আশাশুনি সংবাদ : প্রতিবন্ধী উন্নয়নে মতবিনিময় সভা


315 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আশাশুনি সংবাদ : প্রতিবন্ধী উন্নয়নে মতবিনিময় সভা
অক্টোবর ৯, ২০১৬ আশাশুনি ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

এস,কে হাসান :

আশাশুনিতে প্রতিবন্ধী উন্নয়নে স্থানীয় সরকার ও অন্য স্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। (রবিবার) সকাল ১০.৩০ টায় আইডিয়াল আশাশুনি কার্যালয় প্রশিক্ষণ রুমে এ সভা অনুষ্ঠিত হয়।
লিলিয়েন ফন্ডস নেডারল্যান্ডস এর অর্থায়নে ডিআরআরএ ঢাকার সহযোগিতায় আইডিয়াল পারুলিয়ার বাস্তবায়নে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন আশাশুনি কলেজের সহকারী অধ্যাপক তৃপ্তিরঞ্জন সাহা। আইডিয়ালের উক্ত প্রকল্পের ফোকাল প্রকল্পের ফিজিওথেরাপিষ্ট সুব্রত বাছাড়ের সঞ্চালনায় সভায় আশাশুনি সদর ও বুধহাটা ইউনিয়নের ইউপি সদস্য ও অন্য স্টেকহোল্ডারবৃন্দ এবং আইডিয়ালের আশাশুনি কেন্দ্রের ব্যবস্থাপক শাহাবুদ্দিন অংশ নেন। ব্যবস্থাপনায় ছিলেন দেবাশীষ চক্রবর্তী।
##

আশাশুনি উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা
কমিটির সভা

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির এক সভা (রবিবার) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার সুষমা সুলতানার সভাপতিত্বে সভায় পিআইও সেলিম খান, কৃষি অফিসার কৃষিবিদ শামিউর রহমান, পরিবার পরিকল্পনা কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা জোহরা, শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মুনীর আহমেদ, খাদ্য নিয়ন্ত্রক হাফিজুর রহমান, এনজিও ওয়ার্ল্ড ভিশন, সুশীলন, সলিডারিটিস ইন্টারন্যাশনালসহ অন্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় উপজেলার মাড়িয়ালা ও কল্যানপুরে নব নির্মীত সাইক্লোন শেল্টার আগামী ১৩ অক্টোবর সকাল ১১ টায় উদ্বোধনের বিষয় নিয়ে আলোচনা করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল পদ্ধতিতে সাইক্লোন শেল্টার দু’টি উদ্বোধন করবেন। একই সাথে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।
##

চাপড়ায় তৃণমূল সমিতির
উঠান বৈঠক অনুষ্ঠিত

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার চাপড়ায় তৃণমূল মহিলা উন্নয়ন সমবায় সমিতি কার্যালয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। (রবিবার) বিকাল সাড়ে ৩ টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী উঠান বৈঠকে সভাপতিত্ব করেন সমিতির সভানেত্রী আনোয়ারা খাতুন। প্রধান অতিথি ছিলেন মহিলা মেম্বার বিউটি খাতুন। সভায় অন্যদের মধ্যে আলোচন রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের সিএস আঃ লতিফ, মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিস সহায়ক আক্তার হোসেন, সমিতির উপদেষ্টা শারমিন চৌধুরী। সভায় বাল্য বিবাহ, নারী ও শিশু নির্যাতন, শিশু শ্রম প্রতিরোধ এবং জঙ্গিবাদ ও সন্ত্রাস রুখতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিস্তারিত আলোচনা করা হয়। সকলকে স্বস্ব ক্ষেত্রে দায়িত্ব পালন, অন্যের কাছে প্রচার, কোথাও অনিয়ম ও অন্যায় কর্ম ঘটলে সাথে সাথে প্রতিরোধ গড়ে তোলা এবং প্রয়োজনে প্রশাসন, জন প্রতিনিধি ও আইন প্রয়োগকারী সংস্থাকে অবহিত করতে আহবান জানান হয়।
##

কুল্যায় ভিক্ষুক যাচাই
বাছাই অনুষ্ঠিত

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার কুল্যা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে (রবিবার) প্রাথমিক পর্যায়ে ভিক্ষুক যাচাই বাছাই করা হয়েছে।
ইউপি চেয়ারম্যান এস এম রফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এস এম আজিজুল ইসলাম, সমাজ সেবা অফিসের ফিল্ড সুপার ভাইজার আলহাজ্ব খায়রুজ্জামান, মহিলা বিষয়ক অধিদপ্তরের ট্রেইনার বিল্লাল হোসেন, ইউপি সচিব আমিনুর রহমান, মেম্বার আলহাজ্ব আঃ মাজেদ, নজরুল ইসলাম, আলমগীর হোসেন আঙ্গুর, রফিকুল ইসলাম পান্না, ইব্রাহিম গাজী, বিশ্বনাথ সরকার, মহিলা মেম্বার আনোয়ারা খাতুন, শামিমা সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় ১৭০ জনের ভিক্ষুক তালিকা থেকে প্রাথমিক ভাবে ১৫৮ জনকে বাছাই করা হয়।
##

বুড়াখারাটি প্রাইমারী
স্কুলে কমিটি গঠন

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের বুড়াখারাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। শনিবার স্কুলের প্রধান শিক্ষকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল। সভায় সাবেক ইউপি সদস্য আব্দুর সাত্তারকে সভাপতি করে সর্বসম্মতভাবে স্কুল পরিচালনা কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন, মোঃ আক্তার হোসেন, শাহনাজ নাজনীন, সুব্রত কুমার গাইন, স ম মিজানুর রহমান, রইচ উদ্দিন গাজী, মোবারক হোসেন সরদার, সুকুমার মন্ডল, সাবিনা ইয়াসমিন, শিলা পারভিন, আশরাফ হোসেন ও সদস্য সচিব নির্বাচিত হয়েছেন রণজিৎ কুমার মিস্ত্রী।
##

খরিয়াটিতে ধানের প্রতিমা
দর্শনে ভক্তের ঢল

এস,কে হাসান ঃ আশাশুনি উপজেলার দরগাহপুর ইউনিয়নের খরিয়াটি শারদীয়া দুর্গাপুজা মন্ডপে ধানের প্রতিমা দেখতে হাজার হাজার ভক্তের ঢল নেমেছে। এলাকার ধর্মপ্রাণ মানুষের সার্বিক সহযোগিতায় এবছর ধানের প্রতিমা নির্মান করা হয়। সুদৃশ্য ও নয়নাভিরাম প্রতিমা দর্শন করতে প্রতিদিন হাজার হাজার ভক্ত ও দর্শনার্থী বিভিন্ন জেলা থেকে এখানে গমন করছেন। ভাস্কর মঙ্গল চন্দ্র দীর্ঘ সময় নিয়ে সুনিপুন ভাবে প্রতিমা নির্মান করেন। নিখুঁত ভাবে নির্মীত প্রতিমা বেশ দর্শনীয় ও আকর্ষনীয় হয়েছে। পূজা উদযাপন কমিটির সভাপতি কার্ত্তিক চন্দ্র ও সেক্রেটারী সুশান্ত মন্ডল জানান, পূজা অনুষ্ঠান শান্তিপূর্ণ ভাবে শুরু হয়েছে। উপজেলা প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার সার্বিক সহযোগিতা এবং পুজা কমিটির ব্যবস্থাপায় স্বেচ্ছাসেবকবৃন্দের অক্লান্ত পরিশ্রমে সার্বিক পরিস্থিতি খুব সুন্দর রয়েছে।

##

কলারোয়ায় জাতীয় পাটির নেতৃবৃন্দের পূজা মন্ডপ পরিদর্শন
কে এম আনিছুর রহমান,কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি
সাতক্ষীরার কলারোয়ায় উপজেলা জাতীয় পার্টির পক্ষ থেকে পূজা মন্ডপ পরিদর্শন করেন উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক আব্দুল্লাহেল আলিম (বাবু)। রোববার সন্ধ্যার পর কলারোয়া পৌর সদরসহ উপজেলার বিভিন্ন পূজা মন্ডপ তিনি পরিদর্শন করেন। এ সময় তার সফরসঙ্গী হিসেবে উপস্থিত ছিলেন জাপা নেতা আজিবর রহমান, আব্দুল বারি, রেজাউল ইসলাম রেজা, মিজানুর রহমান, রহমাতুল্লাহ, মোস্তাফিজুর রহমান, মাস্টার আব্দুর রউফ প্রমুখ। পরিদর্শন কালে সনাতন ধর্মাবলম্বনকারীদের উদ্দেশ্যে বলেন, আবাহমান কাল থেকে যেভাবে সম্প্রদায়িক সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বন্ধন চলে আসছে সেই সম্প্রীতি চিরকালই এভাবে যেন বজায় থাকে তারই আহবান জানান।
###

শিক্ষক আকতারুজ্জামানের মৃত্যুতে কলারোয়া প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক জ্ঞাপন
কে এম আনিছুর রহমান,কলারোয়া(সাতক্ষীরা) প্রতিনিধি
সাতক্ষীরার কলারোয়ার গুণী শিক্ষক, উপজেলা স্কাউটস’র সাধারণ সম্পাদক ও উপজেলা দুর্নতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রয়াত আকতারুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন কলারোয়া প্রেসক্লাব নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন কলারোয়া প্রেসক্লাবের সভাপতি শিক্ষক দীপক শেঠ, সাধারণ সম্পাদক শেখ জুলফিকারুজ্জামান জিল্লু, সহ-সভাপতি শেখ মোসলেম আহম্মেদ ও হাসান মাসুদ পলাশ, যুগ্ম সম্পাদক প্রভাষক আরিফ মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আতাউর রহমান, কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক কেএম আনিছুর রহমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আব্দুর রহমান, দপ্তর সম্পাদক এমএ সাজেদ এবং নির্বাহী সদস্য গোলাম রহমান, অধ্যাপক এম এ কালাম, মাস্টার রাশেদুল হাসান কামরুল, আব্দুর রহমান, মনিরল ইসলাম মনি প্রমুখ। উল্লেখ্য, শিক্ষক আকতারুজ্জামান (৫৭) শুক্রবার বিকেল ৩ টার দিকে স্ট্রোকে আক্রান্ত হয়ে সাতক্ষীরা সদর হাসপাতালে চিকিৎসারত অবস্থায় মৃত্যুবরণ করেন।