আসছে তীব্র শৈত্যপ্রবাহ


455 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
আসছে তীব্র শৈত্যপ্রবাহ
জানুয়ারি ৪, ২০১৬ জাতীয় ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

ভয়েস অব সাতক্ষীরা ডটকম ডেস্ক :
শীতটা কিছুটা জেকে বসতে গিয়ে হঠাৎ করেই যেন উধাও হয়ে গেল। গত দু’দিন দেশের বেশিরভাগ অঞ্চলেই শীতের তীব্রতা তেমন ছিল না বললেই চলে। তবে আবহাওয়া অফিস বলছে, কয়েকদিনের মধ্যেই জেকে বসতে পারে শীত।

জানুয়ারির প্রথমার্ধেই দেশের বিস্তীর্ণ অঞ্চলে কুয়াশাসহ তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ।

অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে, জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে তীব্র শৈত্যপ্রবাহ (তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

এদিকে রবিবার দেশে শীতের হাওয়া তেমন নেই বললেই চলে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে সীতাকুণ্ডে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবারও সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে অধিদপ্তর।

ডিসেম্বর মাসের দ্বিতীয়ার্ধে দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায়। এসময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৭-৮ ডিগ্রি সেলসিয়াস নেমে যাওয়ায় সারাদেশে শীত অনুভূত হয়। অনেকটা বেলা পর্যন্ত কুয়াশার চাঁদর ঢেকে রাখে সূর্য।