলা মহোদয় জনস্বার্থে দান করেন। রাস্তাটি মাদরাসার নামে রেকর্ড হওয়ায় জনমনে প্রশ্নের সৃষ্টি হয়েছে। তাদের দাবী এসএ ম্যাপের সড়কটি জনস্বার্থে ব্যবহারের জন্য উন্মুক্ত রাখা হোক। অবৈধ দখল উচ্ছেদের পাশাপাশি সড়কটির প্রস্থতা অটুট রেখে পীরকেবলার (শাহ মোহাম্মদ ইয়াহিয়া মাধ্যমিক বিদ্যালয়) নামে প্রতিষ্ঠিত বিদ্যালয়ে যাতয়াতের পথ সচল রেখে জনগণের সুবিধা বঞ্চিত না হয় সেদিকে সদয় দৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।
###

আশাশুনিতে দুর্যোগ ব্যবস্থাপনা
বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

এস,কে হাসান ঃ আশাশুনিতে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। (বুধবার) সদর ইউনিয়ন পরিষদ মিলনায়তে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
আশাশুনি এডিপি ওলার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন। মূল আলোচনা উপস্থাপন করেন এডিপি দুর্যোগ  কর্মকর্তা উজ্জল মন্ডল। সভায় আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আঃ মান্নান, ইউপি সদস্য রোজিনা পারভিন ময়না, ইন্দিরা মন্ডল, পারুল আক্তার, মিজানুর রহমান, তারিকুল ইসলাম, তারক চন্দ্র মন্ডল, শাহিনুর আলম, আঃ ছাত্তার, দিলীপ মন্ডল, সন্তোষ কুমার মন্ডল, প্রেসক্লাব দপ্তর সম্পাদক সমীর রায়, সদস্য আলী নেওয়াজ, মহিতুর রহমান, পরেশ অধিকারী ও ইউডিএমসি সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় ডিজিস্টার ম্যানেজমেন্ট, দুর্যোগ বিষয়ে স্থায়ী আদেশাবলী (এসওডি) এবং ডিএম এ্যাক্ট নিয়ে আলোচনা করা হয়।

###
আশাশুনি উপজেলা স্বেচ্ছাসেবকলীগের
প্রতিষ্ঠা বার্ষিকী পালন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলা স্বেচ্ছাসেবকলীগের ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। (বুধবার) আশাশুনি কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি এস এম সাহেব আলির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা যুবলীগের আহবায়ক ইউপি চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন। বিশেষ অতিথি ছিলেন যুগ্ম আহবায়ক মহিতুর রহমান। স্বেচ্ছাসেবকলীগের সেক্রেটারী সোহরাব হোসেনের সঞ্চালনায় সভায় সহ-সভাপতি শওকত হোসেন, বাবুল আক্তার, রজব আলি, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, বুধহাটা ইউনিয়ন সভাপতি মাহবুবুল আলম সাকি, সদর ইউনিয়ন সভাপতি সমীরন কুমার বাইন প্রমুখ বক্তব্য রাখেন। বক্তাগণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়ন করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আশাশুনির মাটি স্বেচ্ছাসেবকলীগের ঘাটিতে পরিণত করতে সকলের প্রতি আহবান জানান।
###

আশাশুনির আ’লীগ নেতার উপর জামায়াত
নেতার হামলার অভিযোগ

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার শোভনালী ইউনিয়ন আওয়ামীলীগ প্রচার সম্পাদক ও ওয়ার্ড পুলিশিং কমিটির সেক্রেটারী ইউপি সদস্য ফারুক হোসেন গাজীকে তার শ্যালক জামায়াত নেতা ক্বারী ফজলুল হক আমিনী হামলা চালিয়ে লাঞ্চিত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
লিখিত অভিযোগে প্রকাশ, ফারুক দক্ষিণ পারুলিয়া গ্রামে ফজলুল হক আমিনীর বোনের সাথে বিয়ের পর থেকে রাজনৈতিক কারণে তার সাথে দ্বদ্ব চলে আসছিল। ফারুক আ’লীগ নেতা অথচ তার শ্যালক জামায়াতের সক্রীয় সদস্য। এনিয়ে তার সাথে ভগ্নিপতির দ্বন্দ্ব চলে আসছিল। আ’লীগ না ছাড়লে বোনকে ছাড়িয়ে নেবে এমন আস্ফালনও করা হয়। কিন্তু এনিয়ে তাদের স্বামী-স্ত্রীর মধ্যে কোন সমস্যা ছিলনা। তাদের দাম্পত্যজীবন সুখে আছে। এখনো তারা নিজ বাড়িতে সুখÑশান্তিতে বসবাস করছেন। গত ঈদ-উল-ফিতরের পরে তারা স্বামী-স্ত্রী শ্বশুর বাড়িতে বেড়াতে গেলে, রাজনৈতিক বিষয় নিয়ে আলোচনার এক পর্যায়ে শ্যালক ফজলু সরকারের জঙ্গী বিরোধী আন্দোলনকে কঠাক্ষ করেন। এনিয়ে দু’জনের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে ফজলু ভগ্নিপতিকে হেলমেট দিয়ে আক্রমন ও লাঞ্চিত করলে তুলকালাম শুরু হয়। তখন অপর শ্যালক মোস্তাফিজও ভগ্নিপতির উপর চড়াও হয়। শ্বশুর ও অন্য শ্যালকসহ পাশের লোকজন হস্তক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। ঘটনার পরপরই ফারুক বাড়িতে ফিরে আাসেন। এঘটনার পর গোপনে মোস্তাফিজ দেবহাটা থানায় জিডি করেন এবং সম্প্রতি সংবাদ সম্মেলনের মাধ্যমে মিথ্যা বক্তব্য দিয়ে সংবাদ প্রকাশ করালে তারা (ফারুকরা) হতবাক হয়ে যান। ফেসবুকে জামায়াতকর্মীর ঔদ্ধত্যপূর্ণ পোষ্ট ও সংবাদ সম্মেলনে মিথ্যা অভিযোগের প্রতিবাদ জানিয়ে ফারুক ও তার ভাই আরিফুল আইন প্রয়োগকারী সংস্থা ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
###

আশাশুনিতে ৩ জুয়াড়ীকে
জেল ও জরিমানা

এস,কে হাসান ঃ আশাশুনিতে মোবাইল কোর্ট পরিচালনা করে ৩ জুয়াড়ীকে জেল ও জরিমানা করা হয়েছে। (বুধবার) উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট সুষমা সুলতানা কোর্ট পরিচালনা করেন।
এসআই রশিদুজ্জামান ও এএসআই ফেরদৌস জুয়ার আসরে অভিযান চালিয়ে কাদাকাটি গ্রামের বেলায়েত খার পুত্র রেজওয়ান খাঁ, কচুয়া গ্রামের মৃতঃ শহর আলি সরদারের পুত্র মুনছুর ও কাদাকাটি গ্রামের ই্িদ্রস আলীর পুত্র আঙ্গুরকে আটক করেন। বিজ্ঞ আদালত প্রথম দু’জনতে ৭ দনি করে বিনাশ্রম কারাদন্ড ও শেষোক্তকে ২০০ টাকা জরিমানা করা হয়। এদিকে এসআই মোজাফফর আহমেদ ও এএসআই বিশ্বজিৎ শরাফপুর গ্রামে অভিযান চালিয়ে নেছার আলীর পুত্র জিআর ২০২/১৩ এর আসামী আঃ রহমানকে গ্রেফতার করেন।

দরগাহপুরে জঙ্গীবাদ ও
সন্ত্রাস বিরোধী সচেতনতা মূলক সভা
এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার দরগাহপুর ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী সচেতনতা মূলক কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দরগাহপুর এস.কে আর এইচ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও দরগাহপুর সিদ্দিকীয়া আলিম মাদ্রাসা হল রুমে এই কর্মসূচী অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ও ক্লাস পরিচালনা করেন আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রহমান। দরগাহপুর কলেজিয়েট স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গৌরপদ মন্ডল, দরগাহপুর সিদ্দিকীয়া আলিম মাদ্রাসার সম্পাদক আলহাজ্ব শেখ আব্দুল হান্নান, মাদ্রাসার অধ্যক্ষ মো: রিয়াজুল ইসলাম, দরগাহপুর ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আ’লীগ সভাপতি শেখ মিরাজ আলী, দরগাহপুর ইউনিয়ন সাবেক আ’লীগ সভাপতি মো: আক্তারুজ্জামান, দরগাহপুর প্রেস ক্লাবের সভাপতি শেখ হিজবুল্লাহ, সহ-সভাপতি প্রভাষক শেখ আশিকুর রহমান আশিক, কোষাদক্ষ শেখ রুবেল আলী প্রমূখ উপস্থিত ছিলেন।