ইউক্রেনের অস্ত্র গুদামে বিস্ফোরণ, ঘরছাড়া ২০ হাজার মানুষ


280 বার দেখা হয়েছে
Print Friendly, PDF & Email
ইউক্রেনের অস্ত্র গুদামে বিস্ফোরণ, ঘরছাড়া ২০ হাজার মানুষ
মার্চ ২৪, ২০১৭ প্রবাস ভাবনা ফটো গ্যালারি
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক ::
ইউক্রেনের একটি অস্ত্র গুদামে ভয়ংকর বিস্ফোরণের পর দেশটিতে সতর্কতা জারি করা হয়েছে। ঘটনাস্থল থেকে দশ কিলোমিটার দূর পর্যন্ত থাকা প্রায় ২০ হাজার বাসিন্দাকে সরিয়ে দেওয়া হয়েছে। হাজার হাজার টন গোলাবারুদ মজুদ ছিল ওই অস্ত্র গুদামে। ইউক্রেন সরকার এই বিস্ফোরণকে নাশকতা বলেই দাবি করেছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী স্টেপান পোলটোরাক বলেছেন, ড্রোন দিয়ে আকাশ থেকে কিছু ফেলে এই বিস্ফোরণ ঘটানো হয়ে থাকতে পারে। ২০১৫ সালে এভাবে ড্রোন ব্যবহার করে এই অস্ত্র গুদামে হামলার চেষ্টা হয়েছিল। ঘটনাস্থল পূর্ব ইউক্রেনের খারকিভ শহরের কাছে বালাক্লিয়া সেনা ঘাঁটি। প্রায় সাড়ে তিনশো হেক্টর এলাকা জুড়ে এই গুদাম। বিবিসি সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, অস্ত্র গুদামটিতে ক্ষেপণাস্ত্র, আর্টিলারি সহ হাজার হাজার টন গোলাবারুদ ছিল। ফলে বিস্ফোরণের মাত্রা অত্যাধিক। আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে। ঘন পোড়া বারুদের গন্ধে এলাকার বাতাস ভারী হয়েছে। আতঙ্কিত এলাকাবাসী।

জানা যায়, ক্রিমিয়ার রুশ অন্তর্ভুক্তির সময় থেকেই এই এলাকায় তীব্র সংঘর্ষ চলছে। সংঘর্ষের একপক্ষ ইউক্রেন সেনা এবং অন্যপক্ষ রাশিয়া সমর্থিত বিদ্রোহীরা। এদেরকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত করেছে ইউক্রেন সরকার। ২০১৪ সালে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে ক্রিমিয়া সরাসরি রাশিয়ায় যোগ দেয়।