আশাশুনি সংবাদ ॥ সুষ্ঠ নির্বাচনের আহবানে মানববন্ধন


473 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ ॥ সুষ্ঠ নির্বাচনের আহবানে মানববন্ধন
নভেম্বর ১৯, ২০১৮ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান ::

আশাশুনি উপজেলার বুধহাটায় অবাদ, সুষ্ঠ ও সহিংসতা মুক্তি নির্বাচনের আহবানে মানববন্ধন, শান্তিপদযাত্রা ও স্বাক্ষরাভিযান অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে আশাশুনি সাতক্ষীরা সড়কের বুধহাটা বাজার সড়কে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দি হাঙ্গার প্রজেক্টের সহযোগিতায় পিস প্রেসার গ্রুপের (পিপিজি) আয়োজনে বেলা ১১ টায়ে মনবন্ধন শুরু হয়। এসময় দি হাঙ্গার প্রজেক্টের জেলা সমন্বয়কারী পলাশ মন্ডল, পেভ উপজেলা সমন্বয়কারী আব্দুস সামাদ বাচ্চু, সাংবাদিক সচ্চিদানন্দদে সদয়, পেভ এম্বাসেডার এস কে হাসান ও গোলাম মোস্তফা, সাংবাদিক জ¦লেমিন হোসেন এবং বুধহাটা সবুজ সংঘের সদস্য আহসান হাবিব, আলমগীর হোসেন, মনিরুল ইসলাম, হাবিবুল্লাহ, ইব্রাহিম, শিমুল, শাহরিয়ার নাইম, ইমরান, ইমন প্রমুখ আলোচনা রাখেন। মানবনন্ধন শেষে “সন্ত্রাস নয়, জঙ্গীবাদ নয়, এসো ঐক্য ও সম্প্রীতির স্বদেশ গড়ি” শ্লোগানকে সামনে রেখে শান্তিপদযাত্রা অনুষ্ঠিত হয়। এছাড়া সহিংসতামুক্ত নির্বাচন, জঙ্গিবাদ বিরোধী প্রচারে অংশ নেওয়াসহ ঐক্য ও সম্প্রীতির স্বদেশ গড়ার অঙ্গীকারের মাধ্যমে স্বাক্ষরাভিযানে অংশ হিসাবে বিশাল ব্যানারে স্বাক্ষর গ্রহন করা হয়।
##

আশাশুনির বুধহাটায় পিস কনসোটিয়ামের সংলাপ অনুষ্ঠিত

এস,কে হাসান ::
আশাশুনি উপজেলার বুধহাটায় শান্তি ও সম্প্রীতময় সমাজ গঠনে তরুন-যুব ও জ্যেষ্ঠ জনগোষ্ঠির আন্তঃসম্পর্ক উন্নয়নে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকালে বুধহাটা সবুজ সংঘ কার্যালয়ে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
রূপান্তর খুলনার সহযোগিতায় অগ্রগতি সংস্থা সাতক্ষীরার বাস্তবায়নে পিস কনসোটিয়াম বাংলাদেশ এর আওতায় আয়োজিত অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন, রাজু আহমেদ। সাংবাদিক গোলাম মোস্তফাসহ অংশ গ্রহনকারীরা জনগোষ্ঠির মধ্যকার ব্যবধানের কারণ ও তার প্রতিকার, সহিংসতার কারণ ও প্রতিরোধের উপায়, পারিবারিক বন্ধন শীথিলতার কারণ ও সৃদৃঢ় করণের উপায়, তথ্য প্রযুক্তির অপব্যবহার ও সঠিক ব্যবহারের পন্থা, ধর্মীয় অপব্যাখ্যা রোধ ও সঠিক পথ উত্তরণের উপায়, শান্তি ও সম্প্রীতিময় সমাজ গঠনে প্রতিবন্ধকতাসমুহ দূর করার উপায় নিয়ে আলোচনা করেন।

##

আশাশুনির মাদারবাড়িয়ায় অসহায় দীনমজুরের শিশুকে ধর্ষনের অভিযোগ

এস,কে হাসান ::
আশাশুনি উপজেলার মাদারবাড়িয়া গ্রামে এক অসহায় দীনমজুরের শিশু কন্যাকে ফুসলিয়ে ধর্ষনের অভিযোগ পাওয়া গেছে।
ধর্ষনের শিকার ৬ষ্ঠ শ্রেণিতে পড়া মেয়ে ও তার মা জানান, মেয়ের পিতা তার জন্মের পর থেকে তাদেরকে ছেড়ে চলে যায়। গরীব পরিবারের অসহায় মা পরের বাড়ি/খামারে কাজ করে দিন কাটিয়ে আসছে। বর্তমানে তিনি ইটের ভাটায় কাজ করেন। শিশু কন্যা তার মামার বাড়িতে থাকে। প্রতিবেশী গফুর সরদারের পুত্র চাদপুর কলেজের ছাত্র হারুন মেয়েটির সাথে সখ্যতা গড়ে তোলে। গত শুক্রবার হারুন এর বাড়ির লোকজন মহাজনপুরে এক খানা অনুষ্ঠানে গেলে ফাকা বাড়িতে মেয়েটিকে ফুসলিয়ে নিয়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষন করা হয়। এসময় প্রতিবেশী নাজিমের স্ত্রী তাদেরকে একই সাথে দেখতে পেয়ে খবর দিলে মেয়ের মামাবাড়ির লোকজন ঘটনাস্থলে পৌছে হারুনকে ঘরের একা দেখতে পায়। মেয়েটিকে বাড়ির পিছন দিয়ে চলে যেতে দেখে তারা। মেয়েটি জানায় এর আগেও হারুন তার সাখে অনৈতিক কাজ করেছে কিন্তু সে ভয়ে কাউকে বলেনি। বিষয়টি জানাজানি হলে পারিবারিক ও স্থানীয় কিছু লোকজন বিষয়টি আপোষে ফয়সালার উদ্যোগ গ্রহন করে ছেলে-মেয়েকে বিয়ের ব্যবস্থার জন্য উভয় পক্ষের সম্মতিতে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে স্বাক্ষর করার ব্যবস্থা নিলেও ছেলেপক্ষ স্বাক্ষর না করে গা ঢাকা দেয়।

আশাশুনির ইউপি সদস্য ইব্রাহিম হোসেন বলেন, সোমবার সকালে আমি ঘটনা জানার পর বিষয়টি জটিল বিধায় আইনগত ব্যবস্থা নিতে বলেেিছ। অভিযুক্ত হারুন বলেছে, ঘটনার সময় তাদের বাড়িতে কেউ ছিলনা, তখন মেয়েটি তাদের বাড়িতে আসে । কোন অনৈতিক কিছু ঘটেনি। অভিযোগের সুষ্ঠু তদন্ত শেষে ধর্ষনকারীর বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে এলাকাবাসী জোর দাবি জানিয়েছেন।

##

খরিয়াটিতে শান্তি ও সম্প্রীতিময় সমাজ গঠনে সংলাপ অনুষ্ঠিত

এস,কে হাসান ::
আশাশুনি উপজেলার খরিয়াটিতে শান্তি ও সম্প্রীতময় সমাজ গঠনে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯ টায় খরিয়াটি মাধ্যমিক বিদ্যালয় হল রুমে এ সংলাপ অনুষ্ঠিত হয়।
রূপান্তর খুলনার সহযোগিতায় অগ্রগতি সংস্থা সতাক্ষীরার বাস্তবায়নে পিস কনসোটিয়াম বাংলাদেশ এর আওতায় আয়োজিত অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন, স্কুলের প্রধান শিক্ষক সুধাংশু শেকর রাহা। এলাকার ৫০ জন তরুন-যুব ও জ্যেষ্ঠ-অভিজ্ঞ ব্যক্তিবর্গের উপস্থিতিতে সংলাপ অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন, আশাশুনি প্রেসক্লাব সভাপতি জি এম মুজিবুর রহমান। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অগ্রগতি সংস্থার উপজেলা কর্মকর্তা তহিদুজ্জামান তহিদ। জনগোষ্ঠির মধ্যকার ব্যবধানের কারণ ও তার প্রতিকার, সহিংসতার কারণ ও প্রতিরোধের উপায়, পারিবারিক বন্ধন শীথিলতার কারণ ও সৃদৃঢ় করণের উপায়, তথ্য প্রযুক্তির অপব্যবহার ও সঠিক ব্যবহারের পন্থা, ধর্মীয় অপব্যাখ্যা রোধ ও সঠিক পথ উত্তরণের উপায়, শান্তি ও সম্প্রীতিময় সমাজ গঠনে প্রতিবন্ধকতাসমুহ দূর করার উপায় নিয়ে আলোচনা করেন।

##

আশাশুনিতে পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহে এডভোকেসী সভা
এস,কে হাসান ::
আশাশুনিতে পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহ- ২০১৮ উপলক্ষে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।
“প্রাতিষ্ঠানিক ডেলিভারী বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিকল্পনা পদ্ধডু নিশ্চিতকরি” প্রতিপাদ্যকে সামনে রেখে ২৪ থেকে ২৯ নভেম্বর সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম। উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মীর আরিফ রেজা। বিশেষ অতিথি ছিলেন কৃষি অফিসার রাজিবুল হাসান, যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল হক, হিসান রক্ষন কর্মকর্তা মেখ তায়জুল আজম, মহিলা বিষয়ক কর্মকর্তা সাইদুল ইসলাম প্রমুখ।

##